২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

দেবীগঞ্জে সুগার বিট চাষের বিষয়ে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

দেবীগঞ্জে সুগার বিট চাষের বিষয়ে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত - নয়া দিগন্ত

পঞ্চগড়ের দেবীগঞ্জে সুগার বিট থেকে ব্রাউন চিনি উৎপাদন এবং সুগার বিট চাষের উপর কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। রোববার দুপুরে উপজেলার রামগঞ্জ বিলাসী বিট সুগার মিল এই প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়। বাংলাদেশ অরগানিক প্রডাক্ট ম্যানুফেকচার এসোসিয়েশন এবং এগ্রো প্রোডাক্ট বিজনেস প্রমোশন কাউন্সিল বাণিজ্য মন্ত্রণালয় যৌথ আয়োজনে কৃষক প্রশিক্ষণের পাশাপাশি ৩০ জন কৃষকের মাঝে বিনামূল্যে সুগার বিটের বীজ বিতরণ করা হয়।

বাংলাদেশ বিট সুগার মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আব্দুস ছালাম অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বলেন, সুগার বিট হচ্ছে এক প্রকার উদ্ভিদ, এটি দেখতে মিষ্টি আলুর মতো। সুগার বিট থেকে চিনি উৎপাদন করা যায়। আখ থেকে উৎপাদিত চিনি দেশের বার্ষিক চাহিদা মেটাতে যথেষ্ট না। এর বিকল্প হিসেবে সুগার বিট থেকে ব্রাউন চিনি ও গুড় উৎপাদন প্রক্রিয়া বাংলাদেশে ২০১৬ সাল থেকে শুরু হয়েছে। এর ধারাবাহিকতায় দেবীগঞ্জ উপজেলায় এবার প্রথম ৩০ বিঘা জমিতে সুগার বিট চাষের পরিকল্পনা নেয়া হয়েছে।

১০০ কেজি আখ থেকে ৬ কেজি চিনি উৎপাদন হয় অপরদিকে ১৪ কেজি চিনি উৎপাদন হয় ১০০ কেজি সুগার বিট থেকে। এক কেজি সুগার বীট বীজ দিয়ে এক একর জমি রোপন করা যায়।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা নাসির উদ্দীন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোস্তফা কামাল অনুষ্ঠানে বক্তব্য রাখেন। কৃষক মো: হজরত আলী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। শেষে ৩০ একর জমির জন্য ৩০ জন কৃষকদের মাঝে ১ কেজি করে সুগার বিট বীজ বিতরণ করা হয়।


আরো সংবাদ



premium cement
‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা

সকল