২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ঈদ আয়োজন ; রান্না-বান্না

-

পেশোয়ারি বিফ

উপকরণ : গরুর গোশত ১ কেজি, টক দই ১ কাপ, আদা ও রসুন বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ৪ টেবিল চামচ, জিরা বাটা ১ চা চামচ, শাহি জিরা বাটা আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া ১ টেবিল চামচ, তেজপাতা ১ বা ২টা, কাজু বাদাম বাটা ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, কিশমিশ বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, সয়াবিন তেল আধা কাপ ও ঘি ২ টেবিল চামচ।
প্রণালী : গরুর গোশত টক দই ও সব বাটা মসলা এবং গুঁড়া মসলা দিয়ে মাখিয়ে ঢেকে রাখতে হবে প্রায় দু-তিন ঘণ্টা, তা ছাড়া নরমাল ফ্রিজেও রেখে দিতে পারেন। হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে হালকা বাদামি করে ভেজে মাখানো গোশত দিয়ে ভালোভাবে নাড়ুন, সিদ্ধ হওয়া পর্যন্ত। পরে বেরেস্তা, ঘি ও কাঁচামরিচ ফালি দিয়ে কম আচে ১০ মিনিট দমে রাখুন। তৈরি হয়ে গেল পেশোয়ারি বিফ।

বিফ কাবাব কারি

উপকরণ : গরুর কিমা মিহি করা ১ কাপ, বেসন ২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২টা, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, ডিম ১টা, কাবাব মসলা ১ চা চামচ, আদা ও রসুন বাটা ১ চা চামচ ও লবণ স্বাদমতো।
সব উপকরণ এক সাথে মাখিয়ে ডুবা তেলে বাদামি করে ভেজে নিন।
উপকরণ : সয়াবিন তেল সোয়া কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা ও রসুন বাটা ১ চা চামচ, হলুদ, মরিচ, ধনে ১ চা চামচ করে, জিরা ও গরম মসলা গুঁড়া ১ চা চামচ করে, লবণ ও ঘি স্বাদমতো এবং টমেটো সস সোয়া কাপ।
প্রণালী : কড়াইয়ে সয়াবিন তেল গরম হলে পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে নিন, সামান্য পানি দিন। পরে আদা ও রসুন বাটা, হলুদ, মরিচ ধনে, জিরা ও গরম মসলা গুঁড়া দিয়ে কষিয়ে নিন। লবণ দেখে তৈরি করা কাবাব ছেড়ে টমেটো সস, কাঁচামরিচ ফালি দিয়ে নামিয়ে নিন। তৈরি হয়ে গেল বিফ কাবাব কারি।

মালাই মোরগ পোলাও

উপকরণ : মুরগি ৮ টুকরা বা ৪ টুকরা করা ২টা, চাল ৫০০ গ্রাম, সয়াবিন তেল আধা কাপ, ঘি ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ কাপ, আদা ও রসুন বাটা ২ টেবিল চামচ, কাজু বাদাম বাটা ২ টেবিল চামচ, ফ্রেশ ক্রিম আধা কাপ, কিশমিশ ২ টেবিল চামচ, বিরিয়ানি মসলা ১ চা চামচ, চিনি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, কাঁচামরিচ ফালি ১০-১২টা, পেঁয়াজ বাটা আধা কাপ ও মিঠা আতর ২ ফোঁটা।
প্রণালী : হাঁড়িতে তেল ও ঘি গরম করে পেঁয়াজ, ভেজে নিন। সামান্য পানি দিয়ে, পেঁয়াজ বাটা, আদা ও রসুন বাটা, কাজু, কিশমিশ, চিনি, লবণ,ফ্রেশ ক্রিম দিয়ে কষিয়ে মুরগির গোশত দিয়ে ১০-১২ মিনিট রান্না করুন। মুরগির গোশত অন্য একটি বাটিতে তুলে রাখুন। কষানো মসলায় পরিমাণমতো পানি দিন। ফুটে উঠলে চাল দিয়ে নাড়–ন আবার ফুটে উঠলে ঢাকনাসহ কম তাপে দমে বসান। ওপরে মুরগির গোশত কাঁচামরিচ বিরিয়ানি মসলা, মিঠা আতর দিয়ে আরো ৫-৬ মিনিট ঢেকে রান্না করুন, নামিয়ে বেরেস্তা ছড়িয়ে পরিবেশন করুন। তৈরি হলো মালাই মোরগ পোলাও।


আরো সংবাদ



premium cement