২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

দেয়াল তুলে ও গাছ লাগিয়ে সড়ক পাকা করতে বাধা

- ছবি : নয়া দিগন্ত

রংপুরের পীরগাছার তালুক ইসাদ মৌজার একটি রাস্তা পাকা করার সময় বেরিয়ে আসে রাস্তাটির এক পাশে উঠানো হয়েছে দেওয়াল এবং অপর পাশে লাগানো হয়েছে গাছ।

এর ফলে রাস্তাটির বেশ কিছু অংশ পাকা না হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। রাস্তাটি পরিদর্শন করে সীমানা নির্ধারনের জন্য সার্ভেয়ার নিয়োগ চেয়ে স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তাকে চলতি বছরের ১৪ ফেব্রুয়ারী ৭নং পীরগাছা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ মোস্তাফিজার রহমান একটি আবেদন করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে পীরগাছা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) স্থানীয় সার্ভেয়ার (অতিঃ দায়িত্ব) মোঃ রফিকুল ইসলাম একটি প্রতিবেদন তৈরি করে জমা দেন গত ৭ এপ্রিল।

প্রতিবেদনে তিনি বলেন, জরিপকালে প্রতিপক্ষ (মোঃ গোলজার হোসেন) তার বাড়ীর সীমানা প্রাচীর নির্মাণকালে রাস্তার জায়গা ব্যবহার করেছেন দেখা যায়। এই স্থানের রাস্তা ১৩ ফুট প্রশস্ত থাকার কথা হলেও তা পাওয়া যায়নি। প্রতিপক্ষের বাড়ির দাগ নং-৭২৮১।

এব্যাপারে মোঃ গোলজার হোসেন বলেন, সার্ভেয়ার মোঃ রফিকুল ইসলাম প্রভাবিত হয়েই এ রিপোর্ট দিয়েছেন। তিনি রিপোর্টে ৫ ফুট চওড়ায় দখলের কথা বলেছেন। অথচ আমাদের দেওয়ালটি ৫ ফুট রাস্তা দখলে নেয়নি। আমি উপজেলা প্রকৌশলীর সাথে কথা বললে তিনি আমাকে দেওয়ালটি ভেঙ্গে ফেলতে বলেন। আমি সার্ভেয়ারের রিপোর্টের জন্য অপেক্ষায় ছিলাম, কিন্তু রিপোর্ট প্রকাশিত হওয়ার পরে দেখলাম আমি নাকি ৫ ফুট রাস্তা দখলে নিয়েছি। আমি পুনরায় রাস্তাটির সীমানা নির্ধারনের জন্য আবেদন করবো।

তিনি আরো বলেন, রিপোর্টে আমার দেয়ালের কথা বলা হলেও অজ্ঞাত কারণে ওদের গাছের কথা উল্লেখ নেই। রাস্তাটির মোট প্রস্থ হলো ১৩ ফুট, এর মধ্যে রাস্তা পাকা করার জন্য খোড়া হয়েছে ১০ ফুট, রাস্তার দুই পাশে থাকার কথা ৩ ফুট, এই হলো মোট ১৩ ফুট। কিন্তু অজ্ঞাত কারণে আমার পাশে দখলে দেখানো হয়েছে ৫ ফুট, যা আদো সঠিক নয়।

সরেজমিনে গেলে এলাকাবাসীরা জানান, রাস্তার সঠিক মাপ বের করে রাস্তা পাকা করলেই ভালো হবে। ভবিষ্যতে যাতে এনিয়ে আর কোন সমস্যা না হয়।


আরো সংবাদ



premium cement