১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

রংপুরে বাস চাপায় ছাত্রের মৃত্যু : বিক্ষুব্ধ শিক্ষার্থীদের সামলাতে স্কুল ছুটি ঘোষণা

পুলিশী বেস্টনিতে মানববন্ধন
-

‘তোমাদের আর কত জিয়নের প্রাণ চাই? উই ওয়ান্ট টু নো’, ‘তোমরা ন্যায়ের পক্ষে থাকবে, যেখানেই অন্যায় অবিচার দেখবে-সেখানেই চরম আঘাত হানবে- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’, ‘আমরা পড়তে এসেছি মরতে নয়’, ‘নিরাপদ সড়ক চাই- যানবাহনের চাকার নিচে গণতন্ত্র নাই’- এ ধরনের শত শত লেখা সাদাকাগজ হাতে নিয়ে সোমবার রাস্তায় পুলিশ ও স্কুল কর্তৃপক্ষের বাধা উপেক্ষা করে নেমেছিল রংপুর কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজের বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

রোববার দুপুরে নগরীর শুটকির আড়ত এলাকায় মহাসড়কে মিনিবাসের চাপায় এই স্কুলের দশম শ্রেণীর শিক্ষার্থী তানভীর আহমেদ জিয়নের মারা যাওয়ার ঘটনায় সাথে জড়িত চালক ও হেলপারের ফাঁসিসহ ৪ দফা দাবিতে সোমবার সকাল থেকে রংপুর কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা বিক্ষুব্ধ হয়ে উঠে। তারা সকাল পৌণে ৯টায় স্কুল থেকে বের হয়ে বিক্ষোভ নিয়ে সেনপাড়া রোড দিয়ে জীবনবীমা ভবনের সামনে নগরীর প্রধান সড়কে অবরোধ করতে চাইলে তা বাধা দিয়ে পন্ড করে দেয় পুলিশ।

বিপুল পরিমাণ পুলিশ তাদেরকে নিয়ে স্কুলে ফিরিয়ে নিয়ে যেতে চায়। কিন্তু তারা স্কুলে প্রবেশ করেনি। শিক্ষার্থীরা প্রধান ফটকে বিক্ষোভ করতে থাকে। এসময় একজন শিক্ষক শিক্ষার্থীদের উদ্দেশে খারাপ মন্তব্য করলে শিক্ষার্থীরা আরো বিক্ষুব্ধ হয়ে উঠে।

এক পর্যায়ে জেলা প্রশাসন পরিচালিত স্কুলটিকে ছুটে আসেন এডিসি (শিক্ষা ও আইসিটি) আবু রাফা মোহাম্মদ আরিফ। তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বক্তব্য দিয়ে তাদেরকে ভিতরে প্রবেশ করাতে সক্ষম হন। শিক্ষার্থীরা ভেতরে প্রবেশ করলে প্রধান ফটক বন্ধ করে দেয়। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ক্যাম্পাসে বন্দি অবস্থাতেই বিক্ষোভ করতে থাকে।

এরই মধ্যে বিক্ষোভ সামলাতে স্কুল ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ। অন্যদিকে কলেজ কর্তৃপক্ষ, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন ত্রিপক্ষীয় সিদ্ধান্ত নিয়ে শিক্ষার্থীদের ক্যাম্পাসের বাইরে এনে বিক্ষুব্ধ শিক্ষার্থীদের ক্ষোভ প্রশমিত করতে মানববন্ধন করার অনুমতি দেয়।

বেলা সাড়ে ১২টায় প্রধান ফটক খুলে দিলে কড়া পুলিশী নিরাপত্তায় শিক্ষার্থীরা বের হয়ে ক্যাম্পাসের সামনের রাস্তায় দুই পাশে গাদাগাদি করে দাঁড়িয়ে মানববন্ধনে অংশ নেন। এসময় সাদা কাগজে শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের লেখা প্ল্যাকার্ড প্রদর্শন করে। শিক্ষার্থীরা এসময় জিয়ন হত্যাকারীদের ফাঁসি, কলেজের রাস্তায় দুই পাশে স্পীড ব্রেকার, ওভার ব্রীজ নির্মাণ এবং কলেজের রাস্তায় সকাল ৭টা থেকে ৯টা এবং ১২টা থেকে ২টা পর্যন্ত ভারি যানবাহন চলাচল না করার দাবি জানায়।

মানববন্ধনে উপস্থিত তৃতীয় শ্রেণীর ছাত্র মাহবুব বলে, প্রত্যেকে আমরা ভাই ভাই। আমরা পড়তে এসেছি। কিন্তু কেন আমরা মরছি। আমরা মরতে চাই না। এসময় একই দাবি জানায় ৪র্থ শ্রেণীর ছাত্র অরিক, সাকির ও মোবাশ্বের।

মানববন্ধনে আর কত জিয়নকে প্রাণ দিতে হবে প্ল্যাকার্ড হাতে নিয়ে দাঁড়িয়ে থাকা একাদশ শ্রেণীর ছাত্রী সাথি জানায়, স্কুলে যাওয়া-আসার পথে আমাদেরকে এভাবে বাস চাপা দিয়ে মারা হবে, এটা হতে পারে না। এর প্রতিকার চাই।

‘অ্যাম আই দ্যা নেক্সট?’ প্লাকার্ড হাতে দাঁড়ানো দশম শ্রেণীর ছাত্রী জাফরিন শেখ বলে, বাস-ট্রাক আর কত জিয়নকে আমাদের কাছ থেকে কেড়ে নিবে। আমরা এটা মানবো না। এটা হতে দিবো না।

৬ষ্ঠ শ্রেনীর ছাত্র প্রান্ত বলে, আমরা পড়তে এসেছি মরতে নয়। আমরা আর লাশের পর লাশ চাই না। জিয়নকে যারা বাস চাপা দিয়ে মেরেছে তাদের ফাঁসি দিতে হবে।

‘তোমাদের আর কত জিয়নের প্রাণ চাই? উই ওয়ান্ট নটু নো’- প্ল্যাকার্ড হাতে দাঁড়ানো ৬ষ্ঠ শ্রেণীর ছাত্র সাদাফ বলে, আমার প্রশ্নের উত্তর চাই।

এছাড়াও ‘উই ওয়ান্ট জাস্টিস’, ‘তোমাদের আর কত জিয়নের প্রাণ চাই, আর কত মায়ের কোল খালি হবে?’, ‘জিয়ন হত্যার বিচার চাই’, ‘স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি নাই’, ‘নিরাপদে বাড়ি ফিরতে চাই’ এ ধরনের শতশত সাদা কাগজে অদক্ষ হাতে লেখা প্ল্যাকার্ড নিয়ে শিক্ষার্থীরা অংশ নেয় মানববন্ধনে।

মানববন্ধনের এক পর্যায়ে মাঝে দাঁড়িয়ে কলেজের অধ্যক্ষ মঞ্জুয়ারা পারভীন জিয়নের জন্য এক মিনিট নিরবতা পালনের ঘোষণা দেন এবং অভিভাবকদের সাথে শিক্ষার্থীদের নিজ বাসায় ফিরে যাওয়ার নির্দেশ দেন। পরে প্রথমে মেয়ে এবং ছেলেরা মানববন্ধন থেকে চলে যায়।

এসময় শিক্ষার্থীদের উদ্দেশে আরো বক্তব্য রাখেন এডিসি (শিক্ষা ও আইসিটি) আবু রাফা মোহাম্মদ আরিফ, অতিরিক্ত পুলিশ সুপার সার্বিক আবু হাসান মারুফ, অতিরিক্ত পুলিশ সুপার সাইফুর রহমান সাইফ (এ সার্কেল)।

মানববন্ধন চলাকালে পুরো এলাকা বিপুল পরিমাণ পুলিশ কর্ডন করে রাখে।

এ ব্যাপারে রংপুরের অতিরিক্ত পুলিশ সুপার সাইফুর রহমান সাইফ জানান, সহপাঠী জিয়ন নিহতের ঘটনায় ওই স্কুলের শিক্ষার্থীরা বিক্ষুব্ধ হয়ে উঠেছিল। আমরা তাদের বুঝিয়ে স্কুলে নিয়ে গেছি। এরপর তারা মানববন্ধন করে বাসায় বাসায় ফিরে গেছে। কোনো বিশৃংখলা তৈরি হয়নি। ইতোমধ্যেই আমরা বাসের চালক ও ড্রাইভারকে গ্রেফতার করেছি। তারা আইনের আওতায় এসেছে।

কলেজের অধ্যক্ষ মঞ্জুয়ারা পারভীন জানান, জিয়নের মৃত্যুর ঘটনাটি অত্যন্ত দুঃখজনক। আমরা হত্যকারীদের ফাঁসি এবং বিভিন্ন দাবি প্রশাসনকে জানিয়েছি। শিক্ষার্থীরা বিক্ষুব্ধ হয়ে উঠার কারণে স্কুল ছুটি দেয়া হয়েছে। মঙ্গলবার থেকে যথারীতি ক্লাস চলবে।

এদিকে এ ঘটনায় ওই স্কুলের পাশের স্কুল সেনপাড়া সিটি করপোরেশন উচ্চ বিদ্যালয় কর্তৃপক্ষও স্কুল শুরু হওয়ার পরপরই ছুটি ঘোষণা করে শিক্ষার্থীদের বাসায় পাঠিয়ে দেয়।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত

সকল