১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

কিশোরগঞ্জে আলু চাষে মড়ক, দিশেহারা চাষী

কিশোরগঞ্জে আলু চাষে মড়ক, দিশেহারা চাষী - নয়া দিগন্ত

নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায় আগাম আলু চাষে ব্যাপক হারে মড়ক দেখা দিয়েছে। একাধিকবার স্প্রে করেও কোন কাজ না হওয়ায় চাষীরা দিশেহারা হয়ে পড়েছে। প্রতিবছরই আগাম আলু চাষ করে এ উপজেলার চাষীরা লাভবান হয়ে আসছে। কিন্তু এবার মড়ক দেখা দেয়ায় উৎপাদন লক্ষমাত্রা পূরণ না হওয়ার আশঙ্কা করছেন চাষীরা।

গত বৃহস্পতিবার আলু ক্ষেতে গিয়ে দেখা যায়, প্রতিটি সারিতে ৮-১০টি করে আলু গাছ মরে গেছে। আরও কয়েকটি আলু গাছ মরার উপক্রম হয়েছে।

চাষীরা জানান, উপসহকারী কৃষি কর্মকর্তারা ও কীটনাশক ব্যবসায়ীরা যে ওষুধের নাম লিখে দিচ্ছেন বা পরামর্শ দিচ্ছেন, সেগুলো দিয়েই স্প্রে করা হচ্ছে। তারপরও মড়ক প্রতিরোধ করা যাচ্ছে না।

পানিয়াল পুকুর খোলাহাটি গ্রামের আলুচাষী আব্দুল কাইয়ুম, নুর ইসলাম, মোশাব্বর আলী বলেন, আগাম আলু চাষ করে গত বছর লাভ করেছি। এজন্য এবার বেশি জমিতে আগাম আলু চাষ করেছিলাম। এভাবে মড়ক অব্যাহত থাকলে আলু উৎপাদন লক্ষ্যমাত্রা পূরণ হবে না এবং লাভের পরিবর্তে লোকসান গুনতে হবে।

উত্তর দুরাকুটি গ্রামের চাষী শামীম হোসেন বাবু বলেন, এবার পাঁচবিঘা জমিতে আগাম আলু চাষ করেছি। আলু লাগানোর সময়সীমা ৪০ দিনেরও বেশি হয়েছে আর মাত্র ১৫ দিন পরেই আলু উঠানো যাবে। কিন্তু আলুর মড়ক আমাদের সর্বশান্ত করে কিনা এটাই ভাবিয়ে তুলছে।

উপজেলা কৃষি কর্মকর্তা এনামুল হক বলেন, উপজেলায় এবার ২ হাজার হেক্টর জমিতে আগাম আলু চাষ করা হয়েছে। দিন ও রাতের আবহাওয়ার মধ্যে তারতম্য থাকার কারণে হয়ত কিছু জমির আলু গাছ মরে যাচ্ছে।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল