২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সুস্থ জীবনের জন্য কায়িক পরিশ্রম করতে হবে

-

বগুড়ায় অনুষ্ঠিত এক সেমিনারে বক্তারা বলেছেন, সুস্থ জীবনের জন্য নিয়মিত কায়িক পরিশ্রম করতে হবে। কারণ অলস জীবনে স্বাস্থ ঝুঁকি রয়েছে। শারীরিক পরিশ্রম না করলে ডায়াবেটিক, হৃদরোগ, চক্ষু , কিডনি, ক্যান্সারসহ নানা জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। এসব জটিল রোগ থেকে মুক্ত থাকতে হলে নিয়মিত কায়িক পরিশ্রমের পাশাপাশি শরীরচর্চা, নিরাপদ খাদ্য গ্রহণ, নিয়ম শৃখলা মেনে চলার বিকল্প নেই। সে লক্ষ্যে কাজ করছে কৃষি মন্ত্রণালয়। বুধবার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়ার বনানীস্থ খামারবাড়ীর সম্মেলনকক্ষে বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইন্সটিটিউট (বারটান) আয়োজিত “কায়িক পরিশ্রমহীন জীবনযাপনে স্বাস্থ্য ঝুঁকি ও করণীয়' শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া অন্চলের অতিরিক্ত পরিচালক আ ক ম শাহরীয়ার। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়ার উপপরিচালক আবুল কাশেম আযাদের সভাপতিত্বে ও বারটান সিরাজগন্জ আঞ্চলিক কার্যালয়ের ইনচার্জ ও রাজশাহী বিভাগের প্রধান ড. আব্দুল মজিদের পরিচালনায় উক্ত সেমিনারে মূল প্রবন্ধ উত্থাপন করেন টিএমএসএস মেডিকেল ইন্সটিটিউট অব রিসার্চ অ্যান্ড টেকনিক্যাল-এর অধ্যক্ষ ডাক্তার আহমেদ শরীফ। সেমিনারে কৃষিবিদ, শিক্ষক, সাংবাদিকসহ সরকারি ও বেসরকারি কর্মকর্তারা অংশ নেন।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল