২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সরকার নিজে ব্যবসা করে না তবে ব্যবসাবান্ধব : শিল্পমন্ত্রী

- ছবি : নয়া দিগন্ত

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, বর্তমান সরকার নিজে ব্যবসা করে না। কিন্তু ব্যবসাবান্ধব সরকার। ব্যবসাবান্ধব সরকার হিসেবে আমরা ব্যবসায়ীদের সুযোগ-সুবিধাগুলো অগ্রাধিকারভিত্তিকে বিবেচনা করবো।

তিনি বলেন, ব্যবসায়ীদের বিভিন্ন সমস্যা সমাধানে সরকার আন্তদরিকভাবে কাজ করছে। সরকার এবং প্রাইভেট সেক্টর একযোগে কাজ করলে সব সমস্যার সমাধানই দ্রুত আসবে বলে মন্তব্য করেন তিনি। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) তৈরি পোশাক শিল্পের সাথে সংশ্লিষ্ট মেশিনারির চারটি আন্তর্জাতিক প্রর্দশনীর উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

এ উপলক্ষে বসুন্ধরা এবং একটি হোটেলে আয়োজিত পৃথক অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মোহাম্মদ শফিউল ইসলাম মহিউদ্দীন, বাংলাদেশ প্লাস্টিকদ্রব্য প্রস্তুত ও রফতানিকারক অ্যাসোসিয়েশনের (বিপিজিএমইএ) সভাপতি মো. জসিম উদ্দিন, বিজিএপিএমইএ সভাপতি আব্দুল কাদের খান, বিজিএপিএমইএর ফার্স্ট ভাইস প্রেডিডেন্ট কে এইচ লতিফুর রহমান আজিম, ট্রেড ফেয়ারের স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন মতি, ইয়র্কারস ট্রেড অ্যান্ড মার্কেটিং কোম্পানি লিমিটেডের প্রেসিডেন্ট জুডি ওয়াং প্রমুখ উপস্থিত ছিলেন।

আলোচনায় অংশ নিয়ে সালমান এফ রহমান বলেন, নির্বাচনের আগে এফবিসিসিআইর আয়োজনে এক ব্যবসায়ী সম্মেলনের আয়োজন করা হয়েছিল। সেখানে আপনারা (ব্যবসায়ীরা) আমাদের সমর্থন দিয়েছিলেন। এখন আমাদের দায়িত্ব আপনাদের সব সমস্যার সমাধান করা। ব্যাকওয়ার্ড লিংকেজ ইন্ডাস্ট্রি গড়ে তুলতে পারলে বাংলাদেশের প্লঅস্টিক শিল্প অন্য স্তরে চলে যাবে বলেও মন্তব্য করেন তিনি। তবে রিসাইকেল ইন্ডাস্ট্রির মাধ্যমে প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় ভূমিকা রাখা এই খাতের ব্যবসায়ী আমাদের দরকার বলে জানান তিনি।

মেশিনারিজ, ইয়ার্ন অ্যান্ড ফেব্রিকস, গার্মেন্টস অ্যাকসেসোরিজ অ্যান্ড প্যাকেজিং এবং প্রিন্টিং মেশিনারিজ অ্যান্ড টেকনোলজি নিয়ে একসঙ্গে চারটি প্রদর্শনীর আয়োজন করা হয় পোশাক খাতের উন্নয়নে। জাকারিয়া ট্রেড আ্যান্ড ফেয়ার ইন্টারন্যাশনাল, আসক ট্রেড অ্যান্ড এক্সিবিশন প্রাইভেট লিমিটেড এবং বাংলাদেশ গার্মেন্টস অ্যাকসেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন (বিজিএপিএমইএ) সম্মিলিতভাবে প্রদর্শনীগুলোর অয়োজন করছে। আইসিসি বসুন্ধরার ১০টি হলজুড়ে আয়োজিত প্রদর্শনীগুলোতে ২৪টি দেশের ৫১০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। প্রদর্শনী চারটি চলবে ১৭ থেকে ২০ জানুয়ারি পর্যন্ত।

আগের আসরগুলোর ধারাবাহিকতায় এবারের প্রদর্শনীতে বাংলাদেশসহ ভারত, চীন, দক্ষিণ কোরিয়া, তুরস্ক, ভিয়েতনাম, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, শ্রীলঙ্কা, ইতালি, জার্মানি, সিঙ্গাপুর, জাপান, তাইওয়ান, সুইজারল্যান্ড, ফিনল্যান্ড, সুইডেন, থাইল্যান্ড, কলম্বিয়া, মালয়েশিয়া, কানাডা, স্পেন, ফ্রান্স এবং হংকং’এর মোট ৫১০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। প্রতিষ্ঠানগুলো তাদের উৎপাদন, নিরাপত্তা, কর্মপরিবেশ, দক্ষতা, পণ্যের মান, বৈচিত্র এবং মোড়কজাতকরণ ইত্যাদি কাজে ব্যবহৃত প্রযুক্তি উপস্থাপন করবে।

অনুষ্ঠানে জানানো হয়, ২০২১ সালের মধ্যে ৫০ বিলিয়ন ডলারের পণ্য রফতানির লক্ষ্যে দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশের তৈরি পোশাক খাত। এমন অবস্থায় এ খাতকে উৎপাদন, নিরাপত্তা, কর্মপরিবেশ, দক্ষতা, পণ্যের মান, বৈচিত্র এবং মোড়কজাতকরণ ইত্যাদি সম্পর্কিত বিভিন্ন চ্যালেঞ্জের মধ্যে দিয়ে যেতে হচ্ছে। আয়োজকরা আশা করছেন, প্রদর্শনী চারটি দেশের তৈরি পোশাক খাতের উন্নয়নে অত্যন্ত ইতিবাচক ভূমিকা রাখবে।


আরো সংবাদ



premium cement
ক্যাম্পাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বাইডেন: মুখপাত্র নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭ উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি বাগাতিপাড়ায় ইসতিসকার নামাজ পরিবর্তনশীল জলবায়ুর জন্য কাসাভা উপযুক্ত, হেক্টরপ্রতি ফলন ৩৫-৫০ টন : বাকৃবি অধ্যাপক বৃষ্টির জন্য হাকাকার, সাভারে ইসতিসকার নামাজ আদায় বরিশালে সালাতুল ইসতিসকার আদায় অর্ধ শতাব্দীতে ভ্যাকসিন সাড়ে ১৫ কোটি লোকের জীবন বাঁচিয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সকল