১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

ফুলবাড়ীতে ভিজিডি’র সঞ্চয়ের টাকা না পেয়ে ইউএনও অফিস ঘেরাও

-

দুই বছর ধরে খেয়ে না খেয়ে মাসিক দুইশত টাকা হারে তিল তিল করে সঞ্চয় করেছেন চার হাজার আটশত টাকা। লাভসহ ওই টাকার পরিমাণ দাঁড়িয়েছে চার হাজার নয়শত এগার টাকা। কিন্তু প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার ছয় মাস অতিবাহিত হলেও অফিসের বারান্দায় বার বার ধর্না দিয়েও টাকা না পেয়ে ইউএনও’র কার্যালয় ঘেরাও করেছেন নারীরা।

আজ রোববার সকাল সাড়ে ১১টার দিকে কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) কার্যালয় ঘেরাও করে বিক্ষোভ করেন ভিজিডি’র কার্ডধারী দুই শতাধিক হতদরিদ্র নারী। পরে দ্রুততম সময়ের মধ্যে সঞ্চয়ের টাকা ফেরত দেয়া ব্যবস্থা গ্রহণের প্রতিশ্রুতিতে পরিস্থিতি শান্ত হয়েছে।

জানা গেছে, মহিলা বিষয়ক অধিদফতরের আওতায় বাংলাদেশ সোস্যাল ডেভেলপমেন্ট একাডেমী (বিএসডিএ) ও ডেভেলপমেন্ট পার্টনার (ডিপি) নামের দুইটি এনজিও’র বাস্তবায়নে ১ জানুয়ারি ২০১৭ইং ফুলবাড়ী উপজেলায় দুই বছর মেয়াদী ভিজিডি প্রকল্পের কার্যক্রম শুরু হয়। ছয়টি ইউনিয়নের ৫৭৯৯ জন হতদরিদ্র নারীকে জনপ্রতি ৩০ কেজি চাল প্রদানের বিপরীতে পাস বইয়ের মাধ্যমে মাসিক ২০০ টাকা সঞ্চয় জমা নেয়া হয়। সোনালী ব্যাংক ফুলবাড়ী শাখার ০১০২৭৬৫০ ও ৩৪১৩৮৫১৯ নম্বর হিসাবে ২ কোটি ৬৫ লাখ ৫৮ হাজার ৩২০ টাকা জমা হয় দুই বছরে। কিন্তু প্রকল্পের মেয়াদ শেষে সঞ্চয়ের টাকা হাতে হাতে বিতরণ করলে ছিনতাই হতে পারে এমন অজুহাতে সোনালী ব্যাংক ফুলবাড়ী শাখা থেকে ওই টাকা ডাচ-বাংলা ব্যাংক কুড়িগ্রাম শাখায় স্থানান্তর করা হয়।

তালুক শিমুলবাড়ী গ্রামের মজিয়া বেগম (৩৭), নাওডাঙ্গা বারাইতারী গ্রামের ছপিয়া বেগম (৩৬), নাগদাহ গ্রামের রহিমা বেগম (৩৮) জানান, তাদের প্রত্যেকের ৪ হাজার ৯১১ টাকা করে জমা থাকলেও দিনের পর দিন ঘুরে তারা টাকা পাচ্ছেন না। পানিমাছকুটি গ্রামের হাসুমনি (৩৫) জানান, তার ৪ হাজার ৯১১ টাকা জমা থাকলেও তিনি মাত্র ৪ হাজার ৩০০ টাকা পেয়েছেন।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা (অতিঃ দাঃ) জয়ন্তী রানীর মোবাইলে একাধিকবার কল করলেও তিনি রিসিভ করেননি।

ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার মোসা: মাসুমা আরেফিন বলেন, টাকা স্থানান্তরের ব্যাপারে আমি কিছুই জানি না। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ছুটিতে আছেন তাই জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার সাথে কথা বলে দ্রুততম সময়ের মধ্যে সঞ্চয়ের টাকা প্রদানের ব্যবস্থা করা হবে।


আরো সংবাদ



premium cement