২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

দিনাজপুরে ইংরেজি ও গণিতে ফেল করেছে ৪২ হাজার

দিনাজপুরে ইংরেজি ও গণিতে ফেল করেছে ৪২ হাজার - ছবি : সংগৃহীত

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় ইংরেজি ও গণিতে কল্পনাতিত ফেল করেছে পরীক্ষার্থীরা।

এবারের জেএসসির প্রকাশিত ফলাফলে ইংরেজিতে ২৩ হাজার ১৬০ জন ও গণিতে ১৯ হাজার ৬৬৬ জন পরীক্ষার্থী অকৃতকার্য হয়েছে। গড় অকৃতকার্য হয়েছে ৪২ হাজার ১৩৩ জন। শতকরা ১৬ দশমিক ৮ শতাংশ।

ইংরেজি ও গণিতে ফল বিপর্যয়ের কারণ জানতে চাইলে দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক তোফাজ্জুর রহমান জানান, এ দুই বিষয়ে দক্ষ শিক্ষকের অভাব রয়েছে। এ কারণে পরীক্ষার্থীরা ফলাফল খারাপ করেছে। গত আট বছরের মধ্যে দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে জেএসসিতে এবারের ফলাফল দ্বিতীয় সর্বোচ্চ খারাপ ফলাফল।

তিনি বলেন, আগামী দিনে এ অভিজ্ঞতা কাজে লাগিয়ে ইংরেজি ও গণিত বিষয়ে শিক্ষকদের দক্ষ করে গড়ে তোলার জন্য ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল