২১ নভেম্বর ২০১৮

যেসব দেশে রোজা শুরু

-

উপসাগরীয় অঞ্চল ও দূর প্রাচ্যের দেশগুলোতে আজ বৃহস্পতিবার থেকে রোজা পালন শুরু হয়েছে। গত মঙ্গলবার রমজানের চাঁদ দেখা না যাওয়ায় এসব দেশের ধর্মীয় কর্তৃপক্ষগুলো বৃহস্পতিবার থেকে রোজা শুরু হওয়ার কথা জানায়।

আল আরাবিয়া জানায়, গত মঙ্গলবার রিয়াদে চাঁদ দেখা কমিটি বৈঠকে বসেন। কিন্তু প্রতিকূল আবহাওয়ার ও ধূলোবালুর কারণে চাঁদ দেখা কঠিন হয়ে পড়ে। সংযুক্ত আরব আমিরাতের চাঁদ দেখা কমিটিও চাঁদ দেখতে পায়নি বলে জানায়। এর ফলে শাবান মাসকে ৩০ দিন হিসাব করে বৃহস্পতিবার রোজা শুরু করার কথা জানানো হয়। উপসাগরীয় অন্যান্য দেশ, যথা- ওমান, কুয়েত, মিসর, জর্ডান ও লেবাননও একই ধরনের ঘোষণা দেয়।

এ ছাড়া ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ব্রুনেই, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়াও জানায়, মঙ্গলবার তাদের দেশে রমজান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে এসব দেশেও রোজা শুরু হয় বৃহস্পতিবার। অন্য দিকে পাকিস্তানে সাধারণত সৌদি আরবের একদিন পরই রমজান শুরু হয়। কিন্তু দেশটির চাঁদ দেখা কর্তৃপক্ষ রুইয়েতে-হিলাল রিসার্চ কাউন্সিলের মহাসচিব মুফতি খালিদ এজাজ জানান, পাকিস্তানেও বৃহস্পতিবার রোজা শুরু হবে। 
খালিদ এজাজ জানান, নতুন চাঁদের বয়স ১৯ ঘণ্টার বেশি এবং সূর্য ও চাঁদ ডুবে যাওয়ার মধ্যে পার্থক্য ৪০ মিনিটের বেশি হলেই কেবল তা দেখা সম্ভব হয়। তিনি বলেন, বুধবার সন্ধ্যায় পাকিস্তানের সব শহরেই নতুন চাঁদের বয়স হবে ২৬ ঘণ্টার বেশি। এবং সূর্য ও চাঁদ ডুবে যাওয়ার মধ্যে পার্থক্য থাকবে ৫৮-৬০ মিনিট।

বাংলাদেশের রোজা শুরু কাল
বুধবার বাংলাদেশের কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আগামীকাল থেকে পবিত্র মাহে রমজান শুরু হচ্ছে না। নিয়ম অনুযায়ী বৃহস্পতিবার পবিত্র শাবান মাস ৩০ দিন পূর্ণ হবে এবং শুক্রবার থেকে সিয়াম সাধনার পবিত্র রমজান মাস শুরু হবে।

বুধবার সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মুকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে এ সিদ্ধান্ত জানানো হয়েছে। জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সভাপতিত্ব করেন ধর্মমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অধ্যক্ষ মতিউর রহমান।

সভায় ১৪৩৯ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে দেখা যায় যে, আজ ২৯ শাবান ১৪৩৯ হিজরি বুধবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি।

তাই শুক্রবার থেকে রমজান মাস শুরু হবে।


আরো সংবাদ