২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সৈয়দপুরের ভোটকেন্দ্রগুলো ভোটারশূন্য

উপজেলা নির্বাচন
সকাল ১১টা পর্যন্ত ভোটকেন্দ্রগুলো ফাঁকা দেখা যায় - ছবি : নয়া দিগন্ত

পঞ্চম উপজেলা নির্বাচনের প্রথম ধাপের ৭৮টি উপজেলার মধ্যে নীলফামারী জেলার সব কয়টি উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। আজ রোববার সকাল ৮টা থেকে এ ভোট গ্রহণ শুরু হয়েছে। চলবে বিকাল ৪টা পর্যন্ত।

কিন্তু সকাল ১১টা পর্যন্ত সৈয়দপুর উপজেলার ভোট কেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি নেই বললেই চলে। বিশেষ করে সৈয়দপুর পৌর এলাকার ভোট কেন্দ্রগুলো একেবারেই ভোটারশূন্য। কোনো কোনো কেন্দ্রে এসময় পর্যন্ত একটিও ভোট পড়েনি।

আবার কোথাও কোথাও দু’একজন ভোটার ভোট দিলেও ভোটকেন্দ্রে ভোটারদের আগমনের কোনো উৎসাহ-উদ্দীপনা দেখা যায়নি। সবখানেই শুধুমাত্র প্রার্থীদের কর্মী-সমর্থক ও উৎসুক শিশু-কিশোরদের আনাগোনা চোখে পড়েছে।

ভোটারশূন্য কেন্দ্রগুলোতে দায়িত্বরত আনসার ও পুলিশ সদস্যরাসহ প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার ও অন্যান্যরা বসে বসে অলস সময় কাটাচ্ছেন। তাদের কোনো ব্যস্ততা নেই বললেই চলে।

সৈয়দপুর শহরের প্রাণকেন্দ্র সৈয়দপুর পাইলট উচ্চ বিদ্যালয় (বাংলা হাইস্কুল) চত্বরে গিয়ে দেখা যায় পুরো মাঠ ফাঁকা। উপজেলার ১৩ নং এই ভোটকেন্দ্রে একজন ভোটারকেও দেখতে পাওয়া যায়নি। এখানকার ৩১১৯ জন ভোটারের মধ্যে দীর্ঘ আধা ঘন্টা অপেক্ষার পরও কোনো ভোটারের আগমন ঘটেনি ভোট দেয়ার জন্য। এমনকি সাধারণ মানুষেরাও কেমন ভোট হচ্ছে তা জানার জন্য ভোট কেন্দ্রের বাইরেও কোনো রকম ভিড় করছেন না।

একই অবস্থা বিরাজ করছে অন্য কেন্দ্রগুলোতেও। পৌর এলাকায় মূলত নির্বাচনকে কেন্দ্র করে উৎসব আমেজ বিরাজ করে। কিন্তু এবারের ভোটে তার উল্টো চিত্র দেখা গেছে। যা অনেককেই অবাক করেছে।

ভোটকেন্দ্রের বাইরে অবস্থানরত এক প্রার্থীর নাম প্রকাশে অনিচ্ছুক কর্মী জানান, এমন ভোট আগে কখনো দেখিনি। ইতিপূর্বের ভোটগুলোতে শহরের ভোটাররা সকাল সকাল ভোট দিতে আসতো। বিশেষ করে সকাল ১১টা থেকে ১২টার মধ্যে দুই-তৃতীয়াংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করতো। কিন্তু এবার বিকাল ৪টা পর্যন্ত এক-চতুর্থাংশ ভোট পড়বে কি না তা নিয়ে সংশয় আছে।

একই রকম মন্তব্য করেন উপস্থিত বয়স্ক কয়েকজন। তবে কয়েকজন ভিন্নমত পোষণ করে বলেন, শহরের লোকজন ব্যস্ত থাকে তাদের কাজকর্ম নিয়ে। হয়তো অনেকেই ভেবেছেন সকালে গেলে ভিড় থাকবে। তাই বিকালে শেষ মূহূর্তে ভোট দিবেন, যখন ভিড় অনেকটা কমে যাবে। সে কারণে এখন ভোটারদের উপস্থিতি কম।

আরো পড়ুন :
রাতেই ব্যালটে সিল : প্রিজাইডিং অফিসারসহ আটক ৩
উপজেলা নির্বাচনের ভোটের দিনের আলো ফোঁটার আহে গভীর রাতেই সিরাজগঞ্জের একটি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত ঘোষণা করেছেন জেলা রিটার্নিং অফিসার। এ সময় জালভোট দেয়ার কাজে সহযোগিতা করায় প্রিজাইডিং অফিসারসহ তিনজনকে আটক করা হয়েছে। শনিবার গভীর রাত আড়াইটার দিকে শহরের ১নং ওয়ার্ড মাহমুদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রটি বন্ধ ঘোষণা করা হয়।

ভোটের আগের রাতেই ব্যালট বাক্স ভরে রাখার জন্য জাল ভোট দেয়ার কাজে সহযোগিতা করার অভিযোগে আটককৃতরা হলেন- প্রিজাইডিং অফিসার মোঃ আনোয়ার হোসেন, সহকারী প্রিজাইডিং আব্দুল আলীম ও বেলাল হোসেন।

জাল ভোট দেয়ার অভিযোগে প্রিজাইডিং অফিসার ও সহকারী প্রিজাইডিং অফিসারকে আটকের বিষয়টি নিশ্চিত করেছেন সিরাজগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার সরকার মোহাম্মদ রায়হান।

জেলা রিটার্নিং কর্মকর্তা মোঃ আবুল হোসেন জানান, ভোটের আগের রাতেই অনৈতিক কর্মকাণ্ড পরিচালনার জন্য বার বার চাপ প্রয়োগ করা হচ্ছে। এমতাবস্থায় সুষ্ঠুভাবে ভোটগ্রহণ করা সম্ভব নয় বলে তার কাছে অভিযোগ করেন প্রিজাইডিং অফিসার।

পরে রাতেই তিনি এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রহমত উল্লাহ ঘটনাস্থল পরিদর্শন করেন এবং কেন্দ্রটি স্থগিত ঘোষণা করেন। এ সময় অভিযুক্ত প্রিজাইডিং অফিসারসহ তিনজনকে আটক করা হয়।

প্রিজাইডিং অফিসার মোঃ আনোয়ার হোসেন জানান, স্থানীয় প্রভাবশালীরা ভোটের আগের রাতেই অনৈতিকভাবে ভোট দেয়ার জন্য চাপ দিচ্ছিলেন। এতে সহকারী প্রিজাইডিং অফিসার আব্দুল আলীম ও বেলাল হোসেনও জড়িত। এ অবস্থায় সুষ্ঠু ভোটগ্রহণ করা সম্ভব নয়- উল্লেখ করে তিনি জেলা রিটার্নিং অফিসারের কাছে লিখিত অভিযোগ করেন।

জেলা রিটার্নিং কর্মকর্তা মোঃ আবুল হোসেন আরো জানান, এ ঘটনায় আটককৃতদের বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্ত করে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে।

রোববার পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ৭৮ উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়। সকাল ৮টা থেকে শুরু হওয়া এই ভোটগ্রহণ চলবে একটানা বিকেল ৪টা পর্যন্ত।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল