২৫ আগস্ট ২০১৯

স্থগিত হয়ে গেল ভারতের চন্দ্রযানের উৎক্ষেপণ

স্থগিত হয়ে গেল ভারতের চন্দ্রযানের উৎক্ষেপণ - ছবি : সংগৃহীত

স্থগিত হয়ে গেল ভারতের চন্দ্রযানের উৎক্ষেপণ। এর জন্য যান্ত্রিক ত্রুটির কথা বলা হয়েছে। উৎক্ষেপণের ৫৬ মিনিট আগে ইসরোর তরফ থেকে চন্দ্রযান ২ উৎক্ষেপণ মিশন স্থগিত রাখার কথা ঘোষণা করা হয়।
ভারতীয় সময়ে রোববার রাত ২.৫১ মিনিটে প্রথমবার চাঁদের অন্ধকার দিকে ‘বাহুবলী’ রকেট- জিএসএলভি এমকে থ্রি পাঠানোর কথা ছিল। পৃথিবীর মহাকাশ গবেষণায় মাইলফলক হতো এটা। আপাতত স্থগিত মিশন। কারণ হিসাবে রকেটে যান্ত্রিক সমস্যার কথা বলা হয়েছে ইসরোর তরফে। যান্ত্রিক কারণে আজ উড়ান নেয়া সম্ভব নয় বলা হচ্ছে আপাতত।

গত মার্চে মহাকাশে ক্ষেপণাস্ত্র পাঠিয়ে উপগ্রহ ধ্বংসের পরীক্ষায় সফল হয়েছিল ভারত। জায়গা করে নিয়েছিল আমেরিকা, রাশিয়া, চীনের পর। সব ঠিক থাকলে ৬ কিংবা ৭ সেপ্টেম্বর চাঁদে পৌঁছানোর কথা ছিল চন্দ্রযানের৷ কিন্তু আপাতত স্থগিত রাখা হলো এই মিশন। পরে কবে ফের উৎক্ষেপণ হবে তা এখনো ঘোষণা হয়নি ইসরোর তরফে।


আরো সংবাদ

জামালপুরের ডিসির নারী কেলেঙ্কারির ভিডিও ভাইরাল, ডিসির অস্বীকার (২৮৪৮১)কাশ্মিরে ব্যাপক বিক্ষোভ, সংঘর্ষ (১৫২৬৫)কিশোরীর সঙ্গে শারীরিক সম্পর্ক নিয়ে মুখ খুললেন নোবেল (১৪৮৭৭)কাশ্মির প্রশ্নে ট্রাম্পের অবস্থান নিয়ে ধাঁধায় ভারত! (১৪৩৫০)৭০ বছরের মধ্যে সবচেয়ে খারাপ ভারতের অর্থনীতি (১২৩৭৩)নিহতের সংখ্যা বেড়ে ৮ : দুঘর্টনার নেপথ্যে মোটর সাইকেল! (১১৪৭৩)নিজের দেশেই বিদেশী ঘোষিত হলেন বিএসএফ অফিসার মিজান (১১০৪৫)সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৪ বাংলাদেশী নিহত (১০৫১৬)কাশ্মির সীমান্তে পাক বাহিনীর গুলিতে ভারতীয় সেনা নিহত (৯৫০৯)চুয়াডাঙ্গায় মধ্যরাতে কিশোরীকে অপহরণচেষ্টা, মামাকে হত্যা, গণপিটুনিতে ঘাতক নিহত (৯৩৯৫)



mp3 indir bedava internet