১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

জাতীয় পার্টিকে মাঠে দাঁড়াতে দিচ্ছে না আওয়ামী লীগ

জাতীয় পার্টিকে মাঠে দাঁড়াতে দিচ্ছে না আওয়ামী লীগ - ছবি : সংগৃহীত

আগামী ২৫ জুলাই অনুষ্ঠিতব্য রংপুরের উলিপুরের সংসদীয় আসনের (কুড়িগ্রাম-৩) উপনির্বাচনে জাতীয় পার্টিকে মাঠে দাঁড়াতে দিচ্ছে না আওয়ামী লীগ। উদ্ভূত পরিস্থিতিতে নির্বাচন বর্জনের ঘোষণা আসতে পারে জাতীয় পার্টির পক্ষ থেকে। এ জন্য দলের চেয়ারম্যান এরশাদের সিগন্যালের অপেক্ষায় আছেন জাপা প্রার্থী ও নেতাকর্মীরা। গতকাল শনিবার দুপুরে কুড়িগ্রামে ভগ্নিপতি অ্যাডভোকেট মুছার বাড়িতে সংবাদ সম্মেলনে এ কথা জানালেন জাতীয় পার্টির প্রার্থী ডা: আক্কাস আলী সরকার। 

সংবাদ সম্মেলনে ডা: আক্কাস আলী সরকার অভিযোগ করেন, নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে নির্বাচনের পরিবেশ ততই খারাপ হচ্ছে। মাঠে আমাদের ভালো অবস্থান দেখে নিশ্চিত ভরাডুবি জেনে আওয়ামী লীগ ভীতিকর পরিস্থিতি সৃষ্টি করছে। এতে আমি ও আমার নেতাকর্মীরা উদ্বিগ্ন, আতঙ্কিত। 

তিনি কয়েকটি ঘটনার বর্ণনা দিয়ে বলেন, গত শুক্রবার তবকপুর ইউনিয়নে বেলা ৩টায় এজেন্টদের প্রশিক্ষণে আওয়ামী লীগের চিহ্নিত সন্ত্রাসীরা হামলা চালায়। এরপরেই রাত ১১টায় উলিপুরে জাতীয় পার্টির অফিস এবং আমার ব্যবহৃত গাড়ি ভাঙচুর করে সন্ত্রাসীরা। এরপর আমি একটি গাড়ি ভাড়া নিয়ে কাজ শুরু করি। শুক্রবার রাত ২টায় কুড়িগ্রামে আমার ভগ্নিপতির বাসায় পুলিশ পাহারায় আসার পর ৩ মিনিটের মাথায় আওয়ামী লীগের সন্ত্রাসীরা আবারো আমার ওপর হামলা চালায়। এ সময় তারা আমার ব্যবহৃত গাড়িটি ভাঙচুর করে এবং নির্বাচনের জন্য উত্তোলন করে রাখা পাঁচ লাখ টাকা ছিনিয়ে নিয়ে যায়। এ ছাড়াও গুনাইগাছ ইউনিয়নে আমার নির্বাচনী কাজে ব্যবহৃত গাড়িতে হামলা চালিয়ে ভাঙচুর করে আওয়ামী লীগের সন্ত্রাসীরা। যেখানে আমি কোনো মতে, জীবন বাঁচিয়ে নিরাপদে চলে যেতে সক্ষম হই। আওয়ামী লীগ আমাকে এবং আমার নেতাকর্মীদের কোথাও দাঁড়াতে দিচ্ছে না। তারা ত্রাসের রাজত্ব কায়েম করছে। হামলা ভাঙচুর করছে আর আমাদের নেতাকর্মীদের নামে মামলা করছে। এ পর্যন্ত আওয়ামী লীগের দু’টি মামলা উলিপুর থানায় রেকর্ড করেছে। কিন্তু আমাদের কোনো মামলা থানা গ্রহণ করছে না। পুলিশ ও প্রশাসন তাদের সন্ত্রাসী কর্মকাণ্ডে মদদ জোগাচ্ছে।

জাতীয় পার্টির প্রার্থী বলেন, যেখানে প্রার্থীর নিরাপত্তা নেই, সেখানে নেতাকর্মী, সমর্থকদের নিয়ে আমি শঙ্কিত। এ রকম অবস্থা বিরাজ করলে আমরা কিভাবে নির্বাচনে থাকব তা বুঝতে পারছি না। আমি পার্টির চেয়ারম্যানের কাছে নির্বাচনে আওয়ামী লীগ ও প্রশাসনের ভূমিকার তথ্য প্রমাণসহ সব কিছু জানিয়ে দিয়েছি। তিনি প্রধানমন্ত্রীর গণসংবর্ধনা অনুষ্ঠানে আছেন। সেখান থেকে বের হয়ে আসার পর সিনিয়র নেতাদের সাথে বৈঠক করে তিনি যে সিদ্ধান্ত দেবেন সে অনুযায়ী আমি কাজ করব। তিনি যদি নির্বাচন বর্জনের সিদ্ধান্ত দেন, তাহলে আমি তাই করব। এ সময় সেখানে পার্টির কর্মীরা চিৎকার দিয়ে বলে উঠেন, শুধু নির্বাচন নয়, মহাজোট থেকে সরে আসা জাতীয় পার্টির সময়ের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। 

এ ব্যাপারে উলিপুর থানার ওসি মোয়াজ্জেম হোসেন জানান, আমি পরশু দিন রাতে বগুড়া থেকে উলিপুর থানায় এসে যোগদান করেছি। আমি আসার পর কোনো পক্ষই থানায় মামলা বা অভিযোগ করতে আসেননি। তবে আমি যোগদানের আগে আওয়ামী লীগের পক্ষ থেকে জাতীয় পার্টির নেতাকর্মীদের নামে দু’টি মামলা হয়েছে।

জাতীয় পার্টির প্রার্থীর অভিযোগের পরিপ্রেক্ষিতে আওয়ামী লীগের প্রার্থী অধ্যাপক এম এ মতিন জানান, জাতীয় পার্টির প্রার্থী রংপুুর থেকে ভাড়াটে সন্ত্রাসী এনে নির্বাচনী পরিবেশ নষ্ট করছেন। আমার অনেক নেতাকর্মী জাতীয় পার্টির নেতাকর্মীর মারধরের শিকার হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন। এ ব্যাপারে কয়েকটি মামলা উলিপুর থানায় হয়েছে।

নির্বাচনের এই পরিস্থিতির মধ্যেই শনিবার কুড়িগ্রাম সফর করেন নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম। তিনি শনিবার দুপুরে ডিসির সম্মেলন কক্ষে প্রার্থীসহ নির্বাচন সংশ্লিষ্ট সবার সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন। এ সময় তিনি বলেন, নির্বাচন বিধি লঙ্ঘন করবেন না। তারা কথা দিয়েছিলেন কিন্তু নির্বাচন বিধি লঙ্ঘন হচ্ছে। আর আমরা তাদের ওপর আস্থা রাখতে পারছি না। বিধি মানাতে আমাদের আইন আছে, সে আইন অনুযায়ী আইনশৃঙ্খলা বাহিনী ম্যাজিস্ট্রেট ব্যবস্থা গ্রহণ করবেন। 

জেলা প্রশাসক সুলতানা পারভীনের সভাপতিত্বে মতবিনিময় সভায় নির্বাচন কমিশন সচিব হেলাল উদ্দিন আহমেদ, উপ মহাপুলিশ পরিদর্শক বশির আহমেদ, রিটার্নিং অফিসার জিএম সাহাতাব উদ্দিন, পুলিশ সুপার মেহেদুল করিম প্রমুখ বক্তব্য রাখেন। মতবিনিময় সভাতেও আওয়ামী লীগ প্রার্থী অধ্যাপক এম এ মতিন ও জাপা প্রার্থী ডা: আক্কাস আলী সরকার প্রচারণায় বাধা দেয়ায় পাল্টাপাল্টি অভিযোগ করেন। এ সময় লাঙ্গলের প্রার্থী নির্বাচন কমিশনারের কাছে বলেন, লেবেল প্লেয়িং ফিল্ড ফিরিয়ে আনা না হলে নির্বাচন করা সম্ভব নয়।


আরো সংবাদ



premium cement