২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

রংপুরে এমজেএসকেএসএর প্রকল্প পরিদর্শনে লন্ডন ও থাইল্যান্ড প্রতিনিধিদল

-

রংপুরের তারাগঞ্জের যুবকদের আর্থ-সামাজিক উন্নয়নে চলমান বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করলেন লন্ডন এবং থাইল্যান্ডের একটি উচ্চ পর্যায়ের বিশেষজ্ঞ দল। বুধবার তারা প্রত্যন্ত অঞ্চলে এই কার্যক্রম পরিদর্শন করেন। নেদারল্যান্ড ভিত্তিক জিএসআরডি ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় ভোকেশনাল স্কিল ডেভোলোপমেন্ট-ভিএসও বাংলাদেশের অধীনে মহিদেব যুব সমাজ কল্যান সমিতি-এমজেএসকেএস প্রকল্পটি বাস্তবায়ন করছে।
এমজেএসকেএস এর প্রজেক্ট কো-অর্ডিনেটর ইলিয়াস আলী জানান, প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন ভিএসও লন্ডনের বিজেনেস ডেভোলেপমেন্ট নির্বাহী পরিচালক স্কট ডেসমারা, ভিএসও-থাইল্যান্ড এর বিজনেস পুরসুইট প্রধান অ্যান্ড্রু গ্রাইভোসকি। তাদের সাথে ছিলেন ভিএসও-বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মোহাম্মদ ফোরকান উদ্দিন, বিজনেস পুরসুইট ম্যানেজার মোঃ সালাহউদ্দিন, নারী ও যুব উদ্যোক্তা ও কর্মসংস্থান বিষয়ক প্রজেক্ট ম্যানেজার শফিকুর রহমান, এমজেএসকেএসর এর ডিরেক্টর শ্যামল চন্দ্র সরকারসহ এমএসকেএসএর কর্মকর্তারা।
লন্ডন ও থাইল্যান্ডের প্রতিনিধি দল প্রকল্প এলাকার বিভিন্ন ক্লাব পরিদর্শন করে কর্মীদের সাথে কথা বলেন। এসময় মোবাইল ফোন সার্ভিসিং, ইলেক্ট্রিক্যাল হাউজ ওয়ারিং, ড্রাইভিং, ভেরার খামারি, সেলাই প্রশিক্ষণ, লিডারশীপ আত্মকর্মীদের বিভিন্ন উদ্যোগ সরেজমিনে পরিদর্শন করেন এবং এসময় দের কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন প্রতিনিধি দল। এসময় প্রতিনিধি দল আত্মকর্মীদের আরও বেশি করে ভালো কাজের মাধ্যমে নিজেদের আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি বেকার সমস্যা সমাধানে ভুমকিা রাখার আহ্বান জানান।
মহিদেব যুব সমাজ কল্যাণ সমিতি-এমজেএসকেএসর এর ডিরেক্টর শ্যামল চন্দ্র সরকার জানান, এমএজেএসকেএস যুবদের আত্ম কর্মসংস্থানের জন্য এবং স্বেচ্ছাসেবি কার্যক্রমে উদ্বুব্ধ করার জন্য প্রকল্পটি সফলভাবে বাস্তবায়িত হচ্ছে। এ পর্যন্ত প্রায় শতাধিক বেকারের আত্মকর্মসংস্থান তৈরি হয়েছে এই প্রকল্পের মাধ্যমে। তারা ৯ হাজার থেকে ২০ হাজার টাকা পর্যন্ত মাসে আয় করে পরিবারের আর্থিক খাদ্য নিরাপত্তা, শিক্ষা ও চিকিৎসায় অবদান রাখছে। প্রতিনিধি দল ১২ টি স্বেচ্ছাসেবি ক্লাব পরিদর্শন এবং আত্মকর্মীদের সাথে কথা বলে তাদের উন্নয়নে এগিয়ে যাওয়ার প্রক্রিয়াকে সাধুবাদ জানিয়েছেন।

 

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে আসবাব কেনা ও ফ্ল্যাটে উঠানোর ক্ষেতে অনিয়মের ঘটনায় গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মাসুদুল আলমকে প্রত্যাহার করা হয়েছে। এ ছাড়া এ বিষয়ে তদন্তে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় গত রোববার দুটি কমিটি গঠন করেছে ।
বুধবার গণপূর্ত বিভাগের প্রধান প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।
এদিকে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ জানিয়েছেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে কেনাকাটায় দুর্নীতির বিষয়টিতে নজর রাখছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের তদন্ত প্রতিবেদন পাওয়ার পরই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। মঙ্গলবার ইকবাল মাহমুদ বলেন, গণমাধ্যমের প্রতিবেদন দুদকের নজরে এসেছে। দুদক তার নিজস্ব পদ্ধতিতে এগোবে। তিনি বলেন, কথা হলো দুর্নীতি হয়েছে বা হয়নি। গণমাধ্যমের যে তথ্য সেখানে আমি দেখেছি বালিশ, কেটলি এসব বিষয়। দেখেন দুর্নীতি দমন কমিশনের কিছু প্রসিডিউর আছে। একটা রিপোর্ট পাওয়ার সঙ্গে সঙ্গে আমরা তো জাম্প দিতে পারি না। সেটি দেখতে হয়, বুঝতে হয় এবং চারদিক দেখতে হয়।
প্রসঙ্গত সম্প্রতি একটি জাতীয় দৈনিকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের আবাসন পল্লীতে আসবাব কেনাসহ অন্য আনুষঙ্গিক কাজে দুর্নীতি নিয়ে প্রতিবেদন প্রকাশ হয়। এ নিয়ে দেশজুড়ে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। পরিপ্রেক্ষিতে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে একজন অতিরিক্ত সচিব এবং গণপূর্ত অধিদফতর থেকে একজন অতিরিক্ত প্রধান প্রকৌশলীর নেতৃত্বে আলাদা দুটি তদন্ত কমিটি করা হয়েছে। তদন্ত কমিটির প্রতিবেদন না পাওয়া পর্যন্ত ঠিকাদার প্রতিষ্ঠানের সব ধরনের বিল পরিশোধ না করতে ইতিমধ্যে নির্দেশনা দিয়েছে মন্ত্রণালয়।
অন্যদিকে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের গঠিত কমিটি ওই প্রকল্পের অনিয়ম খতিয়ে দেখতে দরপত্র, কার্যাদেশ, কেনাকাটা এবং বিল পরিশোধ সংক্রান্ত সার্বিক বিষয় খতিয়ে দেখছে বলে জানিয়েছেন গণপূর্ত অধিদফতরের সংশ্লিষ্টরা। এ ছাড়া রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ও গ্রিন সিটি সম্পর্কিত দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখবে বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)।

 


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল