১৪ নভেম্বর ২০১৮

নানা স্বাদে জাম

রান্নাবান্না
-

জামের শরবত

উপকরণ : জাম ২৫০ গ্রাম, জিরাগুঁড়া অল্প, চিনি ১ কাপ, লবণ ১ চা চামচ, শুকনা মরিচ (ভাজা গুঁড়া) দেড় চা চামচ, পুদিনা সাজানোর জন্য বরফকুচি আধা কাপ।
প্রণালী : জাম ধুয়ে একটি পাত্রে লবণ দিয়ে ঢেকে রাখুন। ৩ ঘণ্টা পর হাত দিয়ে জাম চটকে বিচি ফেলে দিন। সব উপকরণ একসাথে নিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করুন। ছেঁকে নিয়ে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পুদিনা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

জামের জেলি

উপকরণ : জাম ২৫০ গ্রাম, কমলার রস ২০০ গ্রাম, লবণ পছন্দমতো, চিনি ২৫০ গ্রাম, চায়না গ্রাস ২ টেবিল চামচ।
প্রণালী : জাম হাত দিয়ে চটকে বিচি ছাড়িয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে ছেঁকে নিন। কমলার রস করে ছেঁকে নিন। একটি পাত্রে জাম ও কমলার রস নিয়ে চুলায় জ্বাল দিন। ফুটে উঠলে বাকি সব উপকরণ দিয়ে অনবরত নাড়তে থাকুন। রস ফুটে ঘন হয়ে এলে নামিয়ে সাথে সাথে বোতলে ঢেলে নিন। জেলি বোতলে ঢালার সময় বোতলটি পানির পাত্রে কিছুটা ডুবিয়ে রাখতে হবে।

জামের আচার

উপকরণ : জাম ৫০০ গ্রাম, চিনি আধা কাপ, পাঁচফোড়ন (ভাজা গুঁড়া) ১ টেবিল চামচ, হলুদগুঁড়া আধা চা চামচ, মরিচগুঁড়া ১ চা চামচ, সিরকা ১ কাপ, লবণ আন্দাজমতো, সরিষার তেল ২৫০ মিলিলিটার।
প্রণালী : জাম ভালোভাবে ধুয়ে ছেঁকে নিন। কড়াইয়ে তেল গরম করে একে একে সব মসলা ও সিরকা ঢেলে দিয়ে কসান। জাম ঢেলে দিয়ে অল্প আঁচে নাড়তে থাকুন। মসলা ঘন হয়ে তেল ওপরে উঠে এলে নামিয়ে নিন। এক দিন রোদে দিন। এরপর বোতলে ভরুন।

 


আরো সংবাদ