২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বিহারী ক্যাম্প থেকে মেডিকেল আঙ্গিনায়

মায়ের সাথে খুশবু। যার অনুপ্রেরণা ও ত্যাগেই এতদূর আসতে পেরেছেন খুশবু। - ছবি: নয়া দিগন্ত

নীলফামারীর সৈয়দপুরে আটকেপড়া পাকিস্তানি ক্যাম্পের খুশবু এবারে মেডিকেল কলেজে পড়ার সুযোগ পেল। এই প্রথম বিহারী ক্যাম্পের কোন মেয়ে মেডিকেলে ভর্তির সুযোগ পেল। এতে ক্যাম্পের মানুষের মাছে আনন্দ দেখা দিয়েছে। নোংরা পরিবেশে বেড়ে ওঠা বাবাহারা খুশবু মেডিকেল কলেজে ভর্তিসহ পড়ার খরচ নিয়ে চিন্তায় পড়েছেন। তারপরও তাঁর অদম্য ইচ্ছে একদিন ডাক্তার হয়ে আর্ত মানবতার সেবায় নিজেকে আত্মনিয়োগ করবে।

সৈয়দপুর আটকেপড়া পাকিস্তানী ক্যাম্প বাঙালিপুর ক্যাম্পের বাসিন্দা খুশবু। সৈয়দপুর সরকারি কারিগরী কলেজের মেধাবী এই ছাত্রী ভর্তিযুদ্ধে মেধায় সংগ্রাম করে এবার দেশের কিশোরগঞ্জের সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজে পেয়েছে পড়ার সুযোগ। খুশবুর এই মেধা যেনো জানান দিচ্ছে, মেধার সামনে কখনো বাঁধা হয়ে উঠে না কোন ভাষা কোন জাত।

কয়েক বছর আগে খুশবু তার বাবা মাহমুদ আলমকে হারিয়েছে। মা নাসিমা তেমন লেখাপড়া জানেন না। তবে মেয়ের লেখাপড়াকে এগিয়ে নিতে মা করেছেন অক্লান্ত পরিশ্রম। খুশবুর বড় দুই ভাই নাসিম ও মাসুদ দিনমজুর করে মায়ের গোছানো সংসারে সাহায্যের পাশাপাশি ছোট বোনের লেখাপড়াকে আন্তরিকতার সাথে এগিয়ে নিয়ে আসছে।

খুশবুর মা নাসিমা জানান, এখানকার পরিবেশ খুশবুর লেখাপড়ার জন্য মোটেই অনুকূলে ছিল না। তার উপর ওর বাবা মারা গেলে খুশবুর পড়ালেখা এগিয়ে নিতে যেনো ধৈর্য হারিয়ে ফেলি। কিন্ত তারপরে মেয়ের অদম্য সাহস আর লেখাপড়ার প্রবল ইচ্ছাই এতটা পথ আসতে পেরেছে। কিন্ত মেডিকেলে পড়ার খরচ নিয়ে চিন্তায় আছি।

অদম্য এই মেধাবী ২০১৬ সালে সৈয়দপুর সরকারি কারিগরী কলেজ থেকে এসএসসিতে গোল্ডেন জিপিএ-৫ অর্জন করে। একই শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২০১৮ সালেও পায় জিপিএ- ৫। এর আগেও ৮ম শ্রেণিতে সে বৃত্তি লাভ করে। ক্যাম্পের জরাজীর্ন পরিবেশ থেকে মেধার এমন প্রতিফলন দেখে খুশবুর লেখাপড়ায় এগিয়ে নিতে সৈয়দপুর সরকারি কারিগরী কলেজ কর্তৃপক্ষ খুশবুকে সহযোগিতা।
বেসরকারি এনজিও ওব্যাট বাংলাদেশ থেকেও খুশবুর লেখাপড়া চালিয়ে নিতে সব ধরনের সহযোগিতা করা হয়। ওব্যাট বাংলাদেশ সৈয়দপুর শাখার পক্ষ থেকে দীর্ঘ কয়েক বছর খুশবুকে স্কলারশীপ দিয়ে বিনামূল্যে কোচিং এর ব্যবস্থা করে।

কথা হয় ওব্যাট প্রধান আনোয়ার খানের সাথে, তিনি জানান এটা খুব গর্বের বিষয় আমাদের জন্য। খুশবুর মেডিক্যালে চান্স পাওয়ায় তার মেডিক্যালে ভর্তি থেকে শুরু করে যাবতীয় খরচ ওব্যাট বহন করবে বলে তিনি জানান।

কথা হয় অদম্য মেধাবী খুশবুর সাথেও, স্রোতের বিপরীতে এগিয়ে যাওয়া খুশবু দৃঢ় মনোবল নিয়ে শোনান আশার কথা। খুশবু জানায়, আমার বাড়ির আশপাশের প্রতিকুল পরিবেশের মধ্যে লেখা পড়ার করতে খুবই বেগ পেতে হয়েছে। এমনি অনেকদিন গেছে যখন আমি অন্যের বাসায় গিয়ে পড়েছি। যখন রাত হত তখন বাড়ি ফিরে পড়তে বসতাম। অনেক সময় অন্যের বই আর নোট ধার করে পড়তে হয়েছে আমাকে। আমার লেখাপড়ায় আমার মা, ভাই, কলেজ শিক্ষক, ওব্যাট, বিটস্ কোচিং যথেষ্ট সহযোগিতা করেছে বলে আজ এতদুর এগুতে পেরেছি।

সৈয়দপুর সরকারি কারিগরী কলেজের অধ্যক্ষ ড. আমির আলী আজাদ মেধাবী খুশবুর ব্যাপারে জানান, ৬ষ্ঠ শ্রেণি থেকে সে এই শিক্ষা প্রতিষ্ঠানে লেখাপড়া করে আসছে। দীর্ঘ বছরে খুব কাছ থেকে দেখেছি আমার এই ছাত্রীকে। সে লেখাপড়ায় খুবই মনোযোগি। আমরা শিক্ষকরা তাকে সবদিক থেকে সহায়তার চেষ্টা করেছি, শত প্রতিকুলতার মাঝেও সে তার মেধার যুদ্ধে জয়ী হযেছে। ভবিষ্যতেও তাকে সব ধরণের সহযোগিতা করা হবে।

 

আরো পড়ুন: এরশাদের ভাগ্নের পোস্টার ছেঁড়ায় জাপা’র প্রতিবাদ

মোঃ জাকির হোসেন, সৈয়দপুর (নীলফামারী) সংবাদদাতা 

২৭ জুলাই ২০১৮


নীলফামারীর সৈয়দপুরে জাতীয় পার্টির সম্ভাব্য প্রার্থী ও পার্টির চেয়ারম্যান আলহাজ্ব হুসেইন মুহম্মদ এরশাদের ভাগ্নে আহসান আদেলুর রহমান আদেলের নির্বাচনী শুভেচ্ছা ব্যানার ও ফেস্টুন ছেঁড়ায় স্থানীয় জাতীয় পার্টির একাংশ প্রতিবাদ সভা করেছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় সৈয়দপুর প্লাজাস্থ রেডচিলি চাইনিজ রেস্টুরেন্টে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন জেলা জাপা’র সিনিয়র সহ-সভাপতি সিদ্দিকুল আলম সিদ্দিক।
প্রতিবাদ সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় রেলওয়ে শ্রমিক পার্টি সৈয়দপুর শাখার সভাপতি আব্দুর রশীদ সরকার, উপজেলা জাতীয় পার্টির সাবেক সাধারণ সম্পাদক আব্দুর রউফ, পৌর কমিটির যুগ্ন আহবায়ক আলতাফ হোসেন, জাতীয় যুব সংহতি উপজেলা শাখার সাবেক সভাপতি সামসুদ্দিন অরুন প্রমুখ।

বক্তারা বলেন, নিশ্চিত পরাজয় জেনে বর্তমান এমপি শওকত চৌধুরী ঈর্ষান্বিত হয়ে আদেল এর ব্যানার ও ফেষ্টুন নষ্ট করেছে। তার নির্দেশেই সৈয়দপুর বাস টার্মিনাল হতে বিমানবন্দর সড়কে টাঙ্গানো প্রায় ৭০টি ফেষ্টুন ও ব্যানার বিনষ্ট করা হয়েছে। বক্তারা বলেন, ব্যানার ফেষ্টুন ছিঁড়ে আদেলকে রুখে দেওয়া সম্ভব নয়, আদেল সৈয়দপুর-কিশোরগঞ্জবাসীর মনে গেঁথে আছেন। হিংসাকাতর, দুর্নীতিবাজ সাংসদ শওকত চৌধুরীকে তার প্রতিহিংসার জবাব জনগণেই দিবে বলে বক্তারা হুশিয়ারী দেন।

উল্লেখ্য, আলহাজ্ব আদেলুর রহমান আদেল, নীলফামারী-৪ আসনের সাবেক সাংসদ ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য মরহুম ড. আছাদুর রহমান ও সংরক্ষিত মহিলা সাংসদ এরশাদ ভগ্নি মেরিনা রহমান দম্পতির পুত্র। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি নীলফামারী-৪ (সৈয়দপুর-কিশোরগঞ্জ) আসনে জাতীয় পার্টির সম্ভাব্য প্রার্থী।

 

আরো পড়ুন: সৈয়দপুরে নৈশকোচের ধাক্কায় নিহত ৯

নীলফামারী ও সৈয়দপুর সংবাদদাতা, ১৯ জুন ২০১৮, ০০:০০


নীলফামারীর সৈয়দপুরে ঢাকাগামী নৈশকোচের ধাক্কায় একটি পিকআপ ভ্যানের আট যাত্রী ঘটনাস্থলে নিহত হয়েছেন। এ সময় আহত অন্তত ১৩ জনকে উদ্ধার করে সৈয়দপুর ১০০ শয্যা হাসপাতালে ভর্তি করা হলে সেখানে আরো একজন মারা যান। সেখান থেকে আশঙ্কাজনক অবস্থায় আটজনকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে অন্যরা সৈয়দপুর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। 

গত রোববার রাতে সৈয়দপুরের রংপুর-দিনাজপুর মহাসড়কের ধলাগাছ মতির মোড় এলাকায় এই দুর্ঘটনা ঘটে বলে জানান সৈয়দপুর থানার ওসি মো: শাহজাহান পাশা।
নিহতরা হলেনÑ নীলফামারী সদর উপজেলার চওড়াবড়গাছা ইউনিয়নের নতিবাড়ি গ্রামের মকবুল হোসেনের ছেলে রুবেল আহমেদ (২৮), জাবেদ আলীর ছেলে শামী হোসেন (২২), আনারুল ইসলামের ছেলে রাব্বী (১৪), আতিয়ার আলমের ছেলে খায়রুল ইসলাম ওরফে ছোট বাবু (১৫), আবদুর রশিদের ছেলে ডালিম (১৯), হাফিজুল ইসলামের ছেলে সাজেদুল ইসলাম (২০), একই ইউনিয়নের আরাজী দলুয়া গ্রামের আবদুল হান্নানের ছেলে ময়নুল (২০), গোড়গ্রাম ইউনিয়নের ধোবাডাঙ্গা গ্রামের সুবাস চন্দ্র রায়ের ছেলে বিধান চন্দ্র রায় (২৫) ও টুপামারী ইউনিয়নের কিষামত দোগাছী গ্রামের মাহবুবুর রহমানের ছেলে মিজানুর রহমান (২০)।

এ ঘটনায় আহত ১১ জনের মধ্যে আটজন রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে এবং তিনজন সৈয়দপুর ১০০ শয্যা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

দুর্ঘটনায় অক্ষত থাকা পিকআপ ভ্যান যাত্রী তরিকুল ইসলাম জানান, রোববার সকাল ৯টায় আমিসহ এলাকার ২৮ জন কিশোর-যুবক ঈদের আনন্দে ঘুরে বেড়ানোর জন্য ছয় হাজার টাকায় একটি পিকআপে (নীলফামারী-ন-১১-০০০৭) দিনাজপুর জেলার স্বপ্নপুরী যাই। সেখান থেকে রাত আনুমানিক ৭টায় নীলফামারী জেলা সদরের চওড়া ইউনিয়নের বাড়ির দিকে ফিরছিলাম। পথে সৈয়দপুর বাইপাস সড়কে ধলাগাছ এলাকায় পেছন থেকে একটি কোচ আমাদের পিকাআপকে ধাক্কা দেয়। এতে পিকআপে থাকা যাত্রীরা সড়কে ছিটকে পড়লে ওই বাসের নিচেই চাপা পড়ে। এতে ঘটনাস্থলে আটজন নিহত হন। ১৩ জন গুরুত্বর আহত হন। এ সময় এলাকাবাসী খবরে পুলিশ ও ফায়ার সার্ভিসের লোকজন এসে আমাদের উদ্ধার করে সৈয়দপুর হাসপাতালে নিয়ে যায়। সেখানে মিজানুর রহমান নামের আরো একজন মারা যান। 

সৈয়দপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহজাহান পাশা বলেন, ‘এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে। আহত এবং নিহতদের মধ্যে কেউ বাদি না হলে পুলিশ বাদি হয়ে মামলা করবে। চালক ও হেলপার পালিয়ে গেছে। দুর্ঘটনাকবলিত পিকআপটি থানা হেফাজতে রয়েছে।’
পুলিশ সুপার মুহাম্মদ আশরাফ হোসেন জানান, ঘটনাস্থলে আইনশৃঙ্খলা বাহিনী ও ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের সদস্যরা উপস্থিত হয়ে হতাহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠায়। গুরুতর আহত আটজনকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। নিহতদের বাড়ি নীলফামারী সদর উপজেলায় হওয়ায় তাদের লাশ নীলফামারী আধুনিক সদর হাসপাতালের মর্গে নিয়ে আসা হয়। গতকাল ভোরে পুলিশ স্বজনদের কাছে লাশ হস্তান্তর করে।

চওড়া বড়গাছা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোশাররফ হোসেন জানান, নিহতদের মধ্যে চওড়া বড়গাছা ইউনিয়নেরই সাতজন। গোড়গ্রাম ইউনিয়নের একজন গোড়গ্রাম এবং টুপামারী ইউনিয়নের একজন। 

জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বলেন, আগামীতে যাতে এ রকম ঘটনা না ঘটে সেজন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে।


আরো সংবাদ



premium cement
তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি

সকল