২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

সুস্থ জীবনের জন্য কায়িক পরিশ্রম করতে হবে

-

বগুড়ায় অনুষ্ঠিত এক সেমিনারে বক্তারা বলেছেন, সুস্থ জীবনের জন্য নিয়মিত কায়িক পরিশ্রম করতে হবে। কারণ অলস জীবনে স্বাস্থ ঝুঁকি রয়েছে। শারীরিক পরিশ্রম না করলে ডায়াবেটিক, হৃদরোগ, চক্ষু , কিডনি, ক্যান্সারসহ নানা জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। এসব জটিল রোগ থেকে মুক্ত থাকতে হলে নিয়মিত কায়িক পরিশ্রমের পাশাপাশি শরীরচর্চা, নিরাপদ খাদ্য গ্রহণ, নিয়ম শৃখলা মেনে চলার বিকল্প নেই। সে লক্ষ্যে কাজ করছে কৃষি মন্ত্রণালয়। বুধবার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়ার বনানীস্থ খামারবাড়ীর সম্মেলনকক্ষে বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইন্সটিটিউট (বারটান) আয়োজিত “কায়িক পরিশ্রমহীন জীবনযাপনে স্বাস্থ্য ঝুঁকি ও করণীয়' শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া অন্চলের অতিরিক্ত পরিচালক আ ক ম শাহরীয়ার। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়ার উপপরিচালক আবুল কাশেম আযাদের সভাপতিত্বে ও বারটান সিরাজগন্জ আঞ্চলিক কার্যালয়ের ইনচার্জ ও রাজশাহী বিভাগের প্রধান ড. আব্দুল মজিদের পরিচালনায় উক্ত সেমিনারে মূল প্রবন্ধ উত্থাপন করেন টিএমএসএস মেডিকেল ইন্সটিটিউট অব রিসার্চ অ্যান্ড টেকনিক্যাল-এর অধ্যক্ষ ডাক্তার আহমেদ শরীফ। সেমিনারে কৃষিবিদ, শিক্ষক, সাংবাদিকসহ সরকারি ও বেসরকারি কর্মকর্তারা অংশ নেন।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি বাংলাদেশ-কাতারের মধ্যে ১০টি সহযোগিতা নথি সই ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি’ মিলান ডার্বি জিতে শিরোপা পুনরুদ্ধার ইন্টারের কুমিল্লা সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক আহত

সকল