১৬ আগস্ট ২০১৮

মহাকাশে চীনের বিস্ময়কর অগ্রগতি: চাঁদের কক্ষপথে কমিউনিকেশন স্যাটেলাইট

মহাকাশে চীনের বিস্ময়কর অগ্রগতি: চাঁদের কক্ষপথে কমিউনিকেশন স্যাটেলাইট -

চীনই বিশ্বের প্রথম দেশ, যে দেশটি চাঁদের অন্ধকার পাশে পৌঁছাতে একধাপ অগ্রসর হয়েছে। সোমবার স্থানীয় সময় ভোর ৫টা ২৮ মিনিটে চীনের চেচিয়াও রিলে স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়। সিচুয়ান প্রদেশ থেকে লং মার্চ-৪সি রকেটে করে এটি উৎক্ষেপণ করা হয়েছে।

চাঁদের যে পাশে সূর্যের আলো পৌঁছায় না তা ভীষণ অন্ধকার। এখন পর্যন্ত চাঁদের ওই অন্ধকার পৃষ্ঠে পৌঁছাতে পারেনি কোনো মহাকাশ গবেষণা সংস্থা। চেচিয়াও স্যাটেলাইট পৃথিবীর গ্রাউন্ড স্টেশনের সাথে চাঁদে পাঠানো যানের যোগাযোগ মাধ্যম হিসেবে কাজ করবে ।

উৎক্ষেপণের ২৫ মিনিট পর স্যাটেলাইটটি রকেট থেকে আলাদা হয়ে যায়। এরপর সেটি পৃথিবী-চাঁদের ট্রান্সফার অরবিটে প্রবেশ করে। পৃথিবী থেকে ৪ লাখ ৫৫ হাজার কিলোমিটার পাড়ি দিয়ে কিছু দিনের মধ্যে সেটি প্রবেশ করবে চাঁদের কক্ষপথে। চেচিয়াও হবে চাঁদের কক্ষপথে পৌঁছানো পৃথিবীর প্রথম কমিউনিকেশন স্যাটেলাইট।

এ বছরের শেষ দিকে পৃথিবী থেকে চাঁদে চাং’ই ৪ চন্দ্রযান পাঠাবে  চীন। এটি আলু ও ফুলের বীজ বহন করবে । চাঁদে কৃত্রিম পরিবেশে ওই বীজ থেকে চারা গজানোর পরীক্ষা করা হবে। নার প্যালেস’ তৈরির পর সেই ‘চাঁদের প্রাসাদে’ বসে গবেষণা করতে পারবেন বিজ্ঞানীরা।

চেচিয়াও স্যাটেলাইট সাথে নিয়ে যাচ্ছে একটি রেডিও অ্যান্টেনা, যেটা মহাবিশ্বের সূচনাপর্বের রহস্য জানার চেষ্টায় সহায়ক হবে।


আরো সংবাদ