২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বাঁকা হাতে পরীক্ষা দিয়েই কৃত্রিম পায়ের সেই খাদিজার ভালো সাফল্য

- ছবি : নয়া দিগন্ত

এক পা নেই, আরেক পা স্বাভাবিক নয়। বাম হাতের চারটি আঙ্গুল নেই, আর ডান হাতের কব্জী থেকে কনুই পর্যন্ত আঁকা-বাঁকা। আঙ্গুলগুলোও অচল। তবুও কৃত্রিম পায়ে চলা-ফেরা, আর সেই আঁকা-বাঁকা হাত নিয়েই এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে সাফল্য অর্জন করেছে খাদিজা আক্তার রিমা।

তিনি নাটোরের বাগাতিপাড়া উপজেলার ফাগুয়াড় দিয়াড় উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ ৪ দশমিক ৮৯ পেয়েছে। নাটোর সদরের কদমতলি বাজারের তেঘরিয়ার লূৎফর রহমান ও হাসি খাতুন দম্পতির মেয়ে খাদিজা আক্তার।

ছোটবেলা থেকেই খাদিজা তার নানা আশকান প্রামানিকের বাড়িতে থেকেই পড়ালেখা করে। নানার বাড়ি বাগাতিপাড়া উপজেলার ফাগুয়াড়দিয়াড়ের জামতলা মোড়ে।

তিনি জানায়, প্রতিবন্ধী হওয়ায় মামী মেরিনা আক্তার তাকে প্রতিদিন কেন্দ্রে নিয়ে যেতেন। কৃত্রিম পায়ে চলাফেরা আর অস্বাভাবিক হাতে লিখতে অসুবিধা হয়। তবুও এগিয়ে যেতে চায় সে। বড় হয়ে সমাজের সেবামূলক পেশায় নিজেকে নিয়োজিত করতে চায় খাদিজা।

তার মামী মেরিনা আক্তার বলেন, ‘ছোটবেলা থেকেই পড়ালেখা করার প্রবল ইচ্ছা ছিল খাদিজার। প্রতিদিন ঝড়বৃষ্টি, রোদ, কাঁদা-পানি উপেক্ষা করেই কৃত্তিম পায়ে ভর করেই নিয়মিত স্কুলে যেত সে। তার এ ইচ্ছার কারণেই নিজের বাড়িতে রেখে তাকে সহযোগিতা করছি।’


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল