২৫ আগস্ট ২০১৯

সুদানের নতুন শাসক : কে এই আওয়াদ

আওয়াদ ইবনে আওফ - ছবি : সংগৃহীত

তিন যুগের শাসক ওমর আল বশির পদত্যাগ করেছে বৃহস্পতিবার। দীর্ঘদিনের আন্দোলন ও সেনাবাহিনীর চাপে তিনি ক্ষমতা ছাড়তে বাধ্য হয়েছেন বলে ধারণা করা হচ্ছে। তার পদত্যাগের পরই দেশটির শাসনভার গ্রহণ করেছ সেনাবাহিনী। তারা আগামী দুই বছরের জন্য অন্তবর্তীকালীন সরকার গঠন করেছে। এই সরকারের প্রধান করা হয়েছে আওয়াদা ইবনে আওফ। কিন্তু কে এই আওয়াদ, যার নেতৃত্বে উৎখাত করা হলো দীর্ঘ তিন যুগের শাসককে?

মাত্র ছয়সপ্তাহ আগে জেনারেল আওয়াদকে নিজের ডেপুটি হিসেবে ঘোষণা করেছিলেন প্রেসিডেন্ট ওমর আল বশির। কিন্তু বৃহস্পতিবার সেই আওয়াদই রাষ্ট্রীয় টিভিতে বশিরকে ক্ষমতাচ্যুত করার ঘোষণা দেন। বিষয়টিকে পদত্যাগ বলা হলেও, মূলত তাকে অনেকটা বাধ্য হয়েই ক্ষমতা ছাড়তে হয়েছে। বশির সরকারের প্রতিরক্ষমন্ত্রী ছিলেন আওয়াদ। সুদান সামরিক বাহিনীর শীর্ষস্থানীয় ও প্রভাবশালী কর্মকর্তাদের একজন তিনি। প্রতিরক্ষা মন্ত্রী হওয়ার আগে তিনি সামরিক বাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফ ও সামরিক গোয়েন্দা সংস্থার প্রধান হিসেবে কাজ করেছেন। ২০০৩ সালে দারফুর সঙ্ঘাতের সময় গোয়েন্দা প্রধানের পদে ছিলেন তিনি।

দারফুরে সহিংসতার দায়ে ২০০৭ সালে যুক্তরাষ্ট্র যে তিন সুদানি সামরিক কর্মকর্তার সম্পদ বাজেয়াপ্ত করেছিল তার একজন ৬৫ বছর বয়সী আওয়াদ। 

২০১০ সালে সেনাবাহিনী থেকে পদত্যাগের পর আওয়াদ সুদানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে গুরুত্বপূর্ণ পদে যোগ দেন। মিসর ও ওমানে কূটনৈতিক মিশনে কাজ করার পর ২০১৫ সালে তাকে প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে নিয়োগ দেন ওমর আল বশির। সেই সময়ই মূলত খার্তুমের রাজনৈতিক কেন্দ্রবিন্দুতে চলে আসেন সাবেক এই জেনারেল।

গত কয়েক মাস ধরে প্রেসিডেন্ট বশিরের বিরুদ্ধে যে বিক্ষোভ চলছে, শুরু থেকেই তার প্রতি সহানূভূতিশীল ছিলেন আওয়াদ। শেষ পর্যন্ত বশিরকে হটিয়ে তিনিই বসলেন ক্ষমতার মসনদে।


আরো সংবাদ

আহমেদ কবীরের ‍বিরুদ্ধে ‘ইতিহাস সৃষ্টির মতো’ শাস্তি : প্রতিমন্ত্রী গণহত্যা দিবসে স্বদেশে ফেরার আকুতি রোহিঙ্গাদের অ্যানাকোন্ডা থেকে পিরানহা, দাবানলের গ্রাসে এসব প্রাণী কাশ্মির ইস্যুর মাঝেই আমিরাত থেকে বিশেষ সম্মাননা পেলেন মোদি জীবদ্দশায় আসামীদের রায় কার্যকর দেখতে চান রুপার মা হিলিতে ডেঙ্গু প্রতিরোধে বিএনপি’র জনসচেতনতামূলক লিফলেট বিতরণ চুয়াডাঙ্গায় হঠাৎ ডায়রিয়ার প্রকোপ, হাসপাতালে স্যালাইনের সংকট বিয়ের কাবিননামায় ‘কুমারি’ শব্দ থাকবে না হিলি বন্দরে পেঁয়াজের দাম কমেছে কেজিতে ১২ থেকে ১৫ টাকা মওদুদ আহমদের আপিল আবেদন খারিজ কিশোরগঞ্জে ডেঙ্গু জ্বরে এক শিশুর মৃত্যু

সকল

জামালপুরের ডিসির নারী কেলেঙ্কারির ভিডিও ভাইরাল, ডিসির অস্বীকার (২৮৪৭৭)কাশ্মিরে ব্যাপক বিক্ষোভ, সংঘর্ষ (১৫২৬৫)কিশোরীর সঙ্গে শারীরিক সম্পর্ক নিয়ে মুখ খুললেন নোবেল (১৪৮৭৭)কাশ্মির প্রশ্নে ট্রাম্পের অবস্থান নিয়ে ধাঁধায় ভারত! (১৪৩৫০)৭০ বছরের মধ্যে সবচেয়ে খারাপ ভারতের অর্থনীতি (১২৩৭৩)নিহতের সংখ্যা বেড়ে ৮ : দুঘর্টনার নেপথ্যে মোটর সাইকেল! (১১৪৭১)নিজের দেশেই বিদেশী ঘোষিত হলেন বিএসএফ অফিসার মিজান (১১০৪৫)সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৪ বাংলাদেশী নিহত (১০৫১৬)কাশ্মির সীমান্তে পাক বাহিনীর গুলিতে ভারতীয় সেনা নিহত (৯৫০৯)চুয়াডাঙ্গায় মধ্যরাতে কিশোরীকে অপহরণচেষ্টা, মামাকে হত্যা, গণপিটুনিতে ঘাতক নিহত (৯৩৯৩)



mp3 indir bedava internet