২৫ আগস্ট ২০১৯

নখের পরিচর্যা

রূপ কথা
-

কালের বিবর্তনে আধুনিকতার ছোঁয়া লেগেছে প্রতিটি স্তরে। লাইফস্টাইলের প্রতিটি ক্ষেত্রে যোগ হয়েছে আধুনিকতা। পোশাক-আশাক, সাজসজ্জা সব ক্ষেত্রেই চলতি ফ্যাশন ট্রেন্ডকেই সবাই অনুসরণ করছে। এই ফ্যাশন ট্রেন্ড থেকে বাদ যায়নি হাতের নখও। হাত ও পায়ের সৌন্দর্যের আধার হচ্ছে নখ। নখের যতœ নিয়মিত নেয়া উচিত। নখের পরিচর্যা খুবই জরুরি। একটু সময় করে এর যতœ নিলে নিজেকে উপস্থাপন করা যায় আরো সুন্দর করে।
নখ হলো একধরনের শক্ত কোষের সমষ্টি। নখের শক্ত বা নরমভাব নির্ভর করে ব্যক্তির দৈহিক প্রকৃতির ওপর। প্রতিদিনের খাদ্য তালিকায় পরিমাণমতো প্রোটিন, আয়রন, ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়োডিন ও ভিটামিন বি খেলে নখ সুন্দর ও সতেজ থাকে। নখের সুন্দর গড়নের জন্য সপ্তাহে একবার মেনিকিউর ও পেডিকিউর করা দরকার। অতিরিক্ত পানি ও অতিরিক্ত গরম, ঠাণ্ডা ক্ষারজাতীয় পদার্থ নখের জন্য ক্ষতিকর। দিনে দুবার সাবান পানিতে কবজি থেকে নখ পর্যন্ত হাত ও পায়ের নখ, পায়ের পাতা, গোড়ালি ধোয়া দরকার। হাত ও পা ধোয়ার পর ময়েশ্চারাইজারযুক্ত ক্রিম বা লোশন মেখে নেবেন। হাত ও পা সব সময় শুকনো রাখার চেষ্টা করবেন। সপ্তাহে একবার তিন চামচ অলিভ অয়েল সামান্য গরম করে হাতের তালু এবং হাতের ও পায়ের আঙুল, নখগুলোয় ভালো করে ম্যাসাজ করে ২০ মিনিট পর হাত ধুয়ে ফেলুন। এতে হাতের খসখসে ভাব থাকবে না এবং নখ অতিরিক্ত চকচকে ও শক্ত হয়ে উঠবে। যাদের নখ ভঙ্গুর তারা লোশন, অলিভ অয়েল, ক্রিম যেকোনো একটি সামান্য পরিমাণে নখে লাগিয়ে তুলা দিয়ে নখের গোড়ায় সমান করে দেবেন। এর ফলে নখ অনেক দিন ভালো থাকবে। নখে নেলপলিশ বেশি দিন লাগিয়ে রাখা ঠিক না। নখে আগে কোনো নেলপলিশ লাগানো থাকলে নেলপলিশ রিমুভার দিয়ে পরিষ্কার করে নেবেন। সবসময় নখে নেলপলিশ লাগিয়ে রাখলে নখ হলদে হয়ে যেতে পারে। তাই মাঝে অন্তত চার-পাঁচ দিন নেলপলিশ ব্যবহার করবেন না। দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস থাকলে তা ত্যাগ করুন। এতে নখের আকার গড়ন ঠিক থাকে না। নখ কাটার জন্য ধারালো নেইল কাটার ব্যবহার করাই ভালো।
তরুণীরা এখন বেশ ফ্যাশনসচেতন। নেলপলিশের ব্যবহার সবসময়ই মেয়েদের মধ্যে জনপ্রিয়। এখন যোগ হয়েছে অফট্র্যাক অনেক রঙ, কালো, নীল, সবুজ ও সোনালি কোনো রঙই বাদ পরেনি নেলপলিশের কালার থেকে। বাহারি রঙের নেলপলিশ ব্যবহার করা একটা ফ্যাশন। নেল কালারের পাশাপাশি আজকাল ‘ফলস নেল’ লাগানোর ট্রেন্ড চালু আছে।
নানা রঙ ও সাইজের এসব নেলের সাথে আলাদা গাম বা আঠা থাকে, যা নেলগুলোয় লাগিয়ে আপনি আপনার নখে পরে নিতে পারেন। ইচ্ছেমতো খুলেও ফেলতে পারেন। আর ফলস নেল যারা লাগাতে পছন্দ করেন তারা নরমাল কালার ব্যবহার করতে পারেন নখে। নখে নেইল আর্টও করতে পারেন সুন্দর ডিজাইন, দুই-তিন কালার শেড নেইল পলিশ নিয়ে করতে পারেন নেইল আর্ট। প্রায় সব বিউটি পার্লারেই নেল আর্ট করে থাকে।

 


আরো সংবাদ

কাশ্মিরে সিআরপিএফ অফিসারের আত্মহত্যা : রটনা থামাতে তদন্ত ডেঙ্গু রোগীর খাবার নিয়ে রমরমা বাণিজ্য ইদলিবে মুখোমুখি অবস্থানে তুর্কি ও আসাদ সেনারা আবারো প্রশ্নবিদ্ধ পাবলিক পরীক্ষার খাতা মূল্যায়ন জামালপুরের ডিসির কেলেঙ্কারি তদন্তে মন্ত্রিপরিষদ বিভাগ রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার ব্যর্থ : মির্জা ফখরুল টঙ্গীতে দুই মাদক কারবারি আটক নারী নির্যাতন আইনের অপব্যবহারে হয়রানির শিকার হচ্ছে পুরুষরা আগরতলা বিমানবন্দরের জন্য জমি দিলে সাবভৌমত্ব বিপন্ন হবে : ইসলামী ঐক্যজোট পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে জাতি হতাশ ও বিস্মিত সুশীল ফোরাম পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে জাতি হতাশ ও বিস্মিত সুশীল ফোরাম

সকল

জামালপুরের ডিসির নারী কেলেঙ্কারির ভিডিও ভাইরাল, ডিসির অস্বীকার (২৮৪৭৭)কাশ্মিরে ব্যাপক বিক্ষোভ, সংঘর্ষ (১৫২৬৫)কিশোরীর সঙ্গে শারীরিক সম্পর্ক নিয়ে মুখ খুললেন নোবেল (১৪৮৭৭)কাশ্মির প্রশ্নে ট্রাম্পের অবস্থান নিয়ে ধাঁধায় ভারত! (১৪৩৫০)৭০ বছরের মধ্যে সবচেয়ে খারাপ ভারতের অর্থনীতি (১২৩৭৩)নিহতের সংখ্যা বেড়ে ৮ : দুঘর্টনার নেপথ্যে মোটর সাইকেল! (১১৪৭১)নিজের দেশেই বিদেশী ঘোষিত হলেন বিএসএফ অফিসার মিজান (১১০৪৫)সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৪ বাংলাদেশী নিহত (১০৫১৬)কাশ্মির সীমান্তে পাক বাহিনীর গুলিতে ভারতীয় সেনা নিহত (৯৫০৯)চুয়াডাঙ্গায় মধ্যরাতে কিশোরীকে অপহরণচেষ্টা, মামাকে হত্যা, গণপিটুনিতে ঘাতক নিহত (৯৩৯৩)



mp3 indir bedava internet