২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

হল ছাড়তেই হলো রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের

হল ছাড়ছে শিক্ষার্থীরা - ছবি : নয়া দিগন্ত

ভতি পরীক্ষার সময় আবাসিক হল বন্ধ রাখার সিদ্ধান্তের প্রতিবাদে প্রভোস্টকে প্রায় ১৬ ঘন্টা অবরুদ্ধ রেখেও কোন লাভ হয়নি রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের। শনিবার তাদেরকে হল ছেড়ে চলে যেতে হয়েছে। তবে প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে আগামী বছর থেকে ভর্তি পরীক্ষার সময় হল বন্ধ থাকবে না। রোববার শুরু হচ্ছে বিশ্ববিদ্যালয়টিতে ২০১৮-১৯ সেশনের অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা।

প্রত্যক্ষদর্শীরা জানান, ভর্তি পরীক্ষার সময় রোকেয়া বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো বন্ধ রাখার সিদ্ধান্তের প্রতিবাদে শুক্রবার সকাল ১১ টা থেকে শহীদ মুখতার ইলাহী হলের প্রভোস্টসহ পাঁচ জনকে অবরুদ্ধ করে হলের সামনে অবস্থান নেয়া শিক্ষার্থীরা। শনিবার দুপুর দুইটায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (চলতি দায়িত্ব) অধ্যাপক ড. আবু কালাম মো. ফরিদ-উল ইসলাম আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে কথা বলতে হলে যান। সেখানে প্রক্টর শিক্ষার্থীদের প্রতিশ্রুতি দেন আগামী বছর থেকে ভর্তি পরীক্ষা চলাকালীন হল চালু রাখা হবে। তাৎক্ষণিকভাবে প্রশাসনের পক্ষ থেকে রেজিস্ট্রার স্বাক্ষরিত একটি চিঠি ইস্যু করা হয়। এতে আগামী বছর থেকে ভর্তি পরীক্ষার সময় হল চালু রাখার সিদ্ধান্তের কথা জানানো হয়।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, আগামী বছর থেকে হল বন্ধ না রাখার শর্ত মেনে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ বিষয়ে প্রশাসনের পক্ষ থেকে লিখিত দেয়া হয়েছে। এ কারনে আমরা হল ছাড়ছি।

প্রক্টর (চলতি দায়িত্ব) অধ্যাপক ড. ফরিদ-উল ইসলাম বলেন, শিক্ষার্থীরা আগামী বছর থেকে হল বন্ধ না রাখার দাবি জানিয়েছে। প্রশাসন তাদের দাবি মেনে নিয়েছে। পরে শিক্ষার্থীরা হল ছেড়ে গেছে।

রোববার থেকে ভর্তি পরীক্ষা শুরু

রোববার থেকে শুরু হচ্ছে রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা। বিশ্ববিদ্যালয়ের ৬টি অনুষদে ২১ টি বিভাগের ভর্তি পরীক্ষা চলবে আগামী ৫ডিসেম্বর বুধবার পর্যন্ত।

বিশ্ববিদ্যালয় সূত্র অনুযায়ী, রোববার চার শিফটে কলা অনুষদের(এ ইউনিট), সোমবার চার শিফটে সামাজিক বিজ্ঞান অনুষদের(বি ইউনিট), মঙ্গলবার বিজনেস স্টাডিজ অনুষদ(সি ইউনিট) এবং জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের(এফ ইউনিট), বুধবার বিজ্ঞান অনুষদ(ডি ইউনিট) এবং প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের(ই ইউনিট) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবারের ভর্তি পরীক্ষায় ১৩১৫টি আসনের বিপরীতে প্রায় ৭০ হাজারেরও বেশী পরীক্ষার্থী আবেদন করেছে। এতে প্রতিটি আসনের বিপরীতে লড়বে প্রায় ৫৪ জন ভর্তিচ্ছু। উল্লেখ্য ভর্তি পরীক্ষা সংক্রান্ত যে কোন তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েরবসাইট (brur.ac.bd) থেকে পাওয়া যাবে।


আরো সংবাদ



premium cement