২৬ জানুয়ারি ২০২০

সিংড়ায় বিবিসিএফ’র প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি

জীববৈচিত্র্য ও পরিবেশ সংরক্ষণে আলোচনা সভা
বিবিসিএফ’র ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে র‌্যালি - ছবি : নয়া দিগন্ত

শতাধিক পরিবেশবাদী সংগঠনের সমন্বয়ে গঠিত ‘বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের (বিবিসিএফ) ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে র‌্যালি এবং জীববৈচিত্র্য ও পরিবেশ সংরক্ষণ বিষয়ক সুধী সমাবেশ হয়েছে।

আজ শুক্রবার সকাল ১০টায় ফেডারেশনের আয়োজনে ও নাটোর জেলা প্রশাসনের সহযোগিতায় একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। পরে সিংড়া পৌরসভা মিলনায়তনে সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়।

সভায় জেলা প্রশাসক মো: শাহরিয়াজের সভাপতিত্বে মুখ্য আলোচক ছিলেন বিবিসিএফ’র প্রতিষ্ঠাতা ও যশোর সামাজিক বন অঞ্চলের বন সংরক্ষক মোল্যা রেজাউল করিম। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের প্রফেসর ড. বিধান চন্দ্র দাস।

বক্তব্য রাখেন বিবিসিএফ সভাপতি প্রফেসর ড. জালাল উদ্দিন সরদার, সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস, উপজেলা নির্বাহী অফিসার সুশান্ত কুমার মাহাতো, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা জিল্লুর রহমান, সহকারী পুলিশ সুপার সিংড়া সার্কেল জামিল আক্তার, অ্যাডভোকেট মুক্তার হোসেন, বিবিসিএফ’র সাবেক সভাপতি এস এম ইকবাল, উপদেষ্টা অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক মিজানুর রহমান, সাংগঠনিক সম্পাদক সাংবাদিক সাইফুল ইসলাম প্রমুখ।

সভায় বক্তারা বলেন, অতিথি পাখি ও প্রকৃতি নিয়ে গবেষণার জন্য তরুণদের এগিয়ে আসতে হবে। তাছাড়া নিরাপদ পরিবেশ, বার্ড কলোনি, কৃষি উপকরণ ও জীববৈচিত্র্য সংরক্ষণে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করা দরকার। আর উন্নয়নকে টেকসই করতে নিজেদের এখন থেকেই জীববৈচিত্র্য ও পরিবেশ সংরক্ষণে ঐক্যবদ্ধভাবে ঝাঁপিয়ে পড়া দরকার।


আরো সংবাদ

মিসর সফরে গেছেন বিমান বাহিনী প্রধান বাংলাদেশী হত্যা করে ভারত লাশ ফেরত দেয় না, অথচ নেপালে একই কাজ করে ক্ষমা চায় : মেনন খেলাধুলার মাধ্যমে যোগ্য নাগরিক গড়ে তুলতে চাই : প্রধানমন্ত্রী এনআরসির প্রতিবাদে বিজেপি থেকে ৮০ মুসলিম নেতার পদত্যাগ বিসিএস ট্যাক্সেশন অ্যাসোসিয়েশনের সভাপতি রেজাউল সম্পাদক কায়ছার মাসুদ বাউলের ইন্তেকাল টঙ্গীতে জাপা নেতার বাড়িতে ভাঙচুর অগ্নিসংযোগ ইভিএম বুথে কেউ যেন জোর করে না ঢোকে : শাহ নেওয়াজ শত বাধা সত্ত্বেও শৃঙ্খলা না ভাঙার আহ্বান তাবিথের গাজীপুরে কিশোরীকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় গ্রেফতার ৪ সীমান্ত হত্যা: ঢাবি ক্যাম্পাসে নিহতদের গায়েবানা জানাজা অনুষ্ঠিত

সকল

কোলে তুলে দেড়ঘণ্টা লাগাতার উদ্দাম নাচ, হিজড়াদের 'অত্যাচারে' নবজাতকের মৃত্যু (২৪০৫৮)এক ধাক্কায় বিজেপি ছাড়লেন ৮০ মুসলিম নেতা (৯৬৫৬)পাইলটকে দেখে নেয়ার হুমকি বিমানযাত্রীর (৯০৮৩)ইরাকের মার্কিন ঘাঁটিতে ইরানের হামলায় ৩৪ মার্কিন সেনা গুরুতর আহত (৭৯০৭)করোনা ভাইরাসে কেউটে-কালাচে আতঙ্ক (৬০৪২)বাংলাদেশকে যেমন নিরাপত্তা দিচ্ছে পাকিস্তান (৫৫৪৮)“স্বেচ্ছায় ইরাক থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়া উচিত ‘আহাম্মক’ ট্রাম্পের” (৫১৬০)‘মনে হচ্ছে যেন পৃথিবীর শেষ দিন’, ভাইরাস আতঙ্কে চীন (৪৮১৩)মোদি-অমিত শাহ’র দিন শেষ, বাতিল হবে নাগরিকত্ব সংশোধনী আইন (৪৬২৩)‘এসকে সিনহাকে মাজায় দড়ি লাগিয়ে আনা হবে’ (৪১৪৫)