২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বাছাইকৃত ঘটকদের নিয়ে ঘটক সমাবেশ

বাছাইকৃত ঘটকদের নিয়ে ঘটক সমাবেশ
বাছাইকৃত ঘটকদের নিয়ে ঘটক সমাবেশ - ছবি : সংগৃহীত

শুক্রবার বাদ মাগরিব রংপুরের পীরগাছা উপজেলায় বাছাইকৃত ঘটকদের নিয়ে ঘটক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বিশিষ্ট ঘটক সুলতান আহম্মেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংবাদিক মোঃ গোলাম আযম সরকার। সিনিয়র ঘটক আমীর আলীর পরিচালনায় এসময় বক্তব্য রাখেন, সাইদুর রহমান, মোহাম্মদ আলী, খলিলুর রহমান প্রমুখ।

সমাবেশে সাংবাদিক গোলাম আযম বলেন, ঘটকরা কারোও দ্বারা প্রতারিত হবেন না,এবং কারোও সাথে প্রতারণাও করবনে না। মানুষের জন্য কল্যাণজনক হয় এমন সব কাজ করতে হবে ঘটকালীর পাশাপাশি। সমিতি নিবন্ধনের জন্য সমিতির গঠনতন্ত্র প্রনয়ন করা দরকার। কোন সদস্য অন্যায়-লাঞ্চনার শিকার হলে সম্মিলিতভাবে প্রতিবাদ করা, সমিতির সদস্য ঘটকদের ডিজিটাল পরিচয়পত্র প্রদান, পাত্র-পাত্রী উভয় পক্ষে থেকে যুগোপযোগী হারে “ঘটক ফিস” আদায় করা ও আনুষাঙ্গিক আরো অন্যান্য বিষয় গঠনতন্ত্রে আওতাভুক্ত করা দরকার।

বর্তমান ডিজিটাল যুগে ঘটকালীকে ডিজিটালাইজেশন ও প্রযুক্তিমুখী করার ওপর গুরুত্বরোপ করে তিনি বলেন, প্রত্যেক ঘটককে স্মার্টফোন ব্যাবহার করা দরকার, এরফলে পাত্র-পাত্রীর ছবি এতে সরক্ষিত রাখতে পারবেন। একই সঙ্গে নিজস্ব ই-মেইল, ফেসবুক, ইমো, হোয়াটস অ্যাপ আইডিও থাকা দরকার।

সুলতান আহমেদ বলেন, বিভিন্ন খাটা-খাটনি ও দৌড়াদৌড়ি করে একটা বিয়ে সংগঠিত করে দেয়ার পর অনেক সময় ঘটকরা ন্যায্য পারিশ্রমিক পায় না। তাই সমিতি গঠন একটা ভাল উদ্যোগ, এর ফলে ঘটকদের অধিকার আদায় সহজতর হবে।


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল