২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

শিশুর পেটে আরেক শিশু, এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি

- ছবি : নয়া দিগন্ত

ঠাকুরগাঁওয়ে ১১ বছরের একটি শিশুর পেটে আরেক শিশুর অস্তিত্ব পাওয়া গেছে। বিষয়টিকে কেন্দ্র করে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। গত শুক্রবার সন্ধ্যায় ঠাকুরগাঁও শহরের একটি ক্লিনিকে শিশুর পেটে অস্ত্রোপচারের পর এ খবর জানা গেছে।

জানা গেছে, গত কয়েকদিন আগে হঠাৎ করেই ঠাকুরগাঁও সদর উপজেলার রহিমানপুর ইউনিয়নের গোয়ালপাড়ার বাবুল রায়ের কন্যাশিশু বিথিকা রায়ের শারীরিক পরিবর্তন ঘটতে থাকে। তার পেট হঠাৎ করেই ফুলে যেতে থাকে। এতে ঘাবড়ে যায় পরিবারের লোকজন। তারা বিথিকাকে রংপুরের এক ডাক্তারের কাছে নিয়ে যান। ডাক্তার পরীক্ষা-নিরীক্ষা শেষে জানায় শিশু বিথিকার পেটে বড় আকারের টিউমার রয়েছে। যা জরুরি ভিত্তিতে অপারেশন করা প্রয়োজন।

বিথিকার দিনমজুর বাবা বাবুল রায়ের মেয়েকে রংপুরে অপারেশন করানোর সামর্থ্য না থাকায় ঠাকুরগাঁওয়ে ফিরে এসে হাসান এক্স-রে ক্লিনিকে ভর্তি করে ডা: মো: নুরুজ্জামান জুয়েলের শরণাপন্ন হন। ডা: জুয়েল ঝুঁকিপূর্ণ অপারেশন হওয়ায় প্রথমে রাজি হননি। পরে বাবুলের পরিবারের অনুরোধ ও আর্থিক অবস্থা বিবেচনা করে অপারেশনের সিদ্ধান্ত নেন।

পরে শুক্রবার বিকেলে ডা: জুয়েল অপারেশন করে দেখেন তার পেটে প্রায় চার কেজি ওজনের একটি টিউমার রয়েছে। টিউমার অপসারণ শেষে টিউমারটি কেটে তিনি হতভম্ব হয়ে যান। তিনি দেখতে পান, টিউমারের ভেতরে রয়েছে আরেক শিশু। সেখানে শরীরের হাত পা, কলিজাসহ শরীরের নানা অংশ বিদ্যমান।

এ ব্যাপারে ডা: মো: নুরুজ্জামান জুয়েল জানান, মেডিক্যাল সায়েন্সে এটাকে বলে ঋবঃঁং রহ ভবঃড় অর্থাৎ বাচ্চার পেটের ভিতরে বাচ্চা। জন্মগতভাবে বিথিকা যমজ। কিন্তু কোনো কারণবশত বিথিকার জন্মের সময় অন্য শিশুটি বিথিকার শরীরের ভেতরে রয়ে যায় এবং একটা নির্দিষ্ট সময়ের পর তা তার শরীরে বাড়তে থাকে। বর্তমানে শিশু বিথিকার শারীরিক অবস্থা ভালো। আশা করা যায় আর কোনো ঝুঁকি নেই।


আরো সংবাদ



premium cement
জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে

সকল