২৪ মে ২০১৯

বাঁকা হাতে পরীক্ষা দিয়েই কৃত্রিম পায়ের সেই খাদিজার ভালো সাফল্য

এক পা নেই, আরেক পা স্বাভাবিক নয়। বাম হাতের চারটি আঙ্গুল নেই, আর ডান হাতের কব্জী থেকে কনুই পর্যন্ত আঁকা-বাঁকা। আঙ্গুলগুলোও অচল। তবুও কৃত্রিম পায়ে চলা-ফেরা, আর সেই আঁকা-বাঁকা হাত নিয়েই এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে সাফল্য অর্জন করেছে খাদিজা আক্তার রিমা।

তিনি নাটোরের বাগাতিপাড়া উপজেলার ফাগুয়াড় দিয়াড় উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ ৪ দশমিক ৮৯ পেয়েছে। নাটোর সদরের কদমতলি বাজারের তেঘরিয়ার লূৎফর রহমান ও হাসি খাতুন দম্পতির মেয়ে খাদিজা আক্তার।

ছোটবেলা থেকেই খাদিজা তার নানা আশকান প্রামানিকের বাড়িতে থেকেই পড়ালেখা করে। নানার বাড়ি বাগাতিপাড়া উপজেলার ফাগুয়াড়দিয়াড়ের জামতলা মোড়ে।

তিনি জানায়, প্রতিবন্ধী হওয়ায় মামী মেরিনা আক্তার তাকে প্রতিদিন কেন্দ্রে নিয়ে যেতেন। কৃত্রিম পায়ে চলাফেরা আর অস্বাভাবিক হাতে লিখতে অসুবিধা হয়। তবুও এগিয়ে যেতে চায় সে। বড় হয়ে সমাজের সেবামূলক পেশায় নিজেকে নিয়োজিত করতে চায় খাদিজা।

তার মামী মেরিনা আক্তার বলেন, ‘ছোটবেলা থেকেই পড়ালেখা করার প্রবল ইচ্ছা ছিল খাদিজার। প্রতিদিন ঝড়বৃষ্টি, রোদ, কাঁদা-পানি উপেক্ষা করেই কৃত্তিম পায়ে ভর করেই নিয়মিত স্কুলে যেত সে। তার এ ইচ্ছার কারণেই নিজের বাড়িতে রেখে তাকে সহযোগিতা করছি।’


আরো সংবাদ

Instagram Web Viewer
agario agario - agario