২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কৃত্রিম পায়ে ভর করে এসএসসি পরীক্ষা : খাদিজার চমক

মামি মেরিনা আক্তারের সাথে খাদিজা -

এক পা নেই, আরেক পাও স্বাভাবিক নয়। বাম হাতের চারটি আঙুল নেই, ডান হাতের কব্জি সরু, আঙুলগুলোও অচল। কৃত্রিম পায়ে চলাফেরা, আর সেই সরু কব্জির হাত নিয়েই এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে খাদিজা আক্তার রিমা। জীবনের পথ চলায় প্রাথমিক ও জুনিয়র পরীক্ষার গণ্ডি পেরিয়েছে এরই মধ্যে এবার মাধ্যমিকের পরীক্ষায় উত্তীর্ণ হতে চায় সে।

নাটোর সদরের কদমতলি বাজারের তেঘরিয়ার লুৎফর রহমান ও হাসি খাতুন দম্পতির দুই সন্তানের মধ্যে বড় মেয়ে খাদিজা আক্তার। আর ছোট ছেলে রোহান চতুর্থ শ্রেণীতে পড়ে। ছোট বেলা থেকে খাদিজা তার নানা আশকান প্রামাণিকের বাড়িতে থেকেই পড়ালেখা চালিয়ে যাচ্ছে। নানার বাড়ি বাগাতিপাড়া উপজেলার ফাগুয়াড় দিয়াড়ের জামতলা মোড়ে। সে উপজেলার ফাগুয়াড় দিয়াড় উচ্চবিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে এবারের এসএসসি পরীক্ষা দিচ্ছে। বাগাতিপাড়া সরকারি পাইলট মডেল উচ্চবিদ্যালয় কেন্দ্রে ৫ নম্বর কক্ষে গতকাল শনিবার প্রথম দিনের বাংলা পরীক্ষায় অংশ নেয় সে। শারীরিক প্রতিবন্ধী হওয়ায় তাকে অতিরিক্ত সময় দেয়া হয়। পরীক্ষা শেষে কথা হয় তার সাথে।

সে জানায়, প্রতিবন্ধী হওয়ায় মামি মেরিনা আক্তারের সাথে কেন্দ্রে আসে সে। কৃত্রিম পায়ে চলাফেরা আর অস্বাভাবিক হাতে লিখতে অসুবিধা হয়। তবুও এগিয়ে যেতে চায় সে। তার সাথে পরীক্ষা কেন্দ্রে আসা মামী মেরিনা আক্তার বলেন, ‘ছোটবেলা থেকেই পড়ালেখা করার প্রবল ইচ্ছা ছিল খাদিজার’। প্রতিদিন ঝড়বৃষ্টি, রোদ, কাদাপানি উপেক্ষা করে কৃত্রিম পায়ে ভর দিয়ে নিয়মিত স্কুলে যেত সে। তার এ ইচ্ছার কারণেই নিজের বাড়িতে রেখে তাকে পড়ালেখা করাচ্ছি।’

ফাগুয়াড় দিয়াড় উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক সাইফুল ইসলাম জানান, খাদিজা আক্তার রিমা বিজ্ঞান বিভাগের ছাত্রী। তার পড়ালেখার প্রতি আগ্রহের কথা চিন্তা করে তাকে আমরা বিনা ফিতে ফরম পূরণে সহযোগিতা করেছি। সে পরীক্ষায় ভালো করবে বলে আমরা আশাবাদী।

 


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল