২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

হাজীদের নিম্নমানের বাড়িতে রাখার অভিযোগ ১০৩ এজেন্সির বিরুদ্ধে

হজযাত্রী - সংগৃহীত

২০১৮ সালের হজে হজযাত্রীদের জন্য অতি দূরে ও নি¤œমানের বাড়ি ভাড়া করার অভিযোগে অভিযুক্ত হয়েছে ১০৩টি হজ এজেন্সি। হজের সময় সৌদি আরবে সরেজমিন পরিদর্শন শেষে এজেন্সিগুলোর এই অনিয়মের বিষয়টি ধরা পড়ে।

জেদ্দার বাংলাদেশ হজ অফিস প্রেরিত তথ্যের ভিত্তিতে এজেন্সিগুলোর বিরুদ্ধে আগামী সাত দিনের মধ্যে কারণ দর্শানোর জন্য গতকাল নোটিশ দেয়া হয়েছে। একই সাথে চলতি বছর এজেন্সিগুলোর বাড়ি পরিদর্শন করা হবে এবং নি¤œমানের বাড়ি ভাড়ার প্রমাণ পাওয়া গেলে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলে ধর্ম মন্ত্রণালয়ের নোটিশে বলা হয়েছে। 

ধর্ম মন্ত্রণালয় থেকে দেয়া কারণ দর্শানোর নোটিশে বলা হয়েছে, ২০১৮ সালের হজ মওসুমে বেসরকারি এজেন্সি কর্তৃক বাড়িগুলোর তাসরিয়াহ অনুমোদন প্রক্রিয়ায় সরেজমিন পরিদর্শনকালে দেখা যায় ১০৩টি এজেন্সির মালিক/মোনাজ্জেম তাদের হাজীদের জন্য অতি দূরে এবং নি¤œমানের বাড়ি ভাড়া করেন। ২০১৮ সালের হজ ফ্লাইট শুরু হয়ে যাওয়ার কারণে তাদের ব্যক্তিগত অঙ্গীকারনামা রেখে হাজীদের সৌদি আরবে গমনের সুযোগ করে দেয়া হয়। হজ এজেন্সিগুলোর এহেন কার্যক্রমের কারণে হজ ব্যবস্থাপনায় সমস্যা সৃষ্টি হয়েছে। এ জন্য গত হজ মওসুমে তাদের হাজীদের জন্য অতি দূরে এবং নি¤œমানের বাড়ি ভাড়া করার কারণে কেন তাদের বিরুদ্ধে আইনানুগ শাস্তিুমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না আগামী সাত দিনের মধ্যে কারণ দর্শানোর অনুরোধ করা হলো। 
মন্ত্রণালয়ের নোটিশে বলা হয়, আসন্ন হজ মওসুমে উল্লিখিত এজেন্সিগুলো যেসব বাড়ি ও হোটেল ভাড়া করবে তার শতভাগ পরিদর্শন করা হবে এবং সে পরিদর্শনে অতি দূরে ও নি¤œমানের প্রমাণিত হলে সেসব এজেন্সির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। 

ইতঃপূর্বে বেসরকারি হজ এজেন্সির বিরুদ্ধে হজে বিভিন্ন অনিয়মের অভিযোগ আনা হলেও এই প্রথম পৃথকভাবে ১০৩টি হজ এজেন্সির বিরুদ্ধে অতি দূরে ও নি¤œমানের বাড়ি ভাড়া করার অভিযোগ আনা হলো। অভিযোগের জবাবের পরিপ্রেক্ষিতে এজেন্সিগুলোর বিরুদ্ধে জাতীয় হজ ও ওমরাহ নীতিমালার আলোকে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হতে পারে।


আরো সংবাদ



premium cement
হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল

সকল