১৫ ডিসেম্বর ২০১৯

আড়াই ঘন্টা কেন্দ্রের সামনে দাঁড়িয়ে থেকেও পরীক্ষা দেয়া হলো না মাহিবুলের

পরীক্ষা কেন্দ্রের সামনে আড়াই ঘণ্টা দাঁড়িয়ে ছিল মাহিবুল - ছবি : নয়া দিগন্ত

নাটোরের বাগাতিপাড়ায় প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা দেয়ার তীব্র আকাক্সক্ষা নিয়ে আড়াই ঘন্টা কেন্দ্রের গেট ধরে দাঁড়িয়ে থেকেও পরীক্ষা দেয়া হলো না মাহিবুলের। কারণ অন্যদের মতো স্বাভাবিক নয় সে।

জন্ম থেকেই শারিরীক ও মানসিকভাবে প্রতিবন্ধী। তাই বাবা তাকে পরীক্ষা দিতে ডি আর ভুক্ত করাননি। কিন্তু পরীক্ষার দিন শিশু মনকে চার দেয়ালে আটকাতে পারেননি। তাই স্কুল ড্রেস পরে তার সহপাঠীদের সাথে কেন্দ্রে এসে গেটে দাঁড়িয়ে থাকে মাহিবুল।

মাহিবুল উপজেলার নওশেরা মহল্লার কামরুল আহসান খানের একমাত্র সন্তান।

মাহিবুলের বাবা জানান, সে পরীক্ষায় উত্তীর্ণ হতে পারবে না ভেবে তাকে এ বছর ডি আর ভুক্ত করাননি। বয়সের দিক থেকে বেড়ে উঠেছে কিন্তু অন্য শিশুদের মতো তার সন্তান মাহিবুল বুদ্ধিতে স্বাভাবিক নয়। জন্ম থেকেই এসব সমস্যা নিয়ে বেড়ে উঠছে। প্রতিবন্ধকতা সত্ত্বেও তার লেখাপড়া করার প্রবল ইচ্ছের কারণে বাবা-মা তাকে স্কুলে ভর্তি করিয়ে দেন। এভাবেই কোনোমতে পঞ্চম শ্রেণীতে ওঠে। তার স্কুল ড. এমদাদ খান ও ছেতেরা খান অর্কা কৃষি ও কারিগরি প্রাথমিক বিদ্যালয়ের পিইসি পরিক্ষার্থীদের সাথে গত বৃহস্পতিবার মাহিবুলও বিদায় অনুষ্ঠানে অংশ নেয়। ওই স্কুলের শিক্ষার্থীরা পেড়াবাড়ীয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে। সহপাঠীদের সাথে তাই সে ওই কেন্দ্রে পরীক্ষা দিতে চায়। একারণে পরীক্ষার দিন অনেক ভোরে ঘুম থেকে উঠে পরীক্ষা দিতে যাওয়ার জন্য স্কুল ড্রেস পরে প্রস্তুত হয়। জীদের কাছে হার মেনে বাবা তাকে কেন্দ্রে নিয়ে আসেন। কিন্তু প্রবেশপত্র নেই। তাই কেন্দ্রে প্রবেশ করতে পারেনি। কেন্দ্রের মূল ফটকের গ্রীল ধরে তাই কাটালো আড়াই ঘন্টা। অবাক নয়নে সহপাঠীদের কক্ষের দিকে তাকিয়ে থেকেই কাটিয়ে দিলো পুরো সময়। তবু তার পরীক্ষা দেয়া হলো না।

এ ব্যাপারে উপজেলা শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মজনু মিয়া বলেন, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য পরীক্ষায় বিশেষ সুবিধার ব্যবস্থা আছে। কিন্তু শিশুটির বাবা-মা ডি আর ভুক্ত কেন করাননি তিনি তা জানেন না। তাছাড়া স্কুল কর্তৃপক্ষও তাকে বিষয়টি অবহিত করেননি। তবে তার বাবা-মায়ের সাথে কথা বলে আগামী বছর শিশুটির পরীক্ষা দেয়ার ব্যবস্থা তিনি গ্রহণ করবেন।


আরো সংবাদ

দৃশ্যমান হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়ামের (২১৫৬৩)মাংস রান্নার গন্ধ পেয়ে বাঘের হানা, জঙ্গলে নিয়ে গিয়ে জ্যান্ত খেল নারীকে (১৯৯০৭)ব্রিটেনের প্রথম হিজাব পরিহিতা এমপি বাংলাদেশী বংশোদ্ভূত আপসানা (১৫০৪৮)ব্রিটেনে বাংলাদেশ-ভারত-পাকিস্তানের যারা নির্বাচিত হলেন (১৩৩৬১)চিকিৎসার নামে নারীর গোপনাঙ্গে হাত দিতেন ভারতীয় এই চিকিৎসক (১২১৫০)বিক্ষোভের আগুন আসামে এতটা স্বতঃস্ফূর্তভাবে ছড়াবে, ভাবেননি অমিত শাহেরা (১০৪৮৬)৪ বোনের জন্ম-বিয়ে একই দিনে! (১০৪৬৩)নির্দেশনার অপেক্ষায় বিএনপির তৃণমূল (৯৭২৬)দৈনিক সংগ্রাম কার্যালয়ে হামলা, সম্পাদক পুলিশ হেফাজতে (৯৫১৮)কোন রীতিতে বিয়ে করলেন সৃজিত-মিথিলা? (৮৬৯৫)



hacklink Paykwik Paykasa
Paykwik