২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

বাগাতিপাড়ায় খাদ্যগুদামে নিম্নমানের ধান নেয়ার অভিযোগ,৪ কর্মচারী বদলী

-

নাটোরের বাগাতিপাড়ায় সরকারি খাদ্যগুদামে প্রান্তিক কৃষকদের কাছ থেকে না নিয়ে মধ্যস্বত্বভোগী ব্যবসায়ীদের কাছ থেকে ধান নেয়া হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এমন অনিয়মের সত্যতা পেয়ে গত মঙ্গলবার গোডাউনে তালা ঝুলিয়ে দেন ইউএনও। এ ঘটনার এক দিন পর গত বৃহস্পতিবার চার কর্মচারীকে অন্যত্র বদলি করা হয়েছে। তবে অভিযোগ উঠেছে অনিয়মের সাথে জড়িত কর্মকর্তারা এখনো অধরাই রয়েছে।

জানা যায়, সরকারের নির্ধারিত মূল্যে কৃষকরা যেন ভালো মুনাফায় গুদামে ধান দিতে পারেন সেই লক্ষ্যে বাগাতিপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াংকা দেবী পাল ইউনিয়ন পর্যায়ে প্রকৃত কৃষকদের সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে তালিকা প্রস্তুত করেন। কিন্তু ধান ক্রয় নিয়ে খাদ্যগুদাম কর্মকর্তার বিরুদ্ধে নানা ধরণের অনিয়মের অভিযোগ করেন কৃষকরা।

অনিয়মের খবর পেয়ে গত মঙ্গলবার বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াংকা দেবী পাল সরেজমিনে খাদ্যগুদামে গিয়ে ক্রয়কৃত ধানের আর্দ্রতা পরীক্ষা করালে অনিয়মের সত্যতা মেলে। এছাড়া ওই দিন দুজনের নামে ১৮৫ বস্তা ধান ক্রয় দেখালেও প্রকৃত কৃষকের কার্ড দেখাতে পারেননি উপজেলা খাদ্যগুদাম কর্মকর্তা গোলাম মোস্তফা। এমন পরিস্থিতিতে ওই দিন গোডাউনে তালা ঝুলিয়ে চাবি বুঝে নেন ইউএনও। পরদিন বৃহস্পতিবার তিন জন প্রহরী ও একজন সহকারী উপ খাদ্যপরিদর্শককে অন্যত্র বদলি করে কর্তৃপক্ষ।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক রেজাউল করিম কর্মচারীদের বদলির কথা সাংবাদিকদের কাছে নিশ্চিত করলেও তাদের বদলির বিষয়ে স্পষ্ট করে কিছু বলেননি। এছাড়া ইউএনও’র খাদ্যগুদাম পরিদর্শণের ব্যাপারে তিনি কিছুই জানেন না বলে মন্তব্য করেন।

উপজেলা খাদ্যগুদাম কর্মকর্তা গোলাম মোস্তফা বলেন, ইউএনও স্যারের নির্দেশে কৃষক ছাড়া কারো ধান তিনি নিচ্ছেন না। ধানের আর্দ্রতা আধুনিক যন্ত্রের মাধ্যমে মাপছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, সরকারি নীতিমালা মেনেই তিনি ধান নিচ্ছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াংকা দেবী পাল বলেন, অভিযোগের ভিত্তিতে খাদ্যগুদামে তিনি গিয়েছিলেন এবং তদন্ত করে অভিযোগের সত্যতা তিনি পেয়েছেন। এরপর তিনি তালা দিয়েছিলেন। পরে বিষয়টি দেখার জন্য খাদ্য কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হয়েছে। তবে স্বচ্ছভাবে যেন প্রান্তিক কৃষকদের কাছ থেকে ধান কেনা হয় সে ব্যাপারে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান।


আরো সংবাদ



premium cement

সকল