২৬ জানুয়ারি ২০২০

সুস্থ জীবনের জন্য কায়িক পরিশ্রম করতে হবে

-

বগুড়ায় অনুষ্ঠিত এক সেমিনারে বক্তারা বলেছেন, সুস্থ জীবনের জন্য নিয়মিত কায়িক পরিশ্রম করতে হবে। কারণ অলস জীবনে স্বাস্থ ঝুঁকি রয়েছে। শারীরিক পরিশ্রম না করলে ডায়াবেটিক, হৃদরোগ, চক্ষু , কিডনি, ক্যান্সারসহ নানা জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। এসব জটিল রোগ থেকে মুক্ত থাকতে হলে নিয়মিত কায়িক পরিশ্রমের পাশাপাশি শরীরচর্চা, নিরাপদ খাদ্য গ্রহণ, নিয়ম শৃখলা মেনে চলার বিকল্প নেই। সে লক্ষ্যে কাজ করছে কৃষি মন্ত্রণালয়। বুধবার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়ার বনানীস্থ খামারবাড়ীর সম্মেলনকক্ষে বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইন্সটিটিউট (বারটান) আয়োজিত “কায়িক পরিশ্রমহীন জীবনযাপনে স্বাস্থ্য ঝুঁকি ও করণীয়' শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া অন্চলের অতিরিক্ত পরিচালক আ ক ম শাহরীয়ার। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়ার উপপরিচালক আবুল কাশেম আযাদের সভাপতিত্বে ও বারটান সিরাজগন্জ আঞ্চলিক কার্যালয়ের ইনচার্জ ও রাজশাহী বিভাগের প্রধান ড. আব্দুল মজিদের পরিচালনায় উক্ত সেমিনারে মূল প্রবন্ধ উত্থাপন করেন টিএমএসএস মেডিকেল ইন্সটিটিউট অব রিসার্চ অ্যান্ড টেকনিক্যাল-এর অধ্যক্ষ ডাক্তার আহমেদ শরীফ। সেমিনারে কৃষিবিদ, শিক্ষক, সাংবাদিকসহ সরকারি ও বেসরকারি কর্মকর্তারা অংশ নেন।


আরো সংবাদ

মিসর সফরে গেছেন বিমান বাহিনী প্রধান বাংলাদেশী হত্যা করে ভারত লাশ ফেরত দেয় না, অথচ নেপালে একই কাজ করে ক্ষমা চায় : মেনন খেলাধুলার মাধ্যমে যোগ্য নাগরিক গড়ে তুলতে চাই : প্রধানমন্ত্রী এনআরসির প্রতিবাদে বিজেপি থেকে ৮০ মুসলিম নেতার পদত্যাগ বিসিএস ট্যাক্সেশন অ্যাসোসিয়েশনের সভাপতি রেজাউল সম্পাদক কায়ছার মাসুদ বাউলের ইন্তেকাল টঙ্গীতে জাপা নেতার বাড়িতে ভাঙচুর অগ্নিসংযোগ ইভিএম বুথে কেউ যেন জোর করে না ঢোকে : শাহ নেওয়াজ শত বাধা সত্ত্বেও শৃঙ্খলা না ভাঙার আহ্বান তাবিথের গাজীপুরে কিশোরীকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় গ্রেফতার ৪ সীমান্ত হত্যা: ঢাবি ক্যাম্পাসে নিহতদের গায়েবানা জানাজা অনুষ্ঠিত

সকল

কোলে তুলে দেড়ঘণ্টা লাগাতার উদ্দাম নাচ, হিজড়াদের 'অত্যাচারে' নবজাতকের মৃত্যু (২৪০৫৮)এক ধাক্কায় বিজেপি ছাড়লেন ৮০ মুসলিম নেতা (৯৬৫৬)পাইলটকে দেখে নেয়ার হুমকি বিমানযাত্রীর (৯০৮৩)ইরাকের মার্কিন ঘাঁটিতে ইরানের হামলায় ৩৪ মার্কিন সেনা গুরুতর আহত (৭৯০৭)করোনা ভাইরাসে কেউটে-কালাচে আতঙ্ক (৬০৪২)বাংলাদেশকে যেমন নিরাপত্তা দিচ্ছে পাকিস্তান (৫৫৪৮)“স্বেচ্ছায় ইরাক থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়া উচিত ‘আহাম্মক’ ট্রাম্পের” (৫১৬০)‘মনে হচ্ছে যেন পৃথিবীর শেষ দিন’, ভাইরাস আতঙ্কে চীন (৪৮১৩)মোদি-অমিত শাহ’র দিন শেষ, বাতিল হবে নাগরিকত্ব সংশোধনী আইন (৪৬২৩)‘এসকে সিনহাকে মাজায় দড়ি লাগিয়ে আনা হবে’ (৪১৪৫)