১৯ নভেম্বর ২০১৯
বাংলাদেশ সীমান্তে অবৈধভাবে মাছ শিকার

ভারতীয় জেলেকে ছিনিয়ে নেয়ার সময় বিজিবি-বিএসএফ গোলাগুলি

ভারতীয় জেলেকে ছিনিয়ে নেয়ার সময় বিজিবি-বিএসএফ গোলাগুলি - ফাইল ছবি

রাজশাহীর পদ্মা নদীতে ইলিশ শিকারকালে বিজিবি’র হাতে আটক ভারতীয় জেলেকে বিএসএফ সদস্যরা ছিনিয়ে নেয়ার চেষ্টাকালে দু’পক্ষের মধ্যে গুলি বিনিময়ের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার সকালে রাজশাহীর চারঘাট উপজেলা সীমান্ত সংলগ্ন এলাকায় এ ঘটনা ঘটে। এতে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) এক সদস্য নিহত ও আরেক সদস্য আহত হয়েছেন বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। তবে এ বিষয়ে তাৎক্ষনিকভাবে কিছু জানায়নি বিজিবি। রাতে সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানানো হবে বলে জানিয়েছেন রাজশাহী বিজিবি-১ ব্যাটালিয়নের অধিনায়ক ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ।  

স্থানীয় একটি সূত্র জানায়, সীমান্ত সংলগ্ন পদ্মানদীতে কারেন্ট জাল দিয়ে ইলিশ শিকার করছিলেন তিন ভারতীয় জেলে। বিজিবি সদস্যরা এদের মধ্যে একজনকে আটক করেন। বাকি দু’জন পালিয়ে যান। 

পরে বিএসএফ সদস্যরা এসে আটক জেলেকে ছিনিয়ে নেয়ার চেষ্টা করলে ঘটনাক্রমে দু’পক্ষের মধ্যে গুলিবিনিময়ের ঘটনা ঘটে।
তবে এ ঘটনায় এখন পর্যন্ত বিজিবি ও বিএসএফের তরফ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

এদিকে, ভারতীয় সংবাদমাধ্যম জানায়, গুলিতে বিএসএফের এক কনস্টেবল নিহত ও আরেক সদস্য আহত হয়েছেন।

রাজশাহী বিজিবি-১ ব্যাটালিয়নের অধিনায়ক ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ বৃহস্পতিবার রাত সাড়ে ৭টায় নয়া দিগন্তকে বলেন, এ ব্যাপারে এখন কিছুই বলা সম্ভব নয়। তবে আমরা রাতেই আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানাবো। এছাড়া রাজশাহীর চারঘাট থানা পুলিশও এ ব্যাপারে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

অপর একটি একটি সূত্র জানায়, ঘটনাটি স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে জানানো হয়েছে। সেখান থেকে এখনো কোনো নির্দেশনা আসেনি। এ ঘটনায় বিএসএফ ও বিজিবি ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠকের চেষ্টা চলছে।

বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে পরিদর্শন করেছেন। সীমান্তে অতিরিক্ত বিজিবি মোতায়েন করা হয়েছে। সেখানে জনসাধারণে প্রবেশে কড়াকড়ি আরোপ করা হয়েছে বলেও সূত্রটি জানিয়েছে। 


আরো সংবাদ