২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

দুর্গাপুজা মন্দিরে আনসার নিয়োগে অনিয়মের অভিযোগ

-

নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায় হিন্দু সম্প্রদায়ের দুগাপুজায় নিরাপত্তার জন্য আনসার সদস্য নিয়োগে ব্যাপক অনিয়ম ও দুনীতির অভিযোগ পাওয়া গেছে। নিয়ম বহিভূত অপ্রশিক্ষিত আনসার, নগদ অর্থের লেনদেন, ও অফিসে না বসে পছন্দের একটি বাড়ীতে বসে আনসার সদস্য নিযোগ দেয়া হয়েছে বলে সংশ্নিষ্ট ইউনিয়ন কমান্ডাররা এসব অভিযোগ করেছেন।

অভিযোগে জানা গেছে হিন্দু সম্প্রদায়ের চলমান দুর্গাপুজা উৎসবে ১৫০ টি মন্দিরের জন্য ৬২২ জন নিরাপত্তা কর্মী আনসার নিযোগ দেয়া হয়। এর মধ্যে অধিক ঝুকিপূর্ণ মন্দিরে ৬ জন, ঝুকিপূর্ণ মন্দিরে ৫ জনসহ সাধারন মন্দির গুলোতে ৪ জন করে আনছার সদস্য সর্বদা নিবাপত্তার দায়িত্বে থাকবে। কিন্তু এসব আনসার নিয়োগে ব্যাপক অনিয়ম ও দূনীতির মাধ্যমে নিযোগ দেয়া হয়েছে বলে গাড়াগ্রাম ইউনিয়ন কমান্ডার মোস্তফা মিয়া, মহিলা কমান্ডার সোহাগী বেগম, মাগুড়া ইউনিয়নের মল্লিকা বেগম, বড়ভিটা ইউনিয়নের জাহানারা বেগম ও চাঁদখানা ইউনিয়নের আনিছুল ইসলাম অভিযোগ করে বলেন সরকারী নিয়মানুযায়ী যাচাই বাচাইয়ের মাধ্যমে প্রশিক্ষিত সনদ প্রাপ্ত সুস্থ ও সবল আনসার নিয়োগ দেওয়ার কথা থাকলেও উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) কল্পনা রানী রায় তা না করে তেলিপাড়ার একটি বাড়িতে বসে রাত ১২টা পর্যন্ত নগদ অর্থের বিনিময়ে ফিটনেস বিহীন রোগাক্রান্ত ও অপ্রশিক্ষিত আনসার সদস্য নিয়োগ দিয়েছেন।

উপজেলা জনকল্যাণ ফোরামের সাধারন সম্পাদক সাইয়েদ হোসেন সাবুল বলেন, আমি জানতে পেরেছি প্রতিটি আনসার সদস্যের কাছ থেকে ৪০০ থেকে ৫০০ টাকা করে নেয়া হয়েছে। আমি উপজেলা আনসার ভিডিপি অফিসে গিয়ে বলে এসেছি কোন আনসার সদস্যের কাছে টাকা নিয়ে যেন নিয়োগ দেয়া না হয়। কিন্তু সে কথা তিনি মানেননি।

উপজেলা নাগরিক কমিটির সাধারন সম্পাদক ও দুর্নীতিমুক্ত কিশোরগঞ্জ গরার অগ্রপথিক শরিফুল ইসলাম সাজু বলেন, আনসার সদস্য নিয়োগে দুর্নীতি হয়েছে তা আমি ইউনিয়ন কমান্ডার ও ভুক্তভোগীদের সাথে কথা বলে জানতে পেরেছি।

গাড়াগ্রাম ইউনিয়নের সয়রাগন্ধা গ্রামের ভুক্তভোগী আনোয়ারা বেগম, কিশোরগঞ্জ সদর ইউনিয়নের কামারপাড়া গ্রামের আফিজা বেগম ও গদা মাঝাপাড়া গ্রামের আজরে বেগম আনছার সদস্যে হিসেবে তালিকাভুক্ত হওয়ার জন্য ৫০০ করে টাকা দেয়ার কথা স্বীকার করেছেন।

উপজেলা আনসার ভিডিবি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) কল্পনা রানী রায় ইউনিয়ন কমান্ডারদের এসব অভিযোগ অস্বীকার করে বলেন, সরকারী বিধি মোতাবেক আনসার সদস্য নিয়োগ দেয়া হয়েছে।

জেলা আনসার ভিডিপি কমানডেন্ট আশিকুর রহমান সাথে মোবাইল ফোনে কথা হলে তিনি বলেন, তালিকাভুক্ত আনসার সদস্যেদের কাছে যদি কোন অর্থের লেনদেন হয়ে থাকে তাহলে অফিসিয়ালী ব্যাবস্থা নেয়া হবে।


আরো সংবাদ



premium cement
বান্দরবানে কেএনএফের তৎপরতার প্রতিবাদে ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পেনশন স্কিম পুরোপুরি বাস্তবায়িত হলে দেশে বৃদ্ধাশ্রম থাকবে না : ডিসি নারায়ণগঞ্জ চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ফরিদপুরে সেদিন কী ঘটেছিল : বিবিসির প্রতিবেদন ইসরাইলের কাছে ১০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করবে যুক্তরাষ্ট্র স্বর্ণের দাম কিছুটা কমলো অজ্ঞান পার্টির কবলে পড়ে শরণখোলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১৬ ব্যক্তি ভর্তি পাঁচবিবিতে বিদ্যুৎস্পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু স্পেশাল অলিম্পিকে চ্যাম্পিয়ন বাংলাদেশ, প্রশংসিত দেওয়ানগঞ্জের রবিন সব শিক্ষাপ্রতিষ্ঠান আরো ৭ দিন বন্ধ ঘোষণা থাই-মিয়ানমার সীমান্ত শহরের কাছে আবারো সংঘর্ষ শুরু : থাই সেনাবাহিনী

সকল