২০ সেপ্টেম্বর ২০১৮

হরেক স্বাদে পুডিং

রান্না বান্না
-

পুডিং কেক

উপকরণ : ময়দা আধা কাপ, কোকো আধা কাপ, বেকিং পাউন্ডার আধা চা চামচ, সেমি সুইট চকলেট ৪ আউন্স, মাখন ৯ টেবিল চামচ, ডিম ৪টি, ভ্যানিলা এক্সট্যাক্ট বা এসেন্স ১ চা চামচ, চিনি ১ কাপ।
প্রণালী : ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ওভেন প্রিহিট করে নিন। একটি ট্রেতে পানি দিয়ে ওভেনে রাখুন। অন্য একটি বাটিতে ময়দা, কোকো পাউডার ও বেকিং পাউডার একসাথে ছেঁকে নিন। চকলেট ও মাখন একসাথে নিয়ে ডাবল বয়লারে রেখে গলিয়ে নিন। আরেকটি বাটিতে ডিম ফেটিয়ে নিন। তাতে ভ্যানিলা এসেন্স, চিনি ও লবণ মিশিয়ে আবার ফেটুন। এবার এর সাথে গলানো চকলেট মেশান। কিছুক্ষণ ফেটিয়ে এর সাথে ময়দার মিশ্রণ ভালোভাবে মিশিয়ে নিন। পুডিংয়ের কাপ পুডিংয়ের মিশ্রণ দিয়ে ভরুন। এবার ওভেনে রাখা পানির ট্রের ওপর রেখে ৩০ মিনিট বেক করুন। কেক তৈরি হয়ে গেলে ওপরে গলানো চকলেট ঢেলে নামিয়ে পরিবেশন করুন।

ব্যানানা পুডিং

উপকরণ : ময়দা ১ কাপ, দুধ আড়াই কাপ, কনডেন্সড মিল্ক ১ টিন, ডিমের কুসুম ৪টি, ভ্যানিলা এসেন্স ২ চা চামচ, পাকা কলা স্লাইস করা ৩ কাপ, ভ্যানিলা ওয়েফার, ডিমের সাদা অংশ ৪টি, চিনি সিকি কাপ।
প্রণালী : একটি সসপ্যানে ময়দা নিয়ে তাতে প্রথমে ডিম দিন। পরে অল্প অল্প দুধ ঢালুন আর মেশাতে থাকুন। এভাবে মসৃণ পেস্টের মতো তৈরি হলে সসপ্যানটি চুলায় দিয়ে মাঝারি আঁচে অনবরত নাড়তে থাকুন। আট থেকে ১০ মিনিট নাড়ার পর মিশ্রণ ঘন হয়ে আসবে। তখন নামিয়ে ঠাণ্ডা করুন এবং এর সাথে ভ্যানিলা এসেন্স মিশিয়ে নিন। এবার একটি বেকিং ডিশ নিন। এতে ১ কাপ কলার স্লাইস সুন্দর করে বিছিয়ে দিন। এর ওপর এক লেয়ার ওয়েফার রাখুন। তার ওপর পুডিংয়ের এক-তৃতীয়াংশ ছড়িয়ে দিন। এর ওপর আবার এক লেয়ার কলার স্লাইস তার ওপর ওয়েফার এবং তার ওপর পুডিং সাজান। এভাবে পুরো পুডিং শেষ হওয়া পর্যন্ত সাজিয়ে নিন।
১৮০ ডিগ্রি তাপমাত্রায় ওভেন প্রিহিট করে নিন। ডিমের সাদা অংশগুলো ফেটিয়ে ফোমের মতো তৈরি করুন। এর সাথে ১ টেবিল চামচ চিনিও অল্প অল্প করে দেবেন। ফোম তৈরি হলে পুডিং ছড়িয়ে দিন এবং বেক করুন ২৫ মিনিট বা বাদামি রঙ ধরা পর্যন্ত। সব শেষে ঠাণ্ডা করে কলার স্লাইস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।


বাটারস্কচ পুডিং

উপকরণ : মাখন ৮ টেবিল চামচ, ব্লাউন সুগার ২ কাপ, লবণ আধা চা চামচ, কর্নফ্লাওয়ার ৬ টেবিল চামচ, দুধ ৫ কাপ, ডিমের কুসুম ৪টি, ক্রিম ১ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ।
প্রণালী : একটি সসপ্যানে মাখন নিন। অল্প আঁচে রাখুন। মাখন গলে গেলে ব্রাউন সুগার ও লবণ দিন। নাড়তে থাকুন গলে যাওয়া পর্যন্ত। অন্য একটি ছোট বাটিতে কর্নফ্লাওয়ার নিন। এর সাথে আধা কাপ দুধ মেশান। এবার ডিমের কুসুম মেশান। ভালোভাবে বিট করুন। এবার বাকি দুধ ও ক্রিম চিনির মিশ্রণের সাথে মেশান। চুলায় দিয়ে কিছুক্ষণ জ্বাল দিন। অনবরত নাড়তে থাকুন।
ঘন হয়ে এলে দুধের মিশ্রণ নামিয়ে ভ্যানিলা এসেন্স মেশান। এবার ছোট ছোট কাপে ঢেলে দিন। মুখ ঢেকে ছয় থেকে আট ঘণ্টা ফ্রিজে রাখুন জমার জন্য। জমে গেলে পরিবেশন করুন।


আরো সংবাদ