১৬ জুলাই ২০১৯

ভিনদেশী নাশতা : রান্না বান্না

-

ঝাল পোয়া

উপকরণ : চালের গুঁড়া ১ কাপ, ময়দা ১ কাপ, ডিম ২টি, কাঁচা মরিচ কুচানো ৩-৪টি, লবণ স্বাদমতো, পেঁয়াজ কুচানো ১টি, গাজর ১টি, ছোট চিংড়ি মাছ ১০টি, বিনস ২-৩টি, মটরশুঁটি আধা কাপ, তেল ভাজার জন্য, পানি পরিমাণমতো।
প্রণালী : সব সবজি খুব ছোট করে কেটে সামান্য লবণ দিয়ে মেখে রাখুন। সবজির সাথে চালের গুঁড়া, চিংড়ি, ময়দা, ডিম ও পানি দিয়ে ব্যাটার তৈরি করুন। ফ্রাইপ্যানে তেল গরম করে এতে পরিমাণমতো ব্যাটার ঢেলে মালপোয়ার আকারে ভেজে নিন। গরম গরম পরিবেশন করুন।

ডেভিলড এগ

উপকরণ : সেদ্ধ ডিম ৩টি, লবণ স্বাদমতো, টমেটো সস ২ টেবিল চামচ, চিলি গুড়া ১ টেবিল চামচ, মাখন ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি আধা চা চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ।
প্রণালী : মাখন আর সেদ্ধ ডিম ছাড়া সব উপকরণ একসাথে মিশিয়ে নিন। একটা মাইক্রো সেফ পাত্রে মাখন নিয়ে ১০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১ মিনিট গরম করুন। সেদ্ধ ডিমগুলো লম্বালম্বিভাবে অর্ধেক করে কেটে গলানো মাখনের ওপর সাজিয়ে দিন। কুসুমগুলো পেঁয়াজ ও মরিচ দিয়ে মেখে আবার ডিমে ভরুন। ওপর থেকে সস ও মরিচ গুড়া ছড়িয়ে ঢেলে আরো ৩ মিনিট একই তাপমাত্রায় মাইক্রো মোডে রাঁধুন। ইচ্ছে হলে ওপর থেকে গ্রেটের চিজ সাজিয়ে দিতে পারেন।

নোনতা টার্ট

উপকরণ : পেস্ট্রির জন্য : ময়দা ১ কাপ, মাখন ১ স্টিক (ছোট), পনির ১ কাপ (গ্রেট করা)।
পুরের জন্য : ডিম ৫টি, দুধ ২-৩ কাপ, পনির ১০০ গ্রাম, সবজি (সেদ্ধ আলু, গাজর, মটরশুঁটি) ছোট টুকরো করা ২ কাপ।
প্রণালী : ময়দা একটি বোলে নিয়ে তাতে মাখন দিয়ে হাতের সাহায্যে মেখে নিন যতক্ষণ না ঝুরঝুরা হয়। এবার এতে পনির কুচি দিয়ে মেশান। প্রয়োজনমতো ঠাণ্ডা পানি মিশিয়ে নরম ডো তৈরি করে নিন। ঢেকে ফ্রিজে রেখে দিন পাঁচ মিনিট। এবার পেস্ট্রি বেলে নিন। টার্টের ট্রেতে রেখে আবার ফ্রিজারে রেখে দিন ২০ মিনিট। এবার বের করে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১৫ মিনিট বেক করে নিন। এই পেস্ট্রি ঠাণ্ডা হলে তাতে প্রথমে পনির কুচি ছড়িয়ে দিন। তার ওপর সবজি ছড়িয়ে দিন। ডিম ও দুধ একসাথে ফেটে সেই মিশ্রণ দিন। সবশেষে আবার পনির কুচি ছড়িয়ে দিয়ে ৩০ থেকে ৩৫ মিনিট বেক করুন।

 


আরো সংবাদ

বেসরকারি টিটিসি শিক্ষকদের এমপিওভুক্তির দাবিতে স্মারকলিপি কলেজ শিক্ষার্থীদের শতাধিক মোবাইল জব্দ : পরে আগুন ধর্ষণসহ নির্যাতিতদের পাশে দাঁড়াতে বিএনপির কমিটি রাজধানীতে ট্রেন দুর্ঘটনায় নারীসহ দু’জন নিহত রাষ্ট্রপতির ক্ষমাপ্রাপ্ত আজমত আলীকে মুক্তির নির্দেশ আপিল বিভাগের রাষ্ট্রপতির ক্ষমাপ্রাপ্ত আজমত আলীকে মুক্তির নির্দেশ আপিল বিভাগের রাষ্ট্রপতির ক্ষমাপ্রাপ্ত আজমত আলীকে মুক্তির নির্দেশ আপিল বিভাগের কাল এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ এরশাদের মৃত্যুতে ড. ইউনূসের শোক ক্ষমতার অপব্যবহার করবেন না : রাষ্ট্রপতি ধর্মপ্রতিমন্ত্রীর নেতৃত্বে ১০ সদস্যের হজ প্রতিনিধিদল সৌদি আরব যাচ্ছেন

সকল




gebze evden eve nakliyat instagram takipçi hilesi