২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

দিনাজপুর বোর্ডে এইচএসসি পরীক্ষায় পাশের হার ৬০ দশমিক ২১ শতাংশ

-

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০১৮ সালের এইচএসসি পরীক্ষায় গড় পাশের হার ৬০ দশমিক ২১ শতাংশ। এবারে পাশের হার ও উত্তীর্ণ শিক্ষার্থীর সংখ্যা দ্’ুটোই কমেছে। তবে জিপিএ-৫ সামান্য বেড়েছে। ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, অকৃতকার্য হওয়া পরীক্ষার্থী অধিকাংশই ইংরেজিতে খারাপ করেছে।

বৃহস্পতিবার দুপুর দেড়টায় দিনাজপুর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেন। তিনি জানান, দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে ২০১৮ সালের এইচএসসি পরীক্ষায় ১ লাখ ১৯ হাজার ৫০৭ পরীক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ৭১ লাখ ৯ হাজার ৫১জন। অকৃকার্য হয়েছে ৪৭ হাজার ৫৫৬ জন পরীক্ষার্থী। গড় পাশের হার ৬০ দশমিক ২১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২২৯৭ জন। ছাত্রদের পাশের হার ৫৬.২২ শতাংশ ও ছাত্রীদের পাশের হার ৬৪.৫১ শতাংশ। এছাড়া ১২টি কলেজ থেকে একজনও পাশ করতে পারেনি।

বিজ্ঞান বিভাগে ২৬ হাজার ৯৫৮ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ন হয়েছে ১৮ হাজার ৮৮৯ জন। জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৮ জন। বিজ্ঞান বিভাগে গড় পাশের হার ৭০.০৯ শতাংশ। মানবিক বিভাগে ৭৬ হাজার ৩৭ জনের মধ্যে ৪৩ হাজার ২৫৬ জন পরীক্ষার্থী উত্তীর্ন হয়েছে। মানবিক বিভাগে গড় পাশের হার ৫৬.৮৯ শতাংশ। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে মাত্র ২০৩ জন। ব্যবসায় শিক্ষা বিভাগে ১৬ হাজার ৫২২ জনের মধ্যে উত্তীর্ন হয়েছে ৯ হাজার ৮০৬ জন। গড় পাশের হার ৫৯.৩৫ শতাংশ। ব্যবসায় শিক্ষা বিভাগে জিপিএ-৫ পেয়েছে মাত্র ৮৬ জন। বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে গড় পাশের হার ৬০.২১ শতাংশ। তিন বিভাগে ছাত্রদের গড় পাশের হার ৫৬.২২ শতাংশ ও ছাত্রীদের পাশের হার ৬৪.৫১ শতাংশ। ফলাফল প্রকাশ করে দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তোফাজ্জুর রহমান জানান, ইংরেজী বিষয়ে পাশ কম হওয়ায় এবারে ফলাফল বিপর্যয় হয়েছে। এ ব্যাপারে শিক্ষকদের দক্ষ করে তুলতে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। এছাড়া যেসব কলেজ থেকে কেউই পাশ করতে পারেনি, কোন কারণ দর্শানো ব্যতিরেকেই সেসব কলেজ বন্ধ করে দেয়ার কথা জানান।

বিষয়ভিত্তিক পাশের হারঃ দিনাজপুর শিক্ষা বোর্ডে বিষয়ভিত্তিক পাশের হার নিম্নরুপ-বাংলা মোট পরীক্ষার্থী ৯৭২৭০ জনের মধ্যে উত্তীর্ণ ৯২৬৪৬ জন। পাশের হার ৯৫.২৫ শতাংশ। ইংরেজী মোট পরীক্ষার্থী ১১৪৪৩৬ জনের মধ্যে উত্তীর্ণ ৭৪৯৭১ জন। পাশের হার ৬৫.৫১ শতাংশ। পদার্থ বিজ্ঞানে মোট পরীক্ষার্থী ২৪৭০০ জনের মধ্যে উত্তীর্ণ ১৯১২৮ জন। পাশের হার ৭৭.৪৪ শতাংশ। রসায়নে মোট পরীক্ষার্থী ২৪৩৫৯ জনের মধ্যে উত্তীর্ণ ২১৩০৪ জন। পাশের হার ৮৭.৪৬ শতাংশ। হিসাব বিজ্ঞানে মোট পরীক্ষার্থী ১৪১৬৪ জনের মধ্যে উত্তীর্ণ ১১৬৪৮ জন। পাশের হার ৮২.২৪ শতাংশ। উচ্চতর গণিতে মোট পরীক্ষার্থী ২০৭৮১ জনের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৫৬৭৩ জন। পাশের হার ৭৫.৪২ শতাংশ। পৌরনীতিতে মোট পরীক্ষার্থী ৫০৬২৯ জনের মধ্যে উত্তীর্ণ ৪৮০৪৯ জন। পাশের হার ৯০.৯০ শতাংশ। এবং তথ্য ও প্রযুক্তিতে মোট পরীক্ষার্থী ৯৯৮৮৭ জনের মধ্যে উত্তীর্ণ ৮৮২২৮ জন। পাশের হার ৮৮.৩৩ শতাংশ।


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল