২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

স্থগিত হয়ে গেল ভারতের চন্দ্রযানের উৎক্ষেপণ

স্থগিত হয়ে গেল ভারতের চন্দ্রযানের উৎক্ষেপণ - ছবি : সংগৃহীত

স্থগিত হয়ে গেল ভারতের চন্দ্রযানের উৎক্ষেপণ। এর জন্য যান্ত্রিক ত্রুটির কথা বলা হয়েছে। উৎক্ষেপণের ৫৬ মিনিট আগে ইসরোর তরফ থেকে চন্দ্রযান ২ উৎক্ষেপণ মিশন স্থগিত রাখার কথা ঘোষণা করা হয়।
ভারতীয় সময়ে রোববার রাত ২.৫১ মিনিটে প্রথমবার চাঁদের অন্ধকার দিকে ‘বাহুবলী’ রকেট- জিএসএলভি এমকে থ্রি পাঠানোর কথা ছিল। পৃথিবীর মহাকাশ গবেষণায় মাইলফলক হতো এটা। আপাতত স্থগিত মিশন। কারণ হিসাবে রকেটে যান্ত্রিক সমস্যার কথা বলা হয়েছে ইসরোর তরফে। যান্ত্রিক কারণে আজ উড়ান নেয়া সম্ভব নয় বলা হচ্ছে আপাতত।

গত মার্চে মহাকাশে ক্ষেপণাস্ত্র পাঠিয়ে উপগ্রহ ধ্বংসের পরীক্ষায় সফল হয়েছিল ভারত। জায়গা করে নিয়েছিল আমেরিকা, রাশিয়া, চীনের পর। সব ঠিক থাকলে ৬ কিংবা ৭ সেপ্টেম্বর চাঁদে পৌঁছানোর কথা ছিল চন্দ্রযানের৷ কিন্তু আপাতত স্থগিত রাখা হলো এই মিশন। পরে কবে ফের উৎক্ষেপণ হবে তা এখনো ঘোষণা হয়নি ইসরোর তরফে।


আরো সংবাদ



premium cement
রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায় ইরান নিয়ে মার্কিন হুঁশিয়ারি পাকিস্তানকে গাজায় গণকবরের বিষয়ে ইসরাইলের কাছে ‘জবাব’ চেয়েছে হোয়াইট হাউস দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়ন করা হলে হামাস অস্ত্র ছাড়তে রাজি শনিবার থেকে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা, প্রস্তত জবি ক্যাম্পাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বাইডেন: মুখপাত্র নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭

সকল