২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ফুলবাড়ীতে তাপবিদ্যুৎ কেন্দ্রের শ্রমিকদের বিক্ষোভ

- ছবি : নয়া দিগন্ত

দিনাজপুরের বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের আন্দোলনরত শ্রমিকদের বিরুদ্ধে হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহার করে অনতিবিলম্বে উৎপাদন কাজে নিয়োগের দাবীতে বিক্ষোভ সমাবেশ করেছে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের আন্দোলনরত শ্রমিকরা। শুক্রবার সকাল সাড়ে ১০টায় ফুলবাড়ী শহরে তারা এই বিক্ষোভ মিছিল বের করেন।

মিছিলটি পৌর শহরের নিমতলা মোড় থেকে শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় নিমতলা মোড়ে এসে শেষে হয়। মিছিল শেষে নিমতলা মোড়ে এক পথসভা অনুষ্ঠিত হয়।

পথসভায় বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র আন্দোলন পরিচালনা কমিটির সভাপতি হাবিবুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন দিনাজপুর জেলা শাখার সাধারণ সম্পাদক এস. এম নুরুজ্জামান জামান, বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র আন্দোলন পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক আবু সাইদ, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফুলবাড়ী শাখার সাধারণ সম্পাদক নুর আলমসহ আরো অনেকে।

তারা বলেন, দাবি আদায় না হলে কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবো। বিক্ষোভ মিছিলে তাপবিদ্যুৎ কেন্দ্রের ক্ষতিগ্রস্থ এলাকার প্রায় ২ শতাধিক শ্রমিক ও তাদের পরিবারের সদস্যরা অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, দেশের উত্তরাঞ্চলের একমাত্র বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র। সেই কেন্দ্রের বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটের জন্য ১৫৪ শ্রমিককে নিয়োগ দেওয়ার কথা ছিলো। প্রথম ধাপে ২০ জন শ্রমিক নিয়োগ দেওয়ার কথা থাকলেও কর্তৃপক্ষ কোন কারণ না দেখিয়ে তা স্থগিত করে দেয়। এই ঘটনায় শ্রমিকদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়লে তারা আন্দোলন শুরু করে।

শ্রমিকরা আন্দোলন করলে একদল মুখোশধারী যুবক আন্দোলনকারী শ্রমিকদের ওপর লাঠিসোটা নিয়ে হামলা চালায়। এতে শ্রমিক ও হামলাকারীদের মধ্যে সংর্ঘষে উভয়পক্ষের একাধিক ব্যক্তি আহত হয়। ঘটনাকে কেন্দ্র করে আন্দোলনকারী শ্রমিকদের বিরুদ্ধে কয়েক দফায় একাধিক মামলা দায়ের করা হয়।


আরো সংবাদ



premium cement
ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন

সকল