২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

উপজেলা শিক্ষা অফিসার জানেন না কতজন পরীক্ষার্থী

উপজেলা শিক্ষা অফিসার জানেন না কতজন পরীক্ষার্থী
উপজেলা শিক্ষা অফিসার জানেন না কতজন পরীক্ষার্থী - ফাইল ছবি

নীলফামারীর সৈয়দপুর উপজেলা শিক্ষা অফিসার জানেন না এবারের এসএসসি পরীক্ষায় উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে কতজন শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। ২ ফেব্রুয়ারী রবিবার থেকে শুরু হওয়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি), এসএসসি ভোকেশনাল ও দাখিল পরীক্ষায় সৈয়দপুর উপজেলার কতটি শিক্ষা প্রতিষ্ঠানের কতজন শিক্ষার্থী অংশগ্রহণ করছেন এমন প্রশ্ন করা হলে তিনি সরাসরি বলেন যে, তার এ বিষয়ে কিছুই জানা নেই। তাছাড়া আজ সরকারী ছুটির দিন তাই অফিস বন্ধ। এ কারণে ফাইলপত্র অফিসে থাকায় তিনি কোন তথ্য দিতে পারছেন না।

এসময় প্রথম দিনের পরীক্ষায় কতজন শিক্ষার্থী অনুপস্থিত রয়েছে এবং পরীক্ষায় নকল করার কারণে কেউ বহিষ্কার হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবেও তিনি জানান, এ ব্যাপারেও আমি কোন তথ্য দিতে পারবোনা। কেন্দ্র সচিবরাই এ বিষয়ে ভালো জানেন। তাদের কাছ থেকেই এ সংক্রান্ত তথ্য নিতে হবে।

উল্লেখ্য, এবারের স্কুল, মাদরাসা ও কারিগরী শিক্ষা বোর্ডের অধীন এসএসসি ও সমমান পরীক্ষায় উপজেলার ৩ হাজার ৮৫৪ জন পরীক্ষার্থী। এর মধ্যে স্কুল পর্যায়ে ৩ হাজার ২৯৫, মাদরাসার ৩৮৭ এবং কারিগরী শিক্ষায় ১৩২ জন। উপজেলার ৫টি কেন্দ্রে এসব পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীন এসএসসি পরীক্ষায় ক্যান্ট বোর্ড উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ৩৭৬ জন, ক্যান্ট পাবলিক স্কুল ও কলেজ কেন্দ্রে ৭৯১ জন এবং কারিগরী মহাবিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ১২৮ জন। এর মধ্যে কারিগরী মহাবিদ্যালয় কেন্দ্রের ১ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল বলে জানিয়েছেন ওই কেন্দ্র সচিব কারিগরী মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ড. আমীর আলী আজাদ।

এদিকে মাদরাসা বোর্ডের অধীন উপজেলার ১৬টি মাদরাসার ৩৮৭ জন দাখিল পরীক্ষার্থী সোনাখুলী মুন্সিপাড়া কামিল (এমএ) মাসদরাসা কেন্দ্রে এবং কারিগরী শিক্ষা বোর্ডের অধীন ভোকেশনাল (এসএসসি) পরীক্ষায় ১৩২ জন ছমির উদ্দিন উচ্চ বিদ্যালয় কেন্দ্র হলেও ভেন্যু কেন্দ্র রাজ্জাকিয়া গফুরিয়া দাখিল মাদরাসায় অনুষ্ঠিত হচ্ছে।

দাখিল পরীক্ষায় অনুপস্থিত ১৮
সৈয়দপুর উপজেলার মাদরাসা সমূহের দাখিল পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে প্রথম দিনের পরীক্ষায় ১৮ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিলেন। উপজেলা তথা নীলফামারী জেলার একমাত্র এমএ (অনার্স ও মাষ্টার্স) ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান সোনাখুলী মুন্সিপাড়া সিনিয়র কামিল (এমএ) মাদরাসায় এবারের দাখিল পরীক্ষা কেন্দ্র করা হয়েছে। এ কেন্দ্রে সৈয়দপুর উপজেলার ১৬টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩৮৭ জন দাখিল পরীক্ষার্থী। এর মধ্যে প্রথম দিন উপস্থিত হয়েছে ৩৬৯ জন। বাকি ১৮ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেনি।

এ ব্যাপারে পরীক্ষা কেন্দ্র সচিব ও সোনাখুলী মুন্সিপাড়া কামিল (এমএ) মাদরাসার অধ্যক্ষ মাওলানা এবিএম মনসুর আলী জানান, দীর্ঘদিন পর এবার উপজেলার মাদরাসাগুলোর কেন্দ্র ও ভেন্যু করা হয়েছে সোনাখুলী মাদরাসায়। ইতোপূর্বে কেন্দ্র হিসেবে সোনাখুলী মাদরাসা থাকলেও ভেন্যু ছিল শহরের সৈয়দপুর পাইলট উচ্চ বিদ্যালয়। সেখানেই দাখিল, আলিম, ফাজিল পরীক্ষা নেয়া হতো।

তিনি জানান, অত্যন্ত সুষ্ঠু ও নকলমুক্ত পরিবেশে দাখিল পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রথম দিন ১৮ জন পরীক্ষার্থী অনুপস্থিত থাকলেও কোন শিক্ষার্থী অসাদুপায় অবলম্বনের জন্য বহিস্কৃত হয়নি।


আরো সংবাদ



premium cement