২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

পুলিশের সাথে গ্রামবাসীর তুমুল সংঘর্ষ

- ছবি : নয়া দিগন্ত

দিনাজপুরের নবাবগঞ্জে উপজেলা প্রশাসনের স্থাপনা উচ্ছেদ অভিযানের সময় বিক্ষুব্ধ গ্রামবাসীর সাথে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে পুলিশের গুলিতে স্থানীয় যমজ দুইভাই গুলিবিদ্ধসহ তিন পক্ষের অন্তত ৯ জন আহত হয়েছেন।

বন বিভাগের জায়গায় অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চলাকালে গ্রামবাসীর সাথে পুলিশের সংর্ঘষ শুরু হলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ১০ রাউন্ড শটগানের গুলি ছোঁড়া হয়েছে বলে পুলিশের পক্ষ থেকে দাবি করা হয়েছে।

অপরদিকে, ভুক্তভুগীরা দাবি করছেন, তারা সরকারের কাছ থেকে বৈধভাবে ১শ’ বছরের জন্য জায়গা লিজ নিয়েছেন। তাসত্ত্বেও কোন নোটিশ ছাড়ায় তাদের স্থাপনা উচ্ছেদ করা হয়েছে বলে অভিযোগ করছেন তারা।

গতকাল শুক্রবার জুমাবার নামাজের পরে দুপুরে উপজেলার মাহমুদপুর ইউনিয়নের হরিনাথপুর গ্রামে এ ঘটনা ঘটে। গুলিবিদ্ধ যমজ দুই ভাই হাসেন (১৫) ও হাসেন (১৫) ওই গ্রামের আনিছুর রহমানের ছেলে বলে জানা গেছে।

এদের স্থানীয় দলারদরগা কে.এইচ মেমোরিয়াল হাসপাতালে নেওয়ার পর উন্নত চিকিৎসার জন্য দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

স্থানীয়রা জানান, উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রাম্যমান আদালতের ম্যাজিস্ট্রেট মশিউর রহমান এবং বন বিভাগের চরকাই রেঞ্জের কর্মকর্তা নিশিকান্ত মালাকারসহ পুলিশ সদস্যরা সেখানে বোল্ডোজার দিয়ে ৪টি বাড়ি ভাঙ্গচুর শুরু করে। এসময় এলাকাবাসী উচ্ছেদ অভিযানে বাধা দিলে পুলিশ এলোপাথারিভাবে গুলি চালায়। এতে স্থানীয় দুই জন গুলিবিদ্ধ হয়।

উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রাম্যমান আদালতের ম্যাজিস্ট্রেট মশিউর রহমান পুলিশের বরাত দিয়ে সাংবাদিকদের জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ১০ রাউন্ড গুলি ছোঁড়ার কথা তার কাছে স্বীকার করেছে।

নবাবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শুভ্রত কুমার সরকার জানান, ওই এলাকায় বন বিভাগের অনেক জায়গা ভূমিদস্যুরা দখল করে স্থাপনা নির্মাণ করেছে। এইসব স্থাপনা উচ্ছেদের জন্য শুক্রবার দুপুরে বন বিভাগের জায়গায় অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে যায় উপজেলা নির্বাহী অফিসার মশিউর রহমানের নেতৃত্বে পুলিশ ও বন বিভাগের কর্মকর্তারা। এসময় গ্রামবাসী অবৈধ স্থাপনা ভাঙ্গতে বাধা দেয়। বাকবিতণ্ডার এক পর্যায় গ্রামবাসী একত্রিত হয়ে উচ্ছেদকারীদের উপর হামলা চালায়। পুলিশের কনস্টেবল ৩ জন, বন বিভাগের ২জন ও গ্রামবাসী ৪জনসহ মোট ৯জন আহত হয়। এদের মধ্যে শটগানের গুলিতে আহত দুই জন গ্রামবাসীর অবস্থা আশঙ্কাজনক।


আরো সংবাদ



premium cement