২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

শিবগঞ্জে পেঁয়াজের প্রদর্শনীর নামে সোয়া লাখ টাকা লোপাটের অভিযোগ

-

বগুড়ার শিবগঞ্জে উপজেলা কৃষি অফিসের বরাদ্দকৃত বীজ পেঁয়াজ কন্দ এসএএমই প্রদর্শনীর নামে সোয়া লাখ টাকা লোপাটের অভিযোগ পাওয়া গেছে।

ঘটনাটি উপজেলার সৈয়দপুর ইউনিয়নের রাধাকান্দুপুর ব্লকের উত্তর বড়াইপাড়া (সিংগারপাড়া) গ্রামে।

ওই গ্রামের তছলিম উদ্দিনের ছেলে কৃষক আশরাফুল ইসলামের নামে তার তিন বিঘা জমিতে বীজ পেঁয়াজ এসএএমই প্রদর্শনীর জন্য রাধাকান্দুপুর ব্লকের উপ-সহকারী কৃষি অফিসারের প্রস্তাবনায় ৬ শ’ কেজি (৪০ কেজি ওজনের ১৫ বস্তা) তাহেরপুরী পেঁয়াজ চাষ বরাদ্দ করা হয়। সেই মতে গত ৫ নভেম্বর কৃষক আশরাফুল ইসলাম ও উপ-সহকারী কৃষি অফিসার মো: সাদেকুল ইসলাম যৌথ স্বাক্ষরে উপজেলা কৃষি অফিস থেকে ১৫ বস্তা তাহেরপুরী বীজ পেঁয়াজ গ্রহণ করেন। কিন্তু ওই অফিসারের যোগসাজসে প্রদর্শনী বাস্তবায়ন না করে বরাদ্দকৃত পেঁয়াজগুলো বিক্রি দিয়ে সোয়া লাখ টাকা হাতিয়ে নেয়ার সত্যতা মিলেছে।

গত মঙ্গলবার সরেজমিনে গিয়ে কৃষক আশরাফুল ইসলামের তিন বিঘা জমিতে বীজ পেঁয়াজ কন্দ প্রদর্শনীর কোনো অস্তিত্ব পাওয়া যায়নি। বরং ওই জমিতে জনৈক বর্গাচাষি মো: আনজু মিয়াকে আলু নিড়ানি করতে দেখা গেছে। তবে কৃষক আশরাফুল খন্ড খন্ডভাবে অনুমান ৮/১০ শতাংশ পেঁয়াজের ক্ষেত দেখাতে সক্ষম হলেও উক্ত ক্ষেতে সম্প্রতি বাজারের কেনা পেঁয়াজ বলে কয়েকজন স্থানীয় কৃষক জানিয়েছেন।

এ ব্যাপারে কৃষক আশরাফুল ইসলাম সাংবাদিককে জানান, তিনি উত্তর বড়াই পাড়া (সিংগার পাড়া) সিআইজি কৃষক সমিতির সদস্য। পেঁয়াজের প্রদর্শনী ব্যাপারে তিনি এতো কিছু জানেন না। তাঁকে ৫-৭ বস্তা পেঁয়াজ দেয়া হয়। সেগুলো ভাই-ভাতিজাদের দিয়েছেন বলে দাবি করেন তিনি।

তিনি আরো জানান, গত সোমবার উপজেলা কৃষি অফিসার এসব ব্যাপারে তদন্ত করতে এলে প্রদর্শনীর ব্যাপারে কিছুটা অবগত হন। তবে এ ব্যাপারে উপ-সহকারী কৃষি অফিসার মো: সাদেকুল ইসলাম সব বলতে পারবেন।

এ ব্যাপারে রাধাকান্দুপুর ব্লকের উপ-সহকারী কৃষি অফিসার মো: সাদেকুল ইসলাম জানান, প্রদর্শনী করা হয়েছে ঠিক কিন্তু আবহাওয়াজনিত কারণে পেঁয়াজ নষ্ট হয়ে গেছে।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো: আল মুজাহিদ সরকার জানান, বিষয়টি স্থানীয়ভাবে অবগত হয়ে দ্রুত সরেজমিনে ঘটনা তদন্তে যাই। তদন্তকালে উপ-সহকারী কৃষি অফিসারের দায়িত্ব অবহেলার প্রমাণ মিলেছে। বিষয়টি তাৎক্ষণিক ডিডি মহোদয়কে অবহিত করে তার পরামর্শে উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মোহাম্মদ আলী জিন্নাহকে আহবায়ক করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।


আরো সংবাদ



premium cement