২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

রোজায় পরিচর্যা : রূপ কথা

-

রোজার এক মাস জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসে পরিবর্তন হয়। এই পরিবর্তনের প্রভাব পড়ে আমাদের ত্বক ও চুলে। শরীরে পানিশূন্যতা দেখা দেয়। এতে ত্বক কিছুটা প্রাণহীন হয়ে পড়ে। ত্বক ও চুলের ঘরোয়া যতœ কিভাবে নিতে হবে সে বিষয়ে পরামর্শ দিয়েছেন রূপবিশেষজ্ঞ
শারমিন সেলিম তুলি।
রোজার মাসে অনেকেরই শরীরে পানিশূন্যতার কারণে চুল রুক্ষ, শুষ্ক হয়ে ঝরে পড়ে। এসব ক্ষেত্রে সপ্তাহে দু’দিন চুলে অয়েল ম্যাসাজ করুন। এতে মাথার ত্বকে রক্ত চলাচল ভালো হবে। চুল নরম ও উজ্জ্বল, প্রাণবন্ত করতে টকদই, পাকা কলা, মধু একসাথে মিশিয়ে চুলে লাগিয়ে রাখুন। এক ঘণ্টা পর ধুয়ে শ্যাম্পু করুন। চুলের রুক্ষতা কমাতে অ্যালোভেরা জেল লাগিয়ে কিছুক্ষণ রেখে চুল শ্যাম্পু করে কন্ডিশনার লাগান। চুল পড়া রোধ করতে পেঁয়াজের রস চুলের গোড়ায় লাগিয়ে এক ঘণ্টা পর শ্যাম্পু করে ফেলুন। চুলে হেয়ার প্রোটিন প্যাক করে নিন। প্রোটিন প্যাক চুলে পুষ্টি জোগাবে।
একটি ডিম, আমলকী গুঁড়া, হরীতকী গুঁড়া, মেথি গুঁড়া, মেহেদি গুঁড়া, লেবুর রস একসাথে সামান্য পানি দিয়ে মিশিয়ে চুলে লাগিয়ে রাখুন। এক ঘণ্টা পর শ্যাম্পু করে নিন। চুলে হটওয়েল ম্যাসাজ করুন সপ্তাহে দুইবার অন্তত। শ্যাম্পু করে চুলের উপযোগী কন্ডিশনার অবশ্যই ব্যবহার করবেন। ত্বকের ক্লান্ত ভাব কাটাতে নিতে হবে কিছু যতœ। তবেই প্রাণহীন ত্বক হয়ে উঠবে স্বাস্থ্য উজ্জ্বল, প্রাণবন্ত। অনেক সময় চোখের নিচে কালো হয়ে থাকে, যা মুখশ্রীকে প্রাণহীন করে তোলে। এর জন্য ঠিক সময়ে ও পর্যাপ্ত ঘুমের দরকার। আলু বা শসার রস চোখের চার পাশে লাগিয়ে চোখ বন্ধ করে বিশ্রাম নিন ২০ মিনিট। তারপর ঠাণ্ডা পানির ঝাপটায় চোখ ধুয়ে ফেলুন। রোদের তাপ ও পর্যাপ্ত বিশ্রামের অভাবে আমাদের মুখের ত্বকে কালো দাগ পড়ে। সেসব থেকে ত্বকের এই কালো দাগ দূর করতে রোদে বের হওয়ার আধা ঘণ্টা আগে সানস্ক্রিন লোশন ব্যবহার করুন। মুখে ঠাণ্ডা পানির ঝাপটা দিন। এতে ত্বকের ময়েশ্চারাইজিং হবে। বাইরে থেকে ঘরে ফিরে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। লেবুর রস, মুলতানি মাটি আর মধু মেশানো ফেসপ্যাক লাগিয়ে রাখুন। পানিশূন্যতা ও সঠিক পরিচর্যার অভাবে ত্বক অনেকটাই শুষ্ক হয়ে যায়। ময়েশ্চারাইজিং ক্রিম বা লোশন ব্যবহারের মাধ্যমে ত্বকের শুষ্কতা দূর করা যায়। মুখে লোশন লাগিয়ে হালকা ম্যাসাজ করুন। ত্বকের ক্লান্তিভাব আর শুষ্কতা অনেকটা কেটে যাবে। এ সময় সব ধরনের টোনার জাতীয় প্রসাধন এড়িয়ে চলুন। মেকআপ করলেও খুব যতœ করে, সময় নিয়ে মেকআপ তুলে ফেলুন। অনেকেরই মুখে এ সময় ব্রণ দেখা দেয়। তাই মেথি গুঁড়া, লেবুর রস ও শসার রস একসাথে মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। নিমপাতা বাটা ও কাঁচা হলুদ ও লেবুর খোসা বা কমলার খোসা বাটা মুখে লাগিয়ে রাখলে ব্রণে উপকার পাওয়া যায়। চন্দন বাটা পানি দিয়ে মিশিয়ে ব্রণে লাগিয়ে রাখলে ত্বক ঠাণ্ডা হবে।
প্রতিদিন প্রচুর পানি পান করুন। ফল এবং ফলের রস খান। দুধ প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন। শাকসবজি খান প্রতিদিনই। সুস্থ ও সতেজ থাকতে আমিষ, ক্যালসিয়াম, ভিটামিনসহ সব পুষ্টিগুণসমৃদ্ধ খাদ্য গ্রহণ করার অভ্যাস করুন।

 


আরো সংবাদ



premium cement