২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

পানি বৃদ্ধি পাওয়ায় নদীতে মাছ ধরার মহোৎসব

- ছবি : নয়া দিগন্ত

বগুড়ার শেরপুরের প্রমত্তা করতোয়া নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় মাছ ধরার মহোৎসবে মেতেছে নদী পাড়ের মানুষেরা। বাঁধভাঙ্গা এই আনন্দে সামিল হতে সবাই বিভিন্ন ধরনের জাল নিয়ে নেমে পরেছে নদীতে।

জানা যায়, এক সময়ের খরস্রোতা এই নদীটি সময়ের বির্বতনে দখল ও দূষণের কবলে পড়ে এখন মরা নদীতে পরিণত হয়েছে। দখলবাজরা নদী দখল করে বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান গড়েছে আর নদী পাড়ের মানুষ নদীতে বিভিন্ন ধরনের ফসলের চাষ করেছে এতোদিন। আর এ কারণে নব্যতা ও যৌবন হারিয়েছিল এই করতোয়া নদী।

চৈত্র মাস আসার আগেই প্রমত্তা করতোয়া তার জৌলুস যৌবন হারিয়ে পানি শূণ্যতায় ভুগছিল। বেশিদিন আগের কথা নয় যখন নদীর বুক জুড়ে নিরন্তর বয়ে চলতো ছল ছল পানি। আর জেলেদের কর্মব্যস্ত দেখা যেত মাছ শিকারে। নদীতে গুণটানা নৌকা চলতে দেখা যেত। দীর্ঘদিন পর চলতি প্রবল বর্ষণে যৌবন ফিরে পেয়েছে করতোয়া নদী। নদী উপচে পানি উঠেছে চরের মধ্যে। দীর্ঘদিন পর নদীতে এমন পানি দেখে ঘরে থাকতে পারেনি নদীপাড়ের জেলে পরিবার। সবাই হুমড়ি খেয়ে পরেছে নদীর বুকে। যার যা কিছু আছে তাই নিয়ে ঝাঁপিয়ে পরেছে মাছ ধরার মহোৎসবে।

উপজেলার ফুলবাড়ি ঘাটপার, বান্নিঘাট, শেরুয়া দহপাড়া, মির্জাপুরের কুনিঘাট, খানপুরের কয়েরখালি এলাকায় গিয়ে দেখা যায় এমন মাছ ধরার চিত্র।

কুনিঘাট এলাকার বেল্লাল, আজিমুদ্দিন, ফজলু বলেন, করতোয়া নদীতে পানি দেখে আমরা খুবই আনন্দিত। অনেকদিন পর নদীতে মাছ ধরতে পেরে আমাদের খুব ভাল লাগছে। করতোয়া নদী যেন সারা জীবন এমনি যৌবনা থাকে এই কামনাই করছি। এছাড়া করতোয়া নদী যেন অবৈধ দখলমুক্ত থাকে সেজন্য উর্ধতন কর্তৃপক্ষের কাছে দাবি জানাচ্ছি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. লিয়াকত আলী সেখ জানান, করতোয়া নদীর নব্যতা ফিরিয়ে আনতে নদী খনন প্রকল্প হাতে নিয়েছে সরকার। বগুড়ায় এই খনন কাজ শুরু হয়েছে। পর্যায়ক্রমে শেরপুরেও নদী খনন করা হবে। খননের কাজ শেষ হলেই করতোয়া নদী পুনরায় যৌবন ফিরে পাবে বলে আশা করছি।


আরো সংবাদ



premium cement
ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি সাজেকে সড়ক দুর্ঘটনায় ৫ শ্রমিক নিহতের খবরে ঈশ্বরগঞ্জে শোক দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি

সকল