১৮ নভেম্বর ২০১৮

অন্দরে প্রকৃতির রঙ : অন্দর সজ্জা

-

সময় যতই গড়াচ্ছে মানুষের জীবনযাত্রা ততই আধুনিক হচ্ছে। মানুষের এখন পছন্দ আকর্ষণীয় লাইফস্টাইল। আর এই আকর্ষণ পোশাক-আশাক, সাজসজ্জার পাশাপাশি বাড়িঘরেও আনতে চান সবাই। বৈচিত্র্যপ্রিয় মানসিকতার কারণে মানুষ তার চার পাশের পরিবেশকেও নানাভাবে আকর্ষণীয় করে তুলতে চায়।
নীল রং শান্ত, আভিজাত ও বিশ্বস্ততার প্রতীক। ঘরের সাজে নীল রং ব্যাপক ব্যবহার হয়ে থাকে।
সবুজ শান্তি, ভারসাম্য ও ছন্দের প্রতীক। সবুজ যখন অন্দরসজ্জায় রাখা হবে, তখন সেটা প্রকৃতির আমেজে নিয়ে আসবে মনে। একসাথে নিরাপত্তার একটা অনুভূতিও কাজ করবে। একইভাবে সবুজ আভিজাত্যেরও প্রতীক।
অন্দরসাজে সহজেই সবুজ রঙকে বেছে নেয়া যায়। সবুজের বিভিন্ন শেডও ব্যবহার করতে পারেন অনায়াসেই। যেমন যদি কচি পাতার সবুজ রঙটা ব্যবহার করেন, তাহলে সেটি পরিবেশে একটা সজীব ভাব নিয়ে আসবে। যেকোনো কিছু নতুন করে শুরু করার ইঙ্গিতও বহন করে এই হলুদ মেশানো সবুজ রঙ।
তবে সবুজের অসংখ্য শেড থেকে আপনি আপনার পছন্দের রঙটি বেছে নিতে পারেন। কিছুটা রিলিফ আনার জন্য বা বৈচিত্র্য আনার জন্য দুটো রঙ ব্যবহার করতে পারেন বা এর সাথে সাদার কম্বিনেশন রাখা যেতে পারে। এ ক্ষেত্রে একঘেয়েমি কাটবে।
রঙের থিওরি অনুসারে নীল ও সবুজ একসাথে ব্যবহার করা হয় না। কিন্তু বৈচিত্র্য ও নতুনত্ব আনতে এই দুই রঙের কম্বিনেশন অসাধারণ। তবে একটি বিষয় মনে রাখতে হবে, ব্যবহারের সময় দুটো রঙের টোন যেন একই হয়।
রঙ ব্যবহার করার সময় পরিবেশ, মুড এগুলো মনে রাখা প্রয়োজন। প্রতিটি রঙ ব্যবহারের আগে রঙের কম্বিনেশন প্রপোসন, প্লেসমেন্টের বিষয়গুলো মনে রাখা প্রয়োজন।
ড্রয়িং রুমের শেড ও রিডিং রুমের শেড নিশ্চয় এক হলে হবে না। ড্রয়িংয়ে উজ্জ্বল রঙ ভালো লাগলেও রিডিং রুমে হালকা শেডই মানানসই।
যখনই অন্দর সাজে সবুজ ও নীল রঙ ব্যবহার করছেন তখন সেখানে একটা কোমল আমেজ আনার জন্য ন্যাচারাল লাইট বা রোদ আসার ব্যবস্থা থাকলে ভালো লাগবে। একটা গাঢ় ও একটা হালকা এভাবে নীল ও সবুজ রঙ ব্যবহার করা যায়। এভাবে ঘরে একই সাথে সজীবতা ও আভিজাত্য উভয়ই ফুটে উঠবে। কিচেন ও কেবিনেটের জন্য বেছে নিতে পারেন টারকেয়িজ ও লাইম। এই দুই রঙের সমন্বয় অন্দরে একটা লাইফলি ফিলিং তৈরি করবে। নীল ও হালকা সবুজ এই দুই রঙের সমন্বয় একটা উজ্জ্বলতার ফিলিং তৈরি করে; যা ট্র্যাডিশনাল স্টাইলে তৈরি ঘরগুলোতে বেশি মানানসই হবে। এ ধরনের ঘরে কাঠের আসবাবপত্র পুরো পরিবেশকে একটা স্বতন্ত্র লুক দেবে।
তবে এই রঙ দুটো ব্যবহারের সময় একটিকে বেজ ধরে অন্যটিকে বোল্ড টাচ আনার উপাদান হিসেবে ব্যবহার করুন।
মূল কথা হচ্ছে, অন্দর সাজে সবুজ ও নীলকে চমৎকার কম্বিনেশনে সাজিয়ে তুলতে চাইলে আগে থেকেই জেনে নিতে হবে ঠিক কী চাইছি আমি। সেই সাথে রঙের সঠিক শেড নির্বাচন করাও বেশ জরুরি। তবে সঠিকভাবে রঙের ব্যবহার করা গেলে অন্দর সাজে আসবে চমৎকার আকর্ষণ ও নতুনত্ব; যা তুলে ধরবে আপনার রুচিবোধ ও সৃজনশীলতাকে।

 


আরো সংবাদ