esans aroma gebze evden eve nakliyat Ezhel Şarkıları indir Entrumpelung wien Installateur Notdienst Wien webtekno bodrum villa kiralama
২৯ ফেব্রুয়ারি ২০২০

কবুতর পালনে ‘স্বাবলম্বী’ শফিউল

কবুতর পালনে ‘স্বাবলম্বী’ শফিউল - ছবি: নয়া দিগন্ত

বাণিজ্যিকভাবে কবুতর পালন করে ‘স্বাবলম্বী’ হয়েছেন দিনাজপুরের নবাবগঞ্জের শফিউল ইসলাম (৩০)। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ক্রেতারা কবুতর সংগ্রহ করেন।

সরেজমিনে দেখা যায়, ছোট বেলা থেকে কবুতর পালন করে আসছেন দিনাজপুরের নবাবগঞ্জের শালখুরিয়া ইউনিয়নের দলারদরগা বাজারের মৃত আজিজুল হকের ছেলে শাফিউল ইসলাম। বিভিন্ন সময়ে তিনি উন্নত জাতের কবুতর ক্রয় করে বাড়িতে পালন করতেন। পরে ২০১৬ সালে বাণিজ্যিকভাবে কবুতর পালন শুরু করেন তিনি। খামারে প্রায় ২৫০ টিরও বেশি বড় খাঁচায় লালন-পালন করা হচ্ছে কবুতর। এখানে রয়েছে বিদেশী ২৫ প্রজাতির কবুতর। এসব কবুতরের বর্তমান বাজারমূল্য প্রতি জোড়া পাঁচ হাজার টাকা থেকে শুরু করে ৫০ হাজার টাকা পর্যন্ত।

বর্তমানে তার খামারে কোবাক নার্ক, সিলভার নান, কিং, মডেনা, বিউটি হোমা, ফেন্টাইল, বারামবাগ টামপিটার, লক্ষা, পোটাবল, জ্যাকপিন, বোখারা, ফিলব্যাগ, তুরিবাজ, ককা, রেচার হোমা, মালটেজ, হাউজ প্রজাতির প্রায় দুই শত জোড়া কবুতর রয়েছে, যার মূল্য প্রায় ১০ লাখ টাকা। বিদেশী জাতের প্রতিটি কবুতর থেকে প্রতি মাসে বাচ্চা পাওয়া যায়।

খামার মালিক শাফিউল ইসলাম জানান, তার খামারটি অনেক পুরনো। এলাকার কবুতর প্রেমীদের কাছে তার ব্যাপক পরিচিতি রয়েছে। তিনি স্মার্টফোনের মাধ্যমে কবুতরের ছবি তুলে ফেসবুকে আপলোড করে দেন। এ কারণে দেশের বিভিন্ন স্থান থেকে ক্রেতারা পছন্দের কবুতর ক্রয়ের জন্য তার সাথে যোগাযোগ করেন।


আরো সংবাদ




short haircuts for black women short haircuts for women Ümraniye evden eve nakliyat