২২ ফেব্রুয়ারি ২০১৯

বৃষ্টির দিনে খিচুড়ির মজা

রান্নাবান্না
-

ইলিশ খিচুড়ি

উপকরণ : ইলিশ মাছ ১টি, রসুন বাটা ১ চা চামচ, পোলাও চাল ২ কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, মসুর ডাল আধা কাপ, আদা বাটা আধা চা চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, ধনেগুঁড়া ১ চা চামচ, হলুদ ১ চা চামচ, নারকেলের দুধ আধা কাপ, মরিচ ১ চা চামচ, কাঁচামরিচ ৫-৬টি, এলাচ ২টি, তেল আধা কাপ, দারুচিনি ২ টুকরো, লবণ পরিমাণমতো।
প্রণালী : মাছ বড় টুকরো করে কাটতে হবে। মাছে সামান্য লবণ ও হলুদ দিয়ে মেখে আলাদা রাখুন। হাঁড়িতে তেল গরম করে এতে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে লাল হলে সব মসলা দিয়ে কষাতে থাকুন। কিছুক্ষণ পর মাছ দিয়ে কষাতে হবে। মাছ কষানো হলে সাবধানে তুলে রাখুন। এবার মসলায় চাল ও ডাল দিয়ে কষিয়ে মাপমতো গরম পানি দিয়ে ঢেকে দিন। খিচুড়ির পানি কমলে তুলে রাখা মাছ ও নারকেলের দুধ দিয়ে কম আঁচে ১৫ মিনিট দমে রেখে নামিয়ে পরিবেশন করুন।


সবজি খিচুড়ি

উপকরণ : পোলাও চাল আধা কাপ, মুগ ডাল আধা কাপ, মসুর ডাল আধা কাপ, ঘি চার টেবিল চামচ, লবণ পরিমাণমতো, পেঁয়াজ কুচি আধা কাপ, হলুদগুঁড়া আধা চা চামচ, মরিচগুঁড়া আধা চা চামচ, কাঁচামরিচ ৩-৪টি, তেজপাতা ২টি, গরম মসলাগুঁড়া আধা চা চামচ, পেঁপে (কিউব কাটা) আধা কাপ, আলু (কিউব কাটা) আধা কাপ, গাজর (কিউব কাটা) আধা কাপ, মটরশুঁটি আধা কাপ ও লাউ (কিউব কাটা) আধা কাপ, পুদিনা পাতা কুচি ১ টেবিল চামচ।
প্রণালী : চাল ও ডাল ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। সবজি সেদ্ধ করে নিন। এবার চুলায় হাঁড়িতে ঘি দিন। ঘি গরম হলে তাতে তেজপাতা, পেঁয়াজকুচি, কাঁচামরিচ, হলুদ, মরিচ লবণ ও সামান্য পানি দিয়ে কষাতে হবে। কষানো হলে তাতে পোলাও চাল, মুগ ও মসুর ডাল ও পানি দিয়ে ঢেকে দিন। চাল সেদ্ধ হয়ে এলে তাতে সবজিগুলো দিয়ে ভালো করে নেড়ে দিন। ১৫ মিনিট রান্না করার পর ওপরে গরম মসলাগুঁড়া ছড়িয়ে নামিয়ে নিন। এবার ডিসে ঢেলে পরিবেশন করুন।

 


আরো সংবাদ

Hacklink

ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme