২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বৃষ্টি দিনের সামগ্রী রঙের ফিচার

-

ঋতুবৈচিত্র্যে এখন বর্ষাকাল। বর্ষা ঋতুতে কখনো থেমে থেমে, আবার কখনো অঝোরে পড়ে বৃষ্টি। অনেক রাস্তাঘাট পানিতে নিমজ্জিত থাকে। কোনো কোনো রাস্তায় থাকে অস্বাভাবিক কাদা। এ সময় চলাচলে জনসাধারণকে ভোগান্তি পোহাতে হয়। বৃষ্টির দিনে ছাতা দেয় মাথাকে সুরক্ষা আর জুতা দেয় পাকে সুরক্ষা। বৃষ্টির দিনে দ্রুত পানিতে ভিজে নষ্ট হয়ে যায় এমন জুতা ব্যবহার না করাই ভালো। এ জন্য চাই বর্ষার উপযোগী জুতা। তাই বর্ষার কথা মাথায় রেখেই জুতা কিনুন।
জুতা : বর্ষায় জুতা-স্যান্ডেল নির্বাচন একটু ঝামেলার বৈকি। তার পরও সময়ের প্রয়োজনে আমাদের দেশের জুতা প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো বর্ষার কথা মাথায় রেখে তৈরি করছে নানা ধরনের স্যান্ডেল। সাধারণত চামড়ার জুতা বৃষ্টির পানি পেলে তাড়াতাড়ি ভিজে নষ্ট হয়ে যায়। এখন বাজারে আছে নানা রকম কৃত্রিম চামড়ার জুতাও। আছে নরম রাবার বা সিনথেটিকের তৈরি জুতা। বর্ষাকালের জন্য বিশেষ ডিজাইনের জুতা আছে অনেক নামী ব্র্যান্ডের। জুুতা তৈরির প্রতিষ্ঠানগুলো বৃষ্টিতে ব্যবহারের জন্য গামবুট বানিয়ে থাকে।
বর্ষায় শিশুদের জুতার ক্ষেত্রেও পরিবর্তন আনা দরকার। বৃষ্টিতে পা ভিজে অনেক সময় শিশুদের পায়ে পানিবাহিত রোগ দেখা দিতে পারে। এ জন্য বর্ষার সময় এমন জুতা ব্যবহার করা দরকার, যাতে ময়লা পানিতে আক্রান্ত হয়ে চুলকানিসহ নানা ধরনের চর্মরোগ না হয়। তাই বিশেষ করে স্কুলগামী শিশুদের কথা মাথায় রেখে বাজারে এসেছে পানিরোধক জুতা। প্লাস্টিকের তৈরি এসব জুতা বিভিন্ন বড় জুতার দোকানসহ বাটা, লোটো, গ্যালারি এপেক্সেও পাওয়া যাবে। এসব জুতা দেখতে যেমন আকর্ষণীয়, তেমনি আরামদায়ক। বর্ষায় জুতা খোলামেলা হওয়াই ভালো।
ছাতা : বৃষ্টির হাত থেকে রক্ষা পেতে ছাতা অপরিহার্য। বৃষ্টি কিংবা খরতাপ উভয় ক্ষেত্রেই ছাতা নিত্যপ্রয়োজনীয় বস্তু। এ জন্য কখন প্রচণ্ড বৃষ্টির কবলে পড়বেন সে হিসাব করে তো আর ঘর থেকে বের হওয়া যায় না।
তাই এ সময়গুলোতে সাথে ছাতা থাকলে প্রয়োজনীয় মুহূর্তে ব্যবহার করা যায়। আমাদের দেশে দেশী-বিদেশী সব ধরনের ছাতা পাওয়া যায়। ৩০০ টাকা থেকে শুরু এক হাজার টাকার মধ্যে ছাতা পাওয়া যায়। যতœ করে ব্যবহার করলে একটি ছাতা দীর্ঘ দিন ব্যবহার করতে পারবেন।
যেখানে পাবেন : বর্ষায় ব্যবহারউপযোগী জুতা পাবেন দেশের প্রতিটি বড় জুতার দোকানে। অপেক্ষাকৃত কম দামে বিভিন্ন রাবারের বৈচিত্র্যময় জুতা পাবেন নিউমার্কেট, চাঁদনী চক, এলিফ্যান্ট রোড, মিরপুর, গুলিস্তানের বিপণিবিতানগুলোতে। ব্র্যান্ডের জুতা কিনতে চাইলে চলে যেতে পারেন বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার পার্ক, রাপা প্লাজা, ইস্টার্ন প্লাজা, মেট্রো শপিংমলসহ বিভিন্ন বিপণিবিতানে।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল