২১ নভেম্বর ২০১৮

শরতে সুন্দর : রঙের ঝলক

-

লক্ষ করলে দেখা যাবে, ঋতু পরিবর্তনের সাথে সাথে আমাদের ত্বকেও পরিবর্তন আসে। অর্থাৎ ঋতু আমাদের ত্বকের ওপর ব্যাপক প্রভাব বিস্তার করে থাকে। তাই বর্ষার পর শরতের আবহাওয়া আমাদের ত্বকেও আনে পরিবর্তন। শরতের আগমনের সাথে সাথে ত্বক কিছুটা শুষ্ক হতে শুরু করে। এটি অনেকটা শুষ্ক মওসুমের আগমনী বার্তা। তাই ত্বক সুন্দর-সতেজ রাখতে এখন থেকেই আপনার পরিচর্যায় আনতে হবে পরিবর্তন। শরতের পরিচর্যা বিষয়ে জানাচ্ছেন বিউটি এক্সপার্ট আমিনা হক ।

নিজের ত্বককে জানুন : প্রথমেই নিজের ত্বককে জানতে হবে। আবহাওয়ার পরিবর্তন ত্বকে কতটা পরিবর্তন আনছে, সে বিষয়টি বুঝতে হবে। এরপর ঠিক করতে হবে আপনার সৌন্দর্য চর্চার রুটিন। যেকোনো প্যাক বা মাস্ক লাগানোর সময় লক্ষ করুন সেটি কত দিন পরপর কত সময়ের জন্য ব্যবহার করছেন। এতে করে আপনার রুটিন তৈরি করা সহজ হবে। মনে রাখতে হবে, নিয়মিত ও যথাযথ পরিচর্যা ছাড়া ভালো ফল পাওয়া যায় না।
ময়েশ্চারাইজিং : যেহেতু ত্বকে এ সময় কিছুটা শুষ্কতা দেখা দেয়, তাই অয়েলযুক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করা শুরু করুন। এ সময় ত্বকে আর্দ্রতা জোগান দেয়ার প্রয়োজন হয়। শুধু চেহারায় নয়, একইভাবে পুরো ত্বকে আর্দ্রতার প্রয়োজন হয়, তাই নিজের হাত-পায়েও অয়েলসমৃদ্ধ লোশন ব্যবহার করা প্রয়োজন এখন থেকেই। নতুবা ত্বক খসখসে হয়ে পড়তে পারে। ময়েশ্চারাইজার ত্বকে একটা আচ্ছাদন তৈরি করে, যা আর্দ্রতা রোধ করতে সাহায্য করে।
অ্যান্টি অক্সিডেন্ট : গ্রীষ্মের কড়া রোদ ও বৃষ্টিতে ত্বকের যা ক্ষতি হয়, সেগুলো সারিয়ে নেয়ার সময় এখনই। তাই ত্বকে অ্যান্টি-অক্সিডেন্ট জোগান দেয়া জরুরি। ত্বকের ক্ষতি পুষিয়ে নিতে অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার রাখুন আপনার প্রতিদিনের খাদ্য তালিকায়। একই সাথে প্রচুর পানি ও পানিজাতীয় খাবার খান।
সানস্ক্রিন : শরৎকাল হলেও সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। প্রতিদিন বাইরে বের হওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন লাগাবেন এবং সময়মতো রিটাচ করবেন।
হাত-পায়ের যতœ : রাতে ঘুমাতে যাওয়ার আগে লোশনের বদলে অলিভ অয়েল বা আমণ্ড অয়েল নিয়ে হাত ও পায়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। হাত-পায়ের ত্বক একই রকম সুন্দর মসৃণ থাকবে।
হাতে পানি লাগাতেই হয়। তাই পানি ব্যবহার করার পর প্রতিবার হাতে হ্যান্ডলোশন লাগিয়ে নিন। যারা বাইরে যান তারা ব্যাগে হ্যান্ডলোশন রাখতে পারেন।
নেইলপলিশ : হাতের যতœ নেয়ার সাথে সাথে নেইলপলিশের রঙের দিকেও নজর দিন। পিংক, প্যাস্টেল শেডগুলো সরিয়ে গাঢ় রঙের নেইলপলিশ নিয়ে আসুন শরতের সাজে। বারগেন্ডি, পাম, চকলেট ব্রাউন প্রভৃতি রঙ এ সময়ের জন্য উপযুক্ত।
এক্সফোলিয়েট করুন : অনেকেই মনে করেন এক্সফোলিয়েট ত্বককে রুক্ষ করে তোলে। কিন্তু মূল বিষয় হচ্ছে এক্সফোলিয়েটিং ত্বকের মরা কোষ সরিয়ে দেয়। ফলে ত্বক আরো বেশি করে ময়েশ্চার শোষণ করতে পারে এবং বিভিন্ন ন্যারিশিং উপাদানের কার্যক্ষমতা বাড়িয়ে দেয়। তাই গ্রীষ্মে ত্বকে যে ক্ষতি হয় তার থেকে ত্বককে রক্ষা করতে এক্সফোলিয়েট করা জরুরি।
ঠোঁটের যতœ : অনেকের ঠোঁট শীতের সময় ফেটে যায়। এর কারণও আর্দ্রতার অভাব। সামনের দিনগুলোতে ঠোঁট ফাটা থেকে বাঁচার জন্য নিয়মিত পরিচর্যা শুরু করতে হবে এখন থেকেই। বিস ওয়াক্স, সিয়া বাটার ও পেট্রোলিয়াম জেলি ঠোঁটকে ফাটার হাত থেকে রক্ষা করতে সাহায্য করবে। এছাড়া ময়শ্চারাইজারযুক্ত লিপস্টিক ব্যবহার করতে পােেরন।

 


আরো সংবাদ