২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

নীলে বর্ণিল

রঙের ঝলক
-


ফ্যাশনের জগতে রঙের রয়েছে আলাদা গুরুত্ব। রয়েছে নিজস্ব পরিভাষা। প্রত্যেক রঙ আলাদা আলাদা অর্থ বহন করে। শুধু তাই নয়, প্রতিটি রঙ ব্যবহার করা হয় মানবজীবনের বিভিন্ন অবস্থার প্রতীক হিসেবে। আমাদের ফ্যাশন জগৎ রঙকে দিয়েছে নিজস্ব পরিচিতি। শুধু পোশাকের বৈচিত্র্য আনার জন্য নয়Ñ বিভিন্ন সময়, ঋতু ও উৎসবের বৈশিষ্ট্য তুলে ধরতে ব্যবহার করা হয় ভিন্ন ভিন্ন রঙ। যেমন বৈশাখের লাল সাদা পোশাক যেকোনো জায়গার মানুষকে বলে দেবে এটা বৈশাখের পোশাক। বর্ষবরণের প্রস্তুতি। তেমনি বর্ষাকাল তুলে ধরতে নীল রঙের ব্যবহার এখন আর নতুন কথা নয়।
প্রকৃতিতে যেহেতু এখন বর্ষাকাল চলছে তাই বর্ষাকালের ঋতুবৈচিত্র্যকে পোশাকের ক্যানভাসে তুলে ধরতে আমাদের ফ্যাশন ডিজাইনারেরা নীল রঙকে নিয়ে কাজ করছেন নানা আঙিকে, নানা মাধ্যমে।
আমাদের দেশে বহু প্রচলিত একটি কথাÑ বেদনার রঙ নীল। শুধু বেদনার রঙ নীল নয়, নীলের রয়েছে অনেক সুন্দর পরিভাষা। শান্ত, স্নিন্ধ, বুদ্ধিমত্তা আস্থা, নির্ভরতা, আভিজাত্য, বিশ্বস্ততাÑ এসব চমৎকার গুণাবলির পরিভাষা বা প্রতীক হিসেবেও কিন্তু নীল রঙকে ব্যবহার করা হয়।
বলা যায় নীল রঙকে প্রকৃতি থেকে তুলে আনা হয়েছে। নীল আকাশ বা নীল সমুদ্র দুটোই প্রকৃতির বিশালতার প্রতীক। সেই নীলকে বর্ষাকালের প্রতীক হিসেবে তুলে ধরতে সচেষ্ট আমাদের ফ্যাশন ডিজাইনারেরা। বর্ষাকালের বৃষ্টি হোক অথবা মেঘমুক্ত নীল আকাশ, সবই যেন প্রকৃতির স্নিগ্ধতাকেই তুলে ধরে। এবারের ঈদুল ফিতরের পোশাকেও তাই নীল রঙের প্রাধান্য ছিল উল্লেখ করার মতো।
শুধু গাঢ় নীল নয়, নীলের বিভিন্ন শেডও ফ্যাশনপ্রেমীদের কাছে সমান জনপ্রিয়। সাগরের নীল বা আকাশের নীল রঙ, যা স্কাই ব্লু হিসেবে ব্যাপক জনপ্রিয়, অথবা রয়েল ব্লু, লাইট ব্লু বাংলায় আমরা বলি হালকা নীল, ফিরোজা নীলের আরো কত যে বৈচিত্র্য রয়েছে সে শুধু দেখেই বলা যায়।
এসব ছাড়াও ফ্যাশনে নীলে রঙের গুরুত্ব রয়েছে বিভিন্ন কারণে। নীলকে বলা হয় শান্ত, স্নিগ্ধ রঙ। খুব বেশি আকর্ষণ করে না বলে যেকোনো পরিবেশে নীল রঙের পোশাক মানিয়ে যায়। শুধু তাই নয়, মার্জিত রঙ হিসেবে নীল রঙের পোশাক অনেকের প্রিয়। বিশেষ করে ছেলেদের কাছে নীল ও এর বিভিন্ন শেডের পোশাক বেশি পছন্দনীয়। সব বয়সের মানুষ নীল রঙের পোশাক বেছে নিতে পারেন অনায়াসে। শাড়ি থেকে শুরু করে সালোয়ার, কামিজ, ওড়না, টপস, কুর্তি, ফতুয়া, শার্ট, পাঞ্জাবি কী নেই নীল রঙে করা। আর নীল জিন্স তো রাজত্ব করছে সেই শুরু থেকে। নীল জিন্স এতটাই জনপ্রিয় যে, প্রতিটি তরুণের পোশাকের কালেকশনে একটা হলেও জিন্স থাকবে।
সব ধরনের পোশাকে যেমন নীল রঙ ব্যবহার হয়, তেমনি সব ধরনের কাপড়েও নীল রঙের ব্যবহার হয় ব্যাপকভাবে। সব বয়সীরাও নীল রঙ ব্যবহার করতে পারেন স্বাচ্ছন্দ্যে।
শুধু আমাদের ফ্যাশন জগৎ নয়, সারা বিশ্বে ফ্যাশনের ক্ষেত্রে নীল রঙের রয়েছে বিশাল প্রভাব। তাই তো ফ্যাশন ডিজাইনারেরা নীলের জমিনে কখনো অ্যামব্রয়ডারি, কখনো টাইডাই, ব্লক, কারচুপি, লেস প্রভৃতির মাধ্যমে ফুটিয়ে তোলেন তাদের নকশার মুনশিয়ানা। নীল রঙের পোশাক হয়ে ওঠে আভিজাত্যতার রুচিশীলতার প্রতীক।


আরো সংবাদ



premium cement