১৬ নভেম্বর ২০১৮

ঈদ ডাইনিং : রান্না-বান্না

-

ঈদের ডাইনিং মানেই খাবারটা হতে হবে স্পেশাল। টেবিল ভরা থাকবে বিভিন্ন স্বাদের মুখোরোচক খাবারে। আর কোরবানির ঈদে গরুর গোশতে নানা স্বাদ তো থাকতেই হবে। ঈদের স্পেশাল খাবারের রেসিপি দিয়েছেন তাসনিয়া রহমান সৃষ্টি

সাহেবি কোরমা

উপকরণ : (গোশত সিদ্ধ) খাসির গোশত ১ কেজি, রসুনবাটা ২ চা চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, টকদই ১ কাপ, এলাচ ৩-৪টি, বড় এলাচ ১টি, দারচিনি ২ টুকরো, পেঁয়াজ গোল চাক করে কাটা ১ কাপ, তিলের তেল ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, সাদা তিল বাটা ১ টেবিল চামচ, তেজপাতা ২টি ও পানি ২ কাপ।
সাহেবি কোরমা : ঘি ৩ টেবিল চামচ, তেল ৩ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচামরিচ ১০-১২টি কিশমিশ ১ টেবিল চামচ, বাদাম বাটা ১ টেবিল চামচ, তরল দুধ ১ কাপ, ব্রাউন সুগার ১ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা ৩ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ।
প্রণালী : গোশতের সাথে সিদ্ধ করার সব উপকরণ দিয়ে মেখে সেদ্ধ করে পানি শুকিয়ে নিন। কড়াইয়ে ঘি ও তেল গরম করে পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে গোশত, কিশমিশ, বাদাম বাটা, ব্রাউন সুগার, তরল দুধ ও কাঁচামরিচ দিয়ে ১০ মিনিট ঢেকে রাখুন। গোশত সেদ্ধ হলে চুলা বন্ধ করে লেবুর রস ছড়িয়ে পরিবেশন করুন।

খাসির চাপ ভুনা

উপকরণ : খাসির চাপ ৫০০ গ্রাম, পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, জয়ফল জয়ত্রী বাটা সিকি চা চামচ, জিরা গুঁড়ো ১ চা চামচ, হলুদ গুঁড়ো আধা চা চামচ, মরিচ গুঁড়ো ১ চা চামচ, গোলমরিচ বাটা ১ চা চামচ, কাঁচামরিচ ৩-৪টি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, সরিষার তেল ৫ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।
প্রণালী : গোশতের সাথে সব উপকরণ মেখে ২-৩ ঘণ্টা রাখুন। এবার কড়াইয়ে চাপ ঢেলে কষিয়ে পরিমাণমতো পানি দিয়ে ঢেকে রান্না করুন। সেদ্ধ হলে চাপ ভাজা ভাজা করে কাঁচামরিচ ও ধনেপাতা দিয়ে নামিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

ঢাকাইয়া গরুর গোশত

উপকরণ : গরুর গোশত ১ কেজি, পেঁয়াজ কুচি ২ কাপ, পেঁয়াজবাটা আধা কাপ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, টকদই ৩ টেবিল চামচ, শুকনো মরিচ ১০-১২টি, সরিষার তেল সিকি কাপ ও লবণ স্বাদমতো।
প্রস্তুত প্রণালী : গোশতের সাথে পেঁয়াজবাটা, আদাবাটা, রসুনবাটা, টকদই ও ১ টেবিল চামচ তেল দিয়ে ৩-৪ ঘণ্টা মাখিয়ে রাখুন। কড়াইয়ে তেল গরম করে শুকনো মরিচ ও পেঁয়াজ ভেজে বেরেস্তা করে তুলে রাখুন। ঠাণ্ডা হলে আধাভাঙ্গা করে নিন। ওই তেলে মাখিয়ে রাখা গোশত দিয়ে কষিয়ে পরিমাণমতো পানি দিয়ে ৩০ মিনিট ঢেকে রাখুন। মাঝে ২-৩ বার নেড়ে দিন। এবার বেরেস্তা ও শুকনো মরিচ দিয়ে গোশত নেড়ে আরো ১৫ মিনিট ঢেকে রাখুন। গোশত সেদ্ধ হযে গেলে নামিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

 


আরো সংবাদ